Barta24

রোববার, ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬

English Version

দম ফেলার ফুরসত নেই দর্জি কারিগরদের

দম ফেলার ফুরসত নেই দর্জি কারিগরদের
ব্যস্ততা বেড়েছে দর্জি কারিগরদের। ছবি: বার্তা২৪.কম
ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম
নড়াইল


  • Font increase
  • Font Decrease

আসন্ন ঈদ-উল-ফিতরকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছে নড়াইলের দর্জি কারিগররা। সকাল থেকে গভীর রাত পর্যন্ত কাজ করছে তারা। যেন দম ফেলবার ফুরসত নেই তাদের। এখন শহরের বিভিন্ন এলাকার দর্জিপাড়ায় কান পাতলেই শোনা যায় কেবল মেশিনের শব্দ।

মূলত ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। আর এ খুশির দিনে নতুন কাপড় ছাড়া যেন পরিপূর্ণতা পায় না। তাইতো পরিবারের কর্তা ব্যক্তিরা পছন্দের কাপড় কিনতে ছুটছেন বিভিন্ন দোকানে। অধিকাংশ ক্ষেত্রে নতুন পোশাক তৈরির জন্য ছিট কাপড়ের দোকানগুলোতে ভিড় করছেন। চেষ্টা করছেন সাধ্যমতো কাপড় কিনতে। এরপর প্রতিযোগিতা শুরু হয় পোশাক তৈরির দর্জি কারিগরদের।

কারিগরদের সঙ্গে কথা বলে জানা যায়, এবার সালোয়ার-কামিজ বেশি বানানো হচ্ছে। যার মজুরি নেয়া হচ্ছে ৩০০-৩৫০ টাকা। পাঞ্জাবির মজুরি নেয়া হচ্ছে ৩০০ টাকা, প্যান্ট ৩৫০-৪০০ টাকা। শার্ট ৩০০ টাকা।

স্থানীয় রেক্স টেইলার্সের (দর্জি) মালিক সুজিত কুমার বলেন, ‘এবার প্রথম রোজা থেকেই বেশ ভালো অর্ডার আসছে। এখন শেষ দিকে দু’একদিনের মধ্যে অর্ডার নেওয়া বন্ধ করে দিব। হাতে অনেক কাজ জমে রয়েছে। সেগুলো তৈরি করে কাস্টমারের হাতে নির্দিষ্ট সময়ে পৌঁছে দেওয়ার চেষ্টা করছি।’

সুমি নামে এক গৃহবধূ পৌর সুপার মার্কেট এলাকায় একটি টেইলার্সের দোকানে নতুন কাপড় বানাতে এসেছেন। তিনি বলেন, ‘ঈদে নতুন কাপড় বানাতে এসেছি। তবে গতবারের থেকে মজুরি একটু বেশি।’

আপনার মতামত লিখুন :

কর্নেল তাহেরের ৪৩তম মৃত্যু বার্ষিকী পালিত

কর্নেল তাহেরের ৪৩তম মৃত্যু বার্ষিকী পালিত
শহীদ কর্নেল আবু তাহের, ছবি: সংগৃহীত

ফরিদপুরে শহীদ কর্নেল আবু তাহের বীরউত্তম এর ৪৩তম মৃত্যু বার্ষিকী পালিত হয়েছে। 'কর্নেল আবু তাহের বীর উত্তমকে রাষ্ট্রীয় ভাবে সম্মানিত করো' শীর্ষক স্লোগানে দিনটি পালন করে বিপ্লবী কর্নেল তাহের মঞ্চ ফরিদপুর।

রবিবার (২১ জুলাই) বিকেলে শহরের গোয়ালচামট মহিম ইনস্টিটিউশন স্কুলের হল রুমে স্মরণ সভার আয়োজন করা হয়। সভার শুরুতে কর্নেল তাহেরের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নীরবতা পালন করা হয়।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/21/1563717108090.jpg
স্মরণ সভায় কর্নেল তাহেরকে রাষ্ট্রীয়ভাবে সম্মানিত করার দাবি জানানো হয়

 

স্মরণ সভায় কমরেড আশরাফ উদ্দিন তারার সঞ্চালনায় ও তাহের মঞ্চ ফরিদপুরের সভাপতি আব্দুস সালাম মল্লিকের সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ফরিদপুর জেলা জাসদের সাধারণ সম্পাদক ডাঃ আতিয়ার রহমান, কৃষি বিষয়ক সম্পাদক মোঃ সাইদ মেম্বার, থানা শাখার সম্পাদক মোঃ সিদ্দিক মোল্যা, শহর শাখার সভাপতি মোহাম্মাদ আলী দেওয়ান, জাসদ নেতা মোঃ আনোয়ার শেখসহ অন্যান্য নেতৃবৃন্দ।

উপস্থিত বক্তরা কর্নেল তাহেরকে রাষ্ট্রীয়ভাবে সম্মানিত করার দাবি জানান। 

এক গাছ একটি প্রাণ: ডিসি ফরিদপুর

এক গাছ একটি প্রাণ: ডিসি ফরিদপুর
ফরিদপুরের জেলা প্রশাসক তার অফিস চত্বরে তরুছায়ার পক্ষ থেকে দেওয়ার একটি বৃক্ষরোপণ করেন/ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

 

ফরিদপুরের জেলা প্রশাসক (ডিসি) অতুল সরকার বলেছেন, একটি গাছ মানেই হচ্ছে একটি প্রাণ। গাছকে তুচ্ছ ভাবার কোন সুযোগ নেই। আগামীতে সুষ্ঠ সুন্দর পরিবেশে জীবন যাপন করতে হলে প্রচুর গাছ লাগাতে হবে। ভবিষ্যতে আমারদের প্রতিকূল আবহাওয়া মোকাবেলা করতে হলে গাছই হবে রক্ষা কবজ।

রোববার (২১ জুলাই) দুপুরে ফরিদপুরের স্বেচ্ছাসেবক সংগঠন তরুছায়ার কর্মীদের সঙ্গে নবাগত জেলা প্রশাসকের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে জেলা প্রশাসক অতুল সরকার এসব কথা বলেন। এ সময় ফরিদপুরের জেলা প্রশাসক তার অফিস চত্বরে তরুছায়ার পক্ষ থেকে দেওয়ার একটি বৃক্ষরোপণ করেন।

এ সময় স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালন মনিরুজ্জামান, চরভদ্রাসন উপজেলা চেয়ারম্যান মোশাররফ হোসেন, আলফাডাঙ্গা পৌর মেয়র সাইফুর রহমান সাইফার, তুরুছায়ার সভাপতি খালিদ মাহমুদ সজিব, সাধারন সম্পাদক তানভীর সাকিব, এনামুল হাসানসহ তরুছায়া পরিবারের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র