Barta24

বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ২ শ্রাবণ ১৪২৬

English Version

জেলেদের জালে ধরা পড়ছে না ইলিশ

জেলেদের জালে ধরা পড়ছে না ইলিশ
চাঁদপুর থেকে ধরা ইলিশ। ছবি: বার্তা২৪.কম
মনিরুজ্জামান বাবলু
ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
চাঁদপুর
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

চাঁদপুর পদ্মা-মেঘনা নদীর উপকূলীয় এলাকায় জাল ফেলে ইলিশ না পেয়ে খালি হাতে ফিরে আসছে জেলেরা। জেলায় ৫১ হাজার ১৯০টি নিবন্ধিত জেলে পরিবার রয়েছে। বছরের অধিকাংশ সময় নদী থেকে মাছ ধরে তারা জীবিকা নির্বাহ করে।

জানা গেছে, জাতীয় সম্পদ ইলিশ রক্ষায় মার্চ-এপ্রিল দু’মাস মাছ আহরণ নিষিদ্ধ করেন সরকার। ফের সেপ্টেম্বরের শেষ ও অক্টোবর মাসের শুরুতে ২২ দিন ইলিশ ধরা বন্ধ থাকবে। এছাড়া বাকি সময়ে নদীতে মাছ আহরণে কোনো বিধি নিষেধ নেই। কিন্তু এ বছর মার্চ-এপ্রিলের নিষেধাজ্ঞা শেষে জেলেরা ইলিশ না পেয়ে হতাশ। কাঙ্ক্ষিত ইলিশ পাওয়ার অপেক্ষায় থাকতে হবে আগামী সেপ্টেম্বর মাস পর্যন্ত। তবে অনেকের আশা জুলাই মাসে নদীতে পানি বৃদ্ধি পেলে পাওয়া যেতে পারে ইলিশ।

চাঁদপুরের হাইমচর ও সদর উপজেলায় জেলেপাড়াগুলোতে গিয়ে দেখা গেছে, নদীতে পর্যাপ্ত ইলিশ না পাওয়ায় অধিকাংশ জেলে বেকার সময় পার করছে। কেউ নৌকা মেরামত করছে, আবার কেউ জাল মেরামত করছে। অনেকে আবার চায়ের দোকান অথবা আড্ডা দিয়ে বেকার সময় কাটাচ্ছে।

হাইমচরে মাছ ধরতে আসা শরীয়তপুরের জেলে কাশেম বলেন, ‘শরীয়তপুরে পদ্মায় চর পড়ে যাওয়ায় আমরা ১৪ জন জেলে বর্ষার শুরুতে হাইমচরে মাছ ধরতে এসেছি। এখান থেকেই দাদন নিয়েছি। মাছের যে অবস্থা, এখন দাদন কীভাবে শোধ করব তা নিয়েই চিন্তায় আছি।’

হাইমচর উপজেলার মোহনপুর এলাকার জেলে মিজানুর রহমান বলেন, ‘সাগর থেকে মেঘনা নদীতে ইলিশ আসার পথে বিভিন্ন বাধার সৃষ্টি হয়। চর জেগে ওঠা, পানি দূষণের কারণে আমরা আগের মতো ইলিশ পাচ্ছি না। এ কারণে আমাদের উপজেলার অনেক জেলে এখন বেকার সময় পার করছে।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/18/1560857293310.jpg

সদর উপজেলার লক্ষ্মীপুর মডেল ইউনিয়নের জেলে শাহজাহান বলেন, ‘ইলিশ পাওয়ার আশায় প্রায় ৫০ হাজার টাকা ঋণ নিয়ে নতুন জাল তৈরি করেছি। কিন্তু ইলিশের দেখা মিলছে না।’

সদরের হানারচর ইউনিয়নের মৎস্য ব্যবসায়ী হাবিবুর রহমান সৈয়াল বলেন, ‘আমাদের এলাকার প্রায় ১শ জেলে প্রতিদিন ইলিশ পাওয়ার আশায় নদীতে নামেন। এক নৌকায় কমপক্ষে ৭ থেকে ৯ জন জেলে থাকেন। জ্বালানিসহ যে পরিমাণ খরচ হয়, তাতে ইলিশ বিক্রি করে জনপ্রতি ২শ টাকা করেও পায় না। বৃষ্টি ও পাহাড়ি পানি নামলে ইলিশের দেখা মিলবে বলে আশা করছি।’

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকী জানান, মে ও জুন মাসে নদীতে ইলিশ কম থাকে। কারণ মিঠা পানিতে আসা ছোট ইলিশগুলো এ সময় সাগরের দিকে চলে যায়। আবার জুলাই-আগস্ট মাসের দিকে ডিম ছাড়ার জন্য মিঠা পানিতে আসে। ওই সময়ে জেলেরা ইলিশ পাবে।

আপনার মতামত লিখুন :

খেলতে গিয়ে বন্যার পানিতে এক শিশুর মৃত্যু

খেলতে গিয়ে বন্যার পানিতে এক শিশুর মৃত্যু
সিলেট ম্যাপ

সিলেটের জৈন্তাপুরে বন্যার পানিতে ডুবে কামরুল ইসলাম ফাহিম (৭) নামের শিশুর মর্মান্তিক মৃত্যু হয়েছে। ফাহিম জৈন্তাপুর এলাকার ফতেপুর ইউপির বালিপাড়া গ্রামের আব্দুল্লার পুত্র।

বুধবার (১৭ জুলাই) উপজেলার ফতেপুর (হরিপুর) ইউনিয়নের বালিপাড়া গ্রামে এ ঘটনা ঘটে বলে জানা যায়। নিহতের পরিবার ও স্থানীয় সূত্রে জানা যায়, নিহত কামরুল ইসলাম ফাহিম বালিপাড়া গ্রামে তার মায়ের সঙ্গে নানা বাড়ি থাকতো।

বুধবার বিকালের দিকে খেলা করতে গিয়ে পরিবারের সদস্যদের আড়ালে বাড়ির পাশে বন্যার পানিতে পড়ে যায়।

খোঁজাখুঁজির এক পর্যায়ে ঘরের পাশে বন্যার পানিতে ফাহিমকে পরে থাকতে দেখেন তার মা। এরপর তাকে উদ্ধার করে স্থানীয় চিকিৎসকের নিকট নেওয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এমপির গাড়ি ভাঙচুরে কাউন্সিলর আটক

এমপির গাড়ি ভাঙচুরে কাউন্সিলর আটক
নারায়ণগঞ্জ ম্যাপ
 
সরকার দলীয় এমপির গাড়ি ভাঙচুরের অভিযোগে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ৫ নং ওয়ার্ড কাউন্সিলর গোলাম মোহাম্মদ সাদরিল সহ ১০ জনকে আটক করেছে পুলিশ। 
 
বুধবার (১৭ জুলাই) রাত পৌনে ১২টায় সিদ্ধিরগঞ্জের ওমরপুর এলাকা থেকে তাদের আটক করা হয়। আটক গোলাম মোহাম্মদ সাদরিল নারায়ণগঞ্জ-৪ আসনে বিএনপির সাবেক এমপি মুহাম্মদ গিয়াসউদ্দিনের ছেলে।
 
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/18/1563395016662.jpg
 
পুলিশ সূত্রে জানা যায়, কুমিল্লা-২ আসনের এমপি সেলিমা আহমেদ মেরীর পিএস সিদ্ধিরগঞ্জে বসবাস করেন। একই এলাকার পিএসের আত্মীয়র সঙ্গে দীর্ঘদিনের বিরোধ ছিল। ওই বিরোধ সমাধানের জন্য বিকেলে কুমিল্লা থেকে সিদ্ধিরগঞ্জে আসেন এমপি সেলিমা আহম্মেদ মেরী। বিচার-শালিশ চলাকালীন সময় উভয় পক্ষের লোকজন ক্ষিপ্ত হয়ে যায়। পরে পিএসের প্রতিপক্ষের লোকজন ক্ষিপ্ত হয়ে নারী এমপিকে লাঞ্ছিত করে ও তার গাড়ির গ্লাস ভাঙচুর করে। ওই ঘটনায় অভিযোগের প্রেক্ষিতে সাদরিল সহ ১০জনকে আটক করা হয়।
 
সিদ্ধিরগঞ্জ থানার পরিদর্শক (তদন্ত) জসিমউদ্দির জানান, একটি গাড়ি ভাংচুরের অভিযোগে সাদরিলকে আটক করা হয়েছে। থানায় তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র