Barta24

রোববার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬

English

বাটাগুর বাস্কার ডিম থেকে ২১ বাচ্চা ফুটেছে

বাটাগুর বাস্কার ডিম থেকে ২১ বাচ্চা ফুটেছে
সদ্য জন্ম নেয়া বাটাগুর বাস্কা। ছবি: বার্তা২৪.কম
ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম
বাগেরহাট


  • Font increase
  • Font Decrease

বাগেরহাটের পূর্ব সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে বিলুপ্ত প্রজাতির বাটাগুর বাস্কার (কচ্ছপ) দেয়া ডিম থেকে বাচ্চা ফুটে বের হয়েছে।

গত ১১ মার্চ একটি কচ্ছপ প্রজনন কেন্দ্রে ৩২টি ডিম দেয়। এরপর ডিমগুলো সংগ্রহ করে রাখা হয় প্রকল্পের ইনকিউভেশনে। ৬৫ দিন ইনকিউভেশনের মধ্যে ডিমগুলো রাখার পর বৃহস্পতিবার (১৬ মে) সকাল থেকে দুপুর পর্যন্ত ২১টি বাচ্চা ফুটে বের হয়। বাকি ডিমগুলো থেকে বাচ্চা ফুটে বের হওয়ার সম্ভাবনা রয়েছে শুক্রবার।

বাগেরহাটের পূর্ব সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের কচ্ছপ প্রকল্পের ম্যানেজার আ. রব বলেন, ‘আশা করছি সবগুলো থেকেই বাচ্চা পাওয়া যাবে। ডিম থেকে সদ্য ফুটে বের হওয়া বাচ্চাগুলোর শারীরিক অবস্থা খুবই ভালো।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/16/1558004966890.jpg

তিনি জানান, বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত ফুটে বের হওয়া বাচ্চাগুলোর শারীরিক পরীক্ষা-নিরীক্ষা শেষে বিকেলে প্রকল্পের ১ নম্বর হ্যাচারিতে ছেড়ে দেয়া হবে।

করমজল পর্যটন ও বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আজাদ কবির জানান, বিলুপ্ত বাটাগুর বাস্কা প্রজাতির কচ্ছপের বংশ বিস্তারে প্রজনন কার্যক্রম ও জীবন চক্র সম্পর্কে জানতে ২০১৪ সালে করমজলে এর গবেষণা শুরু হয়। ওই সময় সর্বপ্রথম ১০টি কচ্ছপ দিয়ে প্রজনন কেন্দ্রের কার্যক্রম চালু হয়। ১০টির মধ্যে ৬টি পুরুষ ও ৪টি নারী কচ্ছপ ছিল। এদের প্রজননের মধ্য দিয়েই সর্বপ্রথম ২০১৭ সালে দেয়া ৬২টি ডিম থেকে বাচ্চা হয় ৫৭টি। আর ২০১৮ সালে ৪৬টি ডিম থেকে বাচ্চা হয় ২২টি। তৃতীয় দফায় ২০১৯ সালের ১১ মার্চ দেয়া ৩২টি ডিম থেকে বৃহস্পতিবার দুপুর পর্যন্ত ২১টি বাচ্চা হয়েছে। শুক্রবার ফুটে বের হবে বাকিগুলো।

এ প্রকল্পে ছোট-বড় মিলিয়ে থাকা ১৮৩টি কচ্ছপের সঙ্গে যোগ হয়েছে বৃহস্পতিবারের সদ্য জন্ম নেয়া ২১টি বাচ্চা। এ নিয়ে করমজলে এখন পর্যন্ত কচ্ছপের সংখ্যা দাঁড়িয়েছে ২০৪টিতে। এ সংখ্যা শুক্রবার আরও বৃদ্ধি পাবে। ২০৪টির মধ্যে ২১টি প্রাপ্ত বয়স্ক, আর বাকিগুলো বিভিন্ন বয়সের। আর ২১টি প্রাপ্ত বয়স্ক কচ্ছপের মধ্যে ৪টি পুরুষ, বাকিগুলো নারী।

আপনার মতামত লিখুন :

নাটোরের লালপুরে পদ্মায় গোসলে নেমে মাদরাসা ছাত্র নিখোঁজ

নাটোরের লালপুরে পদ্মায় গোসলে নেমে মাদরাসা ছাত্র নিখোঁজ
মাদরাসা ছাত্রকে খুঁজতে পদ্মায় অভিযান চলছে, ছবি: সংগৃহীত

নাটোরের লালপুর উপজেলায় পদ্মা নদীতে গোসল করতে নেমে হারুনুর রশীদ (১৪) নামের এক মাদরাসা ছাত্র নিখোঁজ হয়েছে। হারুন মোহরকয়া গ্রামের জাকারিয়া হোসেনের ছেলে। সে ঢাকার একটি মাদরাসায় লেখাপড়া করে।

রোববার (১৮ আগস্ট) দুপুর আড়াইটায় স্থানীয় মোহরকয়া ইটভাটা সংলগ্ন পদ্মা নদীতে এ ঘটনা ঘটে।

হারুনের বাবা জাকারিয়া হোসেন জানান, ঈদের এক সপ্তাহ আগে ছুটিতে বাড়িতে আসে হারুন। এ সপ্তাহেই তার ঢাকা ফেরার কথা ছিল। রোববার দুপুরে বাড়ি থেকে পদ্মায় গোসলের কথা বলে বের হয় সে। গোসলের একপর্যায়ে তাকে তলিয়ে যেতে দেখে ইটভাটার শ্রমিকরা। 

এদিকে, লালপুর ফায়ার সার্ভিসের একটি দল হারুনকে উদ্ধারে পদ্মায় অভিযান পরিচালনা করছে।

কাফনের কাপড় পরে দুর্নীতির প্রতিবাদ

কাফনের কাপড় পরে দুর্নীতির প্রতিবাদ
ডিসি অফিসে আশরাফুল ইসলাম, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

গাইবান্ধার পলাশবাড়ী উপজেলা প্রশাসনের বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির প্রতিবাদ জানাতে কাফনের কাপড় পরে ডিসি অফিসে অবস্থান করেন আশরাফুল ইসলাম (৩৫) নামে এক যুবক।

রোববার (১৮ আগস্ট) তিনি ঘণ্টাব্যাপী ডিসি অফিসে অবস্থান করেন। পরে বিকেলে আশরাফুলের অবস্থান শেষে জেলা প্রশাসক আবদুল মতিন প্রধানমন্ত্রীর বরাবরে স্মারকলিপি প্রদান করেন।

আশরাফুল ইসলাম পলাশবাড়ী উপজেলার উদয়সাগর গ্রামের মকবুল হোসেনের ছেলে। তিনি পেশায় একজন গণমাধ্যমকর্মী।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/18/1566125561736.jpg

 

পলাশবাড়ী উপজেলা প্রশাসনের বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির প্রতিবাদ জানাতে টানা ৭১ দিন কাফনের কাপড় পরে দেশের বিভিন্ন স্থানে অবস্থান নেবেন আশরাফুল ইসলাম। গত ১০ আগস্ট থেকে তার এই আন্দোলন শুরু হয়েছে। এর আগে আশরাফুলকে কাফনের কাপড় পরিয়ে বিদায় জানান তার মা আছমা বেগম।

আশরাফুল ইসলাম অভিযোগ করে বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, পলাশবাড়ী উপজেলা প্রশাসন ভিজিএফ, ভিজিডিসহ বিভিন্ন প্রকল্পে অনিয়ম করে আসছে। এসব অনিয়ম-দুর্নীতির প্রতিবাদ জানানোর জন্য এই উদ্যোগ।’

তিনি আরও জানান,  এরপর বিভাগীয় কমিশনারের কার্যালয়, জাতীয় প্রেসক্লাব ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে কাফনের কাপড় পরে এই প্রতিবাদ কর্মসূচি পালিত হবে।

আরও পড়ুন,

দুর্নীতির প্রতিবাদে ৭১ দিন কাফনের কাপড় পরবেন আশরাফুল

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র