Barta24

মঙ্গলবার, ২৫ জুন ২০১৯, ১১ আষাঢ় ১৪২৬

English Version

ঈদের পরদিন থেকে বগুড়ায় পরিবহন ধর্মঘটের আল্টিমেটাম

ঈদের পরদিন থেকে বগুড়ায় পরিবহন ধর্মঘটের আল্টিমেটাম
বগুড়া প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে পরিবহন ধর্মঘটের আল্টিমটাম দেয় পরিবহন নেতারা, ছবি:বার্তা
স্টাফ করেসপন্ডেন্ট
বার্তা ২৪.কম
বগুড়া


  • Font increase
  • Font Decrease

ঈদের পরদিন থেকে বগুড়ায় পরিবহন ধর্মঘটের আল্টিমেটাম দিয়েছে বগুড়া জেলা সড়ক পরিবহন ও মালিক শ্রমিক যৌথ কমিটি। বিএনপি নেতা ও পরিবহন ব্যবসায়ী অ্যাডভোকেট শাহীন হত্যা মামলায় গ্রেফতারকৃত আরেক পরিবহন ব্যবসায়ী ও বগুড়া পৌরসভার প্যানেল মেয়র আমিনুল ইসলামের পক্ষে আইনজীবী নিয়োগে বাধা দেয়ার প্রতিবাদে তারা এ আল্টিমেটাম দেয়।

বৃহস্পতিবার (২৩ মে) বগুড়া প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে পরিবহন ধর্মঘটের আল্টিমটাম দেয়া হয়। বগুড়া জেলা সড়ক পরিবহন মালিক শ্রমিক যৌথ কমিটির সাধারণ সম্পাদক আব্দুল মান্নান আকন্দ সংবাদ সম্মেলনে বক্তব্য দেন।

এ সময় নিহত শাহীনকে ভূমিদস্যু উল্লেখ করে তিনি বলেন, নিশিন্দারা উপশহরে ১০৪ শতাংশ পুকুর দখল করে একটি স্কুলের কাছে জায়গাটি বিক্রি করে দেয় শাহীন। একজন পরিবহন ব্যবসায়ীর সঙ্গে বাকবিতণ্ডা বা অন্য কোনো ঘটনা ঘটায় আইনজীবীরা কেন পক্ষ নেবে প্রশ্ন রাখেন তিনি? তিনি বলেন, পরিবহন ব্যবসায়ীরা মৌলিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছে।

তিনি বলেন, আমিনুল ইসলামের জামিন শুনানিতে অ্যাডভোকেট আবু আসাদ মামলা সংক্রান্ত নথিপত্র নিয়ে আদালতে হাজির হলে অপর আইনজীবীরা তাকে মারধর করে বের করে দেয়। আইনজীবীদের এমন আচরণে পরিবহন ব্যবসায়ীদের বিভিন্ন প্রশ্নের সস্মুখীন  হতে হচ্ছে নেতৃবৃন্দদেরকে।

এ কারণে বগুড়া জেলা সড়ক পরিবহন মালিক শ্রমিক যৌথ কমিটির জরুরি সভায় সিদ্ধান্ত হয়েছে, ঈদ-উল ফিতরের পরদিন থেকে বগুড়া মালিক ও শ্রমিকরা সব ধরনের পরিবহন যেমন, বাস, ট্রাক, পিকআপ, সিএনজি চালিত অটোরিকশা এমনকি প্রাইভেট যানবাহন চলাচল বন্ধ রাখবে। ঈদের পরদিন থেকে পরিবহন শ্রমিকরা তাদের কর্মস্থলে যাবে না।

সংবাদ সম্মেলনে বলা হয়, পরিবহন ব্যবসায় কোনো অরাজক পরিস্থিতি সৃষ্টি হলে বগুড়া জেলা সড়ক পরিবহন মালিক শ্রমিক যৌথ কমিটি এর দায় দায়িত্ব নেবে না।

উল্লেখ্য, গত ১৪ এপ্রিল রাতে বগুড়ার নিশিন্দারা উপশহরে পরিবহন ব্যবসায়ী ও বিএনপি নেতা অ্যাডভোকেট মাহবুব আলম শাহীনকে কুপিয়ে হত্যা করা হয়। এ ঘটনায় আরেক পরিবহন ব্যবসায়ী ও বগুড়া পৌরসভার প্যানেল মেয়র আমিনুল ইসলামকে প্রধান আসামি করে মামলা দায়ের করা হয়। ওই মামলায় আমিনুল গ্রেফতার হয়ে কারাগারে রয়েছেন।

এদিকে অ্যাডভোকেট শাহীন হত্যার প্রতিবাদে বগুড়া আইনজীবী সমিতির সিদ্ধান্ত অনুযায়ী কোনো আইনজীবী আসামির পক্ষে আইনগত সহযোগিতা দিয়ে আসছেন না।

 

আপনার মতামত লিখুন :

টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ তিন মানবপাচারকারী নিহত

টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ তিন মানবপাচারকারী নিহত
ছবি প্রতীকী

কক্সবাজারের টেকনাফে পুলিশের সঙ্গে 'বন্দুকযুদ্ধে' তিন মানব পাচারকারী নিহত হয়েছেন। এ সময় ঘটনাস্থল থেকে তিনটি এলজি ও ১৫টি কার্তুজ উদ্ধার করা হয়েছে।

মঙ্গলবার (২৫ জুন) ভোরে উপজেলার মহেশখালীয়া পাড়ায় এ ঘটনা ঘটে।

নিহতরা হলেন- টেকনাফের সাবরাং নয়াপাড়ার আব্দুর শুক্কুরের ছেলে কোরবান আলী (৩০), পৌরসভার কে কে পাড়ার আলী হোসেনের ছেলে আব্দুল কাদের (২৫) ও একই এলাকার সুলতান আহমদের ছেলে আব্দুর রহমান (৩০)।

টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রদীপ কুমার দাশ বার্তা২৪.কম-কে বলেন, 'রোহিঙ্গা পাচারে জড়িত এ তিনজনকে আটকের উদ্দেশে গেলে তাদের সহযোগীরা পুলিশকে লক্ষ্য করে গুলি চালায়। আত্মরক্ষার্থে পুলিশ পাল্টা গুলি চালায়। পরে ঘটনাস্থল থেকে এসব অস্ত্রসহ তিনজনের মরদেহ উদ্ধার করা হয়।'

নিহতদের মরদেহ ময়না তদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতালের মর্গে রাখা হয়েছে বলেও জানান পুলিশের এ কর্মকর্তা।

১৯ ঘণ্টা পর সিলেট-ঢাকা রেল যোগাযোগ চালু

১৯ ঘণ্টা পর সিলেট-ঢাকা রেল যোগাযোগ চালু
ছবি: বার্তা২৪.কম

মৌলভীবাজারের কুলাউড়ায় বরমচালে সেতুর উপর লাইনচ্যুত হয়ে আন্তঃনগর উপবন এক্সপ্রেস ট্রেনটি রোববার (২৩ জুন) রাত পৌনে ১২টায় দুর্ঘটনার কবলে পরে যাওয়ায় দীর্ঘ ১৯ ঘণ্টা সিলেটের সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ ছিলো।

সোমবার (২৪ জুন) রেল বিভাগের কর্মীরা দিনভর উদ্ধার ও মেরামত শেষে দুর্ঘটনার ১৯ ঘণ্টা পর সিলেট-ঢাকা রেল যোগাযোগ চালু হয়েছে।

এছাড়া ওই ব্রিজ ও রেল লাইনটি ব্যবহারের উপযোগী হওয়ায় সন্ধ্যা ৭টা ১০ মিনিট থেকে ওই রেলপথ দিয়ে ট্রেন চলাচল শুরু হয়।

রেলপথ বিভাগীয় প্রকৌশলী আহসান জাবিদ বলেন, ট্রায়াল ট্রেন ওই পথ ও ব্রিজ দিয়ে চলাচল করলে সিলেটের সঙ্গে ঢাকার বিচ্ছিন্ন হওয়া যোগাযোগ ব্যবস্থা পুন:রায় স্থাপিত হয়। পেছনে সিলেট ঢাকা ও সিলেটগামী বেশ কয়েকটি ট্রেন অপেক্ষমান রয়েছে। তবে স্থানীয়দের জোর দাবি এ রকম ভয়াবহ দুর্ঘটনা এড়াতে জরুরী ভিত্তিতে পুরাতন ঝুকিপূর্ণ রেলওয়ে ব্রীজ ও লাইন নতুন করে তৈরী ও মেরামতের।

উল্লেখ্য এই দুর্ঘটনায় উপবন ট্রেনটির ১৭টি বগির মধ্যে ৫ বগি লাইনচ্যুত ও ১টি বগি দুমড়েমুচড়ে ব্রিজের নীচে ও ২টি বগি সড়কের পাশে পড়ে যায়। এতে ৪ জন নিহত ও দুই শতাধিক যাত্রী আহত হন।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র