Barta24

বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬

English

তরুণরা গড়ে তুললেন পাঠাগার ‘প্রাণে প্রাণ বইকুঞ্জ’

তরুণরা গড়ে তুললেন পাঠাগার ‘প্রাণে প্রাণ বইকুঞ্জ’
ছবি: বার্তা২৪.কম
ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম
নেত্রকোনা


  • Font increase
  • Font Decrease

নেত্রকোনার কেন্দুয়া উপজেলার প্রত্যন্ত একটি গ্রাম হচ্ছে বলাইশিমুল। যোগাযোগ ব্যবস্থাসহ নানাভাবে অবহেলিত ভাটি অঞ্চলের এ গ্রামটির স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া অর্ধশত উদ্যমী তরুণ মিলে গড়ে তুলেছেন ‘প্রাণ প্রাণ বইকুঞ্জ’ নামে একটি পাঠাগার। 

তারা পাঠাগারটির ভিত্তি স্থাপন করতে মাসব্যাপী শ্রম দিয়েছেন। নিজেরাই চাঁদা তুলে সংগ্রহ করেছেন অর্থ। গ্রামটির বাড়ি বাড়ি ঘুরে জোগাড় করেছেন বাঁশ।

তারপর ওই তরুণরা নিজেরাই মাটি ও বাঁশ কেটে গড়ে তুলেছেন ‘প্রাণে প্রাণ বইকুঞ্জ’ নামে পাঠাগারটির ভিত্তি। তাদের অক্লান্ত শ্রম ও ঘামে অবশেষে দাঁড় করিয়েছেন একটি টিনশেড ঘর। এ ঘরেই চলবে ‘প্রাণে প্রাণ বইকুঞ্জ’ পাঠাগারের কার্যক্রম।

তরুণদের পাঠাগার গড়ে তোলার এমন প্রচেষ্টা দেখে তাদের পাশে দাঁড়িয়েছেন এলাকাবাসীসহ মহৎ মনের বেশ কয়েকজন মানুষ। তারা হলেন- ময়মনসিংহ মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর ডা. আমিনুল হক, সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া ও ময়মনসিংহস্থ কেন্দুয়া সমিতির সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম আকন্দ লিটনসহ অনেকেই।

তবে পাঠাগারটি গড়ে তোলার জন্য সার্বিকভাবে ওই তরুণদের উৎসাহ দিয়ে এবং তাদের সঙ্গে থেকে সার্বক্ষণিক সহযোগিতা করে গুরুদায়িত্ব পালন করেন সমাজ উন্নয়নকর্মী ও লেখক আবুল কালাম আল আজাদ। আর পাঠাগারের ভূমি দান করে তরুণদের ‘প্রাণে প্রাণ বইকুঞ্জ’ প্রতিষ্ঠার মূল ভিত্তি করে দিয়েছেন একই গ্রামের সমাজসেবক আব্দুল হান্নান।

এ বিষয়ে বুধবার (১২ জুন) দুপুরে প্রাণে প্রাণ বইকুঞ্জ পাঠাগারের সভাপতি কলেজ পড়ুয়া তরুণ মোস্তাকিম হোসেন তালহা ও সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম আরিফ জানান, তথ্য প্রযুক্তির এই যুগে তরুণ সমাজ বই পড়া থেকে দূরে সরে যাচ্ছে। গ্রামের উঠতি বয়সের ছেলেমেয়েরা মোবাইল হাতে ফেসবুক-ইন্টারনেটে অহেতুক সময় নষ্ট করছে। তাদের বইমুখী করতেই এই ‘প্রাণে প্রাণ বইকুঞ্জ’ প্রতিষ্ঠা করা।

প্রথমে অর্ধশত তরুণ মিলে পাঠাগারটি গড়ে তুললেও এখন তরুণ-তরুণী মিলিয়ে তাদের সদস্য সংখ্যা ৮০ জন বলেও জানান তারা।

আপনার মতামত লিখুন :

পরিত্যক্ত টায়ারে মিলল এডিসের লার্ভা

পরিত্যক্ত টায়ারে মিলল এডিসের লার্ভা
পুড়িয়ে দেওয়া হয় গাড়ির টায়ার, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

নেত্রকোনায় পরিত্যক্ত গাড়ির টায়ারে পাওয়া গেছে ডেঙ্গু জীবাণু বহনকারী এডিস মশার লার্ভা। এ ঘটনায় রুকন উদ্দিন নামের এক ব্যক্তিকে এক হাজার টাকা জরিমানা করা হয়।

বুধবার (২১ আগস্ট) দুপুরে নেত্রকোনা পৌর শহরের ঢাকা বাসস্ট্যান্ড (হোসেনপুর) এলাকায় এই লার্ভা শনাক্ত করা হয়। নির্বাহী ম্যাজিস্ট্রেট সরওয়ার কামালের নেতৃত্বে পরিচ্ছন্নতা অভিযান পরিচালনাকালে নেত্রকোনা সিভিল সার্জন অফিসের কীটতত্ত্ববিদ মঞ্জুরুল হক এই এডিস মশার লার্ভা শনাক্ত করেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/21/1566379031579.JPG

সরওয়ার কামাল জানান, পৌরসভার সহযোগিতায় নেত্রকোনা-ঢাকা বাসস্ট্যান্ড (হোসেনপুর) এলাকার জনৈক রুকন উদ্দিনের বাড়ির সামনে পতিত জমিতে রাখা পরিত্যক্ত টায়ারে জমা পানি দেখা যায়। পরীক্ষা করার পর তাতে এডিস মশার লার্ভা শনাক্ত করা হয় এবং পরিত্যক্ত টায়ার রাখার অপরাধে রুকন উদ্দিনকে এক হাজার টাকা জরিমানা করা হয়। পরে পরিত্যক্ত টায়ারগুলো পৌরসভার পরিচ্ছন্নতাকর্মীদের সহযোগিতায় অপসারণ করে পুড়িয়ে ফেলা হয়।

ডেঙ্গুর প্রকোপ থেকে বাঁচতে সবার আঙিনা পরিষ্কার রাখাসহ পানি জমতে পারে এমন খোলাপাত্র সরিয়ে ফেলার জন্য সচেতনতামূলক প্রচারণা চালানো হয় বলেও জানান তিনি।

নেত্রকোনা সিভিল সার্জন ডা. মো. তাজুল ইসলাম বলেন, ‘জেলায় ডেঙ্গু শনাক্ত করণে অভিযান অব্যাহত রয়েছে।’

নোয়াখালীতে চোরাই মোটরসাইকেলসহ ছাত্রলীগ নেতা আটক

নোয়াখালীতে চোরাই মোটরসাইকেলসহ ছাত্রলীগ নেতা আটক
আটক হওয়া ছাত্রলীগ নেতা, ছবি: সংগৃহীত

নোয়াখালীর কবিরহাটে চোরাই মোটরসাইকেলসহ ৭নং বাটইয়া ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি আনোয়ারুল আজিমকে আটক করেছে র‌্যাব-১১ (লক্ষীপুর)। খুলনা বাঘের হাট থেকে চুরি হওয়া একটি মোটরসাইকেল চুরির মামলায় তাকে আটক করে র‌্যাব।

মঙ্গলবার (২০ আগস্ট) রাতে তাকে আটক করে র‍্যাব।

লক্ষীপুর র‌্যাব ক্যাম্পের (এসআই) সাগর ফোনে বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, মঙ্গলবার রাতে র‌্যাব-১১ লক্ষীপুর ক্যাম্পের পুলিশ সুপার নরেশ চাকমার নেতৃত্বে অভিযান চালিয়ে তাকে কবিরহাট উপজেলার ভূইয়ারহাট বাজারের মনিরের মোটরসাইকেল গ্যারেজ থেকে তাকে আটক করা হয়েছে। তাকে আজ বুধবার বাঘেরহাট সদর থানার পুলিশের কাছে হস্তান্তর করা হবে।

তিনি আরও জানান, খুলনা বাঘের হাটের সদর থানার একটি মোটরসাইকেল চুরির মামলায় তাকে গ্রেফতার করা হয়েছে। যাহার মামলা নং-১ এবং ১ আগস্ট ২০১৯ সালে বাঘেরহাট সদর থানায় এ মামলা দায়ের করা হয়। গ্রেফতারকৃত আনোয়ারুল আজিমকে বাঘেরহাট সদর থানার পুলিশের কাছে হস্তান্তর করা হবে।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র