Alexa

জঙ্গিবাদ দমনে সাফল্য আসেনি: শাহরিয়ার কবির

জঙ্গিবাদ দমনে সাফল্য আসেনি: শাহরিয়ার কবির

ছবি: বার্তা২৪

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির (ঘাদানিক) সভাপতি, লেখক ও সাংবাদিক শাহরিয়ার কবির বলেছেন, বাংলাদেশ জঙ্গি দমনে যতো সাফল্য দেখিয়েছে, জঙ্গিবাদ দমনে ততোটা সাফল্য দেখাতে পারেনি। জঙ্গি হলো ব্যক্তি আর জঙ্গিবাদ হলো তার দর্শন। ওয়াহাবীবাদ ও মওদুদীবাদ এখন দেশে সমানভাবে ক্রিয়াশীল, যারা জঙ্গিবাদের বীজ বুনছে।

শহীদ জননী জাহানারা ইমামের ৯০তম জন্মবার্ষিকী উপলক্ষে বগুড়ায় আয়োজিত ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শন ও জাহানারা ইমামের আন্দোলন’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। শহরের দত্তবাড়ি এলাকায় একটি কমিউনিটি সেন্টারে বুধবার (২২ মে) বিকেলে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি বগুড়া জেলা শাখা এর আয়োজন করে।

শাহরিয়ার কবির বলেন, আমাদের জোর গলায় বলতে হবে, ধর্মের মাঝে জঙ্গিবাদ-মৌলবাদের কোনো স্থান নেই। আমাদের আন্তঃধর্ম সংলাপ করতে হবে, মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক চেতনা ছড়িয়ে দিতে হবে এবং মানবতার জয়গান গাইতে হবে।

তিনি বলেন, ১৯৭৫ সালে জাতির পিতাকে সপরিবারে হত্যার পর থেকে সমাজের মধ্যে মৌলবাদীকরণ তথা পাকিস্তানীকরণের চেষ্টা চালানো হয়েছে। ধর্মের নামে জবরদস্তি ব্যবস্থা চালু করা হয়েছে। বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শনের বিপরীতে গিয়ে দেশ থেকে ধর্মনিরপেক্ষতা ও মানবতাবাদকে মুছে ফেলার চেষ্টা চলেছে। এই প্রক্রিয়ার বিরুদ্ধে আমাদের সোচ্চার হতে হবে, ধর্মকে রাজনৈতিক হাতিয়ারে পরিণত করার বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধভাবে রুখে দাঁড়াতে হবে।

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি বগুড়া জেলা শাখার সভাপতি মির্জা আহসানুল হক দুলালের সভাপতিত্বে এতে প্রধান আলোচক ছিলেন সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কাজী মুকুল। বক্তব্য দেন বগুড়া সাংবাদিক ইউনিয়নের (বিইউজে) সাধারণ সম্পাদক জে এম রউফ, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি বগুড়া জেলা শাখার সহ-সভাপতি সাদেকুর রহমান সুজন, কবি সম্পাদক মতিয়ার রহমান প্রমুখ।

আপনার মতামত লিখুন :