Alexa

নেত্রকোনায় কংস ও ভোগাই নদী খনন শুরু

নেত্রকোনায় কংস ও ভোগাই নদী খনন শুরু

ছবি: সংগৃহীত

নেত্রকোনার কংস ও ভোগাই নদীর ১৫৫ কিলোমিটার খনন কাজ শুরু হয়েছে। জুন মাসের মধ্যে এই কাজ শেষ হবে বলে জানিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। নদীটির ৮০-১০০ ফুট প্রশস্ত এবং গভীরতা অনুসারে শুকনো মৌসুমে যাতে ৮-১০ ফুট পানি থাকে, সেই দিকে খেয়াল রেখে খনন করা হচ্ছে।

অভ্যন্তরীণ নৌ-পথের ৫৩টি রুটে ক্যাপিটাল ড্রেজিং (১ম পর্যায়ে ২৪টি নৌ-পথ) শীর্ষক প্রকল্পের আওতায় ভোগাই এবং কংস নদীর মোহনগঞ্জ থেকে নালিতাবাড়ি পর্যন্ত ১৫৫ কিমি নৌ-পথের খনন ১৩৪ কোটি ৬৪ লাখ ৭৯ হাজার ১২০ টাকা ব্যয়ে বিআইডব্লিউটিএ প্রকল্পটি বাস্তবায়ন করছে।

খনন কাজের জন্য নিয়োগকৃত ঠিকাদার প্রতিষ্ঠানগুলো হলো- বসুন্ধরা ইনফ্রাস্টাকচার ডেভলপমেন্ট লি., সোনালী ড্রেজার লি., বিডিএল-এসআরডিসি (জেবি), এস এস রহমান, মাতৃ বাংলা (জেবি) ও নবারুন ট্রেডার্স লি.।

জেলার পূর্বধলা উপজেলার জারিয়া নামক স্থানে বৃহস্পতিবার (২৩ মে) দুপুরে এই খনন কাজের আনুষ্ঠানি উদ্বোধন করেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ও স্থানীয় সংসদ সদস্য ওয়ারেসাত হোসেন বেলাল (বীর প্রতীক)।

বিআইডব্লিউটিএ’র চেয়্যারম্যান কমডোর এম মাহবুবুব উল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য দেন সংসদ সদস্য মানু মজুমদার, নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আব্দুস সামাদ প্রমুখ।

এ সময় নেত্রকোনা জেলা প্রশাসক মঈনউল ইসলাম, পুলিশ সুপার জয়দেব চৌধুরী, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক নূর খান মিঠু, জেলা আওয়ামী লীগ সদস্য এটিএম ফয়জুর সিরাজ জুয়েল, পূর্বধলা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এরশাদ হোসেন মালু, উপজেলা নির্বাহী কর্মকর্তা নমিতা দে, উপজেলা যুবলীগের সাবেক আহ্বায়ক মো. মাসুদ আলম তালকদার টিপু প্রমুখ উপস্থিত ছিলেন।

আপনার মতামত লিখুন :