Barta24

মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬

English

ঈদযাত্রা নির্বিঘ্ন করতে প্রস্তুত দৌলতদিয়া ঘাট

ঈদযাত্রা নির্বিঘ্ন করতে প্রস্তুত দৌলতদিয়া ঘাট
দৌলতদিয়া ঘাট। ছবি: বার্তা২৪.কম
সোহেল মিয়া
ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম
রাজবাড়ী


  • Font increase
  • Font Decrease

আসন্ন পবিত্র ঈদুল ফিতরে ঘরমুখো মানুষের যাত্রা নির্বিঘ্ন করতে প্রস্তুত রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া-পাটুরিয়া ঘাট। এ ঘাট দিয়ে দক্ষিণাঞ্চলের ২১ জেলার মানুষ যাতায়াত করে।

নাড়ির টানে ঘরে ফেরা এসব মানুষ ঘাটে যাতে কোনো ধরনের ভোগান্তিতে না পড়ে সেজন্য এরই মধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। ইতোমধ্যে ঘাট এলাকার সড়কগুলোতে অতিরিক্ত বৈদ্যুতিক লাইট স্থাপন করা হয়েছে।

জানা গেছে, অতিরিক্ত যাত্রীদের চাপ সামলাতে এই নৌরুটের বহরে থাকবে ২০টি ফেরি ও ৩৪টি লঞ্চ। ফেরি বা লঞ্চগুলো চলাকালীন যদি কোনো ধরনের যান্ত্রিক সমস্যায় পড়ে তাহলে তাৎক্ষণিকভাবে সেটিকে মেরামত করার জন্য থাকছে নিজস্ব ব্যবস্থা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/23/1558594111730.jpg

এছাড়াও যাত্রীদের নিরাপত্তার কথা ভেবে আইনশৃঙ্খলার পাশাপাশি ঘাট এলাকায় থাকবে নির্বাহী ম্যাজিস্ট্রেট।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া ঘাট ব্যবস্থাপক মো. শফিকুল ইসলাম বার্তা২৪.কমকে জানান, এবারের ঈদে যাত্রীদের যাত্রা নির্বিঘ্ন করতে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে সার্বক্ষণিক ২০টি ফেরি চলাচল করবে। যদি কোনো প্রাকৃতিক দুর্যোগ না হয় তাহলে ভোগান্তি ছাড়াই তারা ঘরে ফিরতে পারবে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) সহকারী ব্যবস্থাপক ফরিদুল ইসলাম বার্তা২৪.কমকে জানান, এবার ঈদ উপলক্ষে যাত্রীদের নদী পার করার জন্য মোট ৩৪টি লঞ্চ রয়েছে। এর মধ্যে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে থাকবে ২২টি এবং আরিচা-কাজীরহাট নৌরুটে থাকবে ১২টি লঞ্চ।

রাজবাড়ী পুলিশ সুপার আসমা সিদ্দিকা মিলি বার্তা২৪.কমকে বলেন, ‘আমরা আশা করছি এবারের ঈদযাত্রা সুন্দর ও নির্বিঘ্ন হবে। যাত্রীদের যাতে কোনো ধরনের ভোগান্তি না হয় সে বিষয়টি বিবেচনায় রেখে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। যাত্রীদের নিরাপত্তার কথা মাথায় রেখে ঈদের আগে ও পরে ঘাট এলাকায় তিন স্তরের নিরাপত্তা থাকবে।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/23/1558594138005.jpg

তিনি আরও বলেন, ‘ঘাট এলাকায় যাত্রীদের হয়রানি ও চাঁদাবাজি বন্ধে সাদা পোশাকের পুলিশও দায়িত্ব পালন করবে। তাছাড়া যাত্রীদেরকে জিম্মি করে যাতে অতিরিক্ত ভাড়া আদায় করতে না পারে সেজন্য ঘাট এলাকায় ভাড়ার তালিকা টানানোর জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে।’

রাজবাড়ীর ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. আলমগীর হোসেন বার্তা২৪.কমকে জানান, ঈদ উপলক্ষে জেলা প্রশাসনের পক্ষ থেকে ঘাট এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতায়েন করা হবে। যেন কোনো ধরনের প্রতারণার শিকার না হয় যাত্রীরা।

আপনার মতামত লিখুন :

ঝিনাইদহ জেলা বিএনপির আহ্বায়ক কমিটি গঠন

ঝিনাইদহ জেলা বিএনপির আহ্বায়ক কমিটি গঠন
ছবি: সংগৃহীত

ঝিনাইদহ জেলা বিএনপির আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। মঙ্গলবার (২০ আগস্ট) বিকেলে কেন্দ্রীয় বিএনপির সহ-দফতর সম্পাদক মুহম্মদ মুনির হোসেন স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিএনপি নেতা অ্যাড. এস এম মশিয়ুর রহমানকে আহ্বায়ক, অ্যাড. এমএ মজিদকে সদস্য সচিব করে ৫১ সদস্য বিশিষ্ট কমিটি অনুমোদন দেওয়া হয়েছে।

এ কমিটির অনুমোদন দেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তবে কতদিনের মধ্যে সম্মেলন করা হবে তা জানানো হয়নি।

আব্দুল মালেক, আক্তারুজ্জামান, জাহিদুজ্জামান মনা, মুন্সি কামাল আজাদ পান্নু, আব্দুল মজিদ বিশ্বাসকে আহ্বায়ক কমিটির যুগ্ম-আহ্বায়ক করা হয়েছে।

সাইফুল ইসলাম ফিরোজ, অ্যাড. আলাউল হক আলো, আবুল হোসেন, আসাদুজ্জামান মিলন, আতিয়ার রহমান, আবু বকর বিশ্বাস, এ.কে.এম ওয়াজেদ, এনামুল হক মুকুল, রবিউল ইসলাম, অ্যাড. আব্দুল আলিম, শহিদুল ইসলাম বিশ্বাস, আসিফ ইকবাল মাখন, ডা. ইব্রাহিম রহমান বাবু, নজরুল ইসলাম জোয়াদ্দার, ওসমান আলী, রফিকুল ইসলাম দিপু, আবু রেজা চুন্নি, সাজ্জাদুর রহমান সাজ্জাদ, ফিরোজ বিশ্বাস, মিজানুর রহমান বাবলু, জাফর মোল্লা, হুমায়ুন বাবর ফিরোজ, অধ্যাপক হাবিবুর রহমান, মনিরুল ইসলাম হিটু, অধ্যাপক আব্দুর রাজ্জাক, সালাউদ্দিন বুলবুল সিডল, মো. ফারুক হোসেন খোকন, ফারুকুল আলম শিখা, মাহফুজুল হক খান বাবু, মেহেদী হাসান রনি, প্রকৌশলী মমিনুর রহমান, মো. সাইফুল ইসলাম, জিন্নাতুল হক খান, তাইজাল হোসেন, শাহবুবুর রহমান, নুরুল ইসলাম, তবিবুর রহমান মিনি, হারুন অর রশিদ মোল্লা, আলাউদ্দিন, তারিকুজ্জামান, অ্যাড. কামরুজ্জামান, আলমগীর হোসেন, আশরাফুল ইসলাম পিন্টু, মোজাম্মেল হককে সদস্য করা হয়েছে।

সর্বশেষ ২০১৬ সালের ৯ ফেব্রুয়ারি মঙ্গলবার জেলা বিএনপির সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা মশিউর রহমানকে সভাপতি ও আব্দুল মালেককে সাধারণ সম্পাদক করে ১৫১ সদস্য বিশিষ্ট দ্বি-বার্ষিক জেলা কমিটি ঘোষণা করা হয়।

বিদ্যালয়ে ক্লাস নিলেন ডিসি

বিদ্যালয়ে ক্লাস নিলেন ডিসি
জেলা প্রশাসক মোঃ আসলাম হোসেন ক্লাস নিচ্ছেন, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

গণিত মজার বিষয় কিন্তু ভালো করে বুঝতে হবে, জানতে হবে, তবেই না মজার বিষয় হয়ে উঠবে। তাই বেশি করে গণিত অনুশীলনের উপর জোর দিতে হবে। এভাবেই কথাগুলো বলছিলেন কুষ্টিয়ার জেলা প্রশাসক মোঃ আসলাম হোসেন।

মঙ্গলবার (২০ আগস্ট) দুপুরে কুষ্টিয়ার ভেড়ামারা সরকারি মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে নবম শ্রেণির পাঠদানের সময় এসব কথা বলেন তিনি।

জেলা প্রশাসক আসলাম হোসেন বলেন, আমি প্রতি মাসেই বিভিন্ন উপজেলা পরিদর্শনে যায়। সুযোগ করে এভাবে যে কোন বিদ্যালয়ে গিয়ে শিক্ষার্থীদের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করে থাকি। এতে করে শিক্ষার্থীদের মধ্যে নৈতিক মূল্যবোধ সৃষ্টিতে সহায়ক হিসেবে কাজ করে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/20/1566309907103.jpg

 

শিক্ষার্থী রোজিনা আক্তার বলে, 'স্যারের ক্লাস খুব ভালো লেগেছে। তিনি গণিতের বিভিন্ন বিষয় নিয়ে আমাদেরকে জানিয়েছেন। তাঁর কাছ থেকে আমরা অনেক নতুন বিষয় জানলাম।'

ব্যতিক্রমী এ উদ্যোগ সম্পর্কে অভিভাবকেরা বলেন, জেলা প্রশাসক ও তাঁর কর্মকর্তারা মাঝেমধ্যে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে ক্লাস নিলে বিদ্যালয়ে নিয়মশৃঙ্খলা ও জবাবদিহিতা বাড়বে। এছাড়াও শিক্ষার মান বাড়াতে এ উদ্যোগ অত্যন্ত প্রশংসনীয় বলেও মনে করেন তারা।

ভেড়ামারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহেল মারুফ বার্তা টোয়েন্টিফোর.কমকে বলেন, প্রতি মাসে এক একটি উপজেলায় পরিদর্শনে যেতে হয় জেলা প্রশাসক মহোদয়কে। দিনব্যাপী নানা কর্মসূচির মধ্য থেকেও সময় বের করে বিদ্যালয়ে গিয়ে ক্লাস নেন তিনি। জেলা প্রশাসক মহোদয় এভাবে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে এরকম তদারকি করার নির্দেশ দিয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র