Barta24

সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬

English

বাজারে সবজি-মাছ নেই, ভিড় মুরগির দোকানে

বাজারে সবজি-মাছ নেই, ভিড় মুরগির দোকানে
ছবি: বার্তা২৪.কম
ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
নাটোর
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

ঘূর্ণিঝড় ফণীর প্রভাব পড়েছে নাটোরের বাজারগুলোতে। শনিবার (৪ মে) সকাল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি ও দমকা হাওয়ার কারণে বাজারে আসেনি শাক-সবজি। ফলে ক্রেতাদের চাপ বেড়েছে মুরগির বাজারে।

ব্রয়লারসহ বিভিন্ন মুরগির দাম কেজি প্রতি ১০ থেকে ১৫ টাকা বেড়েছে। খাসির মাংসের দাম কমলেও অপরিবর্তিত রয়েছে গরুর মাংসের দাম।

বৈরী আবহাওয়ায় সকালে বাজারগুলোতে সবজি আনেননি বিক্রেতারা। তবে দুপুরের দিকে সবজি সরবরাহ একটু বাড়লেও ছিল না ক্রেতা।

শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত শহরের সর্ববৃহৎ নীচাবাজার, স্টেশনবাজার, মাদরাসা মোড় বাজার, হরিশপুরসহ গুরুত্বপূর্ণ বাজার ঘুরে এমন চিত্র দেখা যায়।

থেমে থেমে বৃষ্টি ও দমকা হাওয়ায় অন্যান্য দিনের তুলনায় বাজারগুলোতে ক্রেতাদের উপস্থিতি কম ছিল। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে ক্রেতার সংখ্যা। দিনের শুরুতে বাজারগুলোতে সবজি ও মাছের সরবরাহ একেবারেই ছিল না। সকালের দিকে যারা বাজারে আসেন তাদের অনেকেই সবজি ও মাছ কিনতে না পেরে মুরগির মাংস কিনে ফিরে যান।

এ কারণে চাপ বাড়ে মুরগির বাজারে। ফলে প্রতি কেজিতে ১০ থেকে ১৫ টাকা বেশি দামে বিক্রি হয় ব্রয়লারসহ দেশি ও পাকিস্তানি মুরগি।

গত দুইদিনের তুলনায় ১২০ টাকা কেজির ব্রয়লার মুরগি বাজারভেদে ১৩০ থেকে ১৩৫ টাকায় বিক্রি হয়েছে। দেশি মুরগি কেজিতে বিক্রি হয়েছে ২৫০ থেকে ২৬০ টাকা দরে। এছাড়া অনান্য জাতের মুরগি কেজি প্রতি ২৪০ থেকে ২৫০ টাকায় বিক্রি করা হয়।

এদিকে শহরের নীচাবাজার ও স্টেশন বাজার এলাকায় হাতে গোনা দু-একটি দোকানে গরু ও খাসির মাংস বিক্রি হয়েছে। গরুর মাংস কেজি প্রতি ৫০০ টাকা অপরিবর্তিত থাকলেও খাসির মাংস বিক্রি হয়েছে স্বাভাবিকের তুলনায় অন্তত ৫০ টাকা কম দামে। শনিবার দুপুরে নীচাবাজার কাঁচাবাজারে ৭০০ টাকা কেজির খাসির মাংস বিক্রি হয়েছে ৬৫০ টাকা দরে।

অপরদিকে নীচাবাজার ও স্টেশনবাজারে শনিবার দুপুর পর্যন্ত আসেনি কোনো মাছ। আগের দিন বরফ দিয়ে সংরক্ষণ করা কাতল ও ইলিশ ছাড়া অন্য কোনো মাছের দেখা মেলেনি। দুপুরে বিক্রির জন্য এসব মাছ আনা হলেও এ সময় ছিল না কোনো ক্রেতা। একই অবস্থা অন্য বাজারগুলোতেও।

নীচাবাজারের মুরগি বিক্রেতা জয়নাল হোসেন জানান, বাজারে মাছ না আসায় ক্রেতারা মুরগি বেশি কিনেছে। চাপ বেশি পড়ায় দাম বেড়েছে।

গরুর মাংস বিক্রেতা সেলিম উদ্দীন জানান, তিনি শনিবার সকালে একটি গরু জবাই করে এনেছেন। তবে মাংসের দাম বাড়েনি বা কমেনি।

খাসির মাংসের বিক্রেতা আহসান আলী জানান, বাজারে মুরগির চাহিদা থাকায় কম দামেও খাসির মাংস বিক্রি হচ্ছে না।

সবজি বিক্রেতা সলিম উদ্দীন জানান, বাজারে সবজি কম এসেছে।

দেওয়ান কাউয়ুম নামে এক ক্রেতা দুপুরে বাজারে আসেন। তিনি জানান, বাজার থেকে মাছ কিনতে পারেননি। তাই ডিম কিনে ফিরছেন তিনি।

নীচাবাজার কাঁচাবাজার পরিচালনা কমিটির সদস্য আবুল হোসেন জানান, ঘূর্ণিঝড় ফণীর কারণে বাজারে ক্রেতা ছিল না। যারা এসেছেন, তারা শাকসবজি না পেয়ে ফিরে গেছেন। আবহাওয়া পরিস্থিতির উন্নতি হলে বাজারও স্বাভাবিক হবে।

আপনার মতামত লিখুন :

রোহিঙ্গাদের সঙ্গে কথা বলতে কক্সবাজারে মিয়ানমারের তদন্ত দল

রোহিঙ্গাদের সঙ্গে কথা বলতে কক্সবাজারে মিয়ানমারের তদন্ত দল
কক্সবাজারে মিয়ানমারের প্রতিনিধি দল, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

রাখাইনে রোহিঙ্গাদের ওপর করা নির্যাতনের সরেজমিনে সাক্ষ্য নিতে কক্সবাজারে পৌঁছেছে মিয়ানমারের তদন্ত দল।

সোমবার ( ১৯ আগস্ট) বেলা ১১টার দিকে দলটি কক্সবাজার বিমানবন্দরে পৌঁছে। সেখান থেকে রয়েল টিউলিপ হোটেলে বিশ্রাম নেন। তারপর দুপুর ১টার দিকে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালামের সঙ্গে বৈঠকে বসেছেন। এরপর তারা ইউএনএইচসিআরের প্রতিনিধির সঙ্গে বৈঠক করার কথা রয়েছে।

রোহিঙ্গাদের সঙ্গে কথা বলতে কক্সবাজারে মিয়ানমারের তদন্ত দল

জানা গেছে, এটি একটি অগ্রগামী দল এবং এর নেতৃত্ব দিচ্ছেন জাপানের সাবেক রাষ্ট্রদূত কেনজো ওশিমা। অন্য সদস্যরা হচ্ছেন প্রফেসর অং টুন থেট, প্রফেসর ইউশিহিরো নাকানিশি, লিনা ঘোষ এবং খিন মিউ মিয়াট সো।

তারা মঙ্গলবার (২০ আগস্ট) সকালে বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন। সেখানে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলবেন।

উল্লেখ্য, রোহিঙ্গা নির্যাতনের বিষয়টি তদন্তের জন্য ‘ইন্ডিপেন্ডেন্ট কমিশন অফ ইনকোয়ারি’ গঠন করেছে মিয়ানমার। ওই কমিশনের একটি প্রতিনিধিদল চার দিনের সফরে গত (শনিবার) বাংলাদেশে আসে।

৮৫০ টাকার জন্য খুন হন শারমিন

৮৫০ টাকার জন্য খুন হন শারমিন
গ্রেফতার রিকশাচালক রাজু। ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম।

দিনাজপুরের হাকিমপুরে পোশাক শ্রমিক শারমিন আক্তার (২২) খুনের ঘটনায় রিকশাচালক রাজুকে গ্রেফতার করেছে পুলিশ।

সোমবার (১৯ আগস্ট) ভোরে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতার রাজু হাকিমপুর উপজেলার চন্ডিপুর গ্রামের বাবু উড়াউয়ের ছেলে।

জানা গেছে, পোশাক শ্রমিক শারমিন ঢাকার গাবতলীতে বসবাস করতেন। গত জুলাই মাসে শারমিন অসুস্থ হয়ে পড়েন। চিকিৎসক শারমিনকে এক মাস বিশ্রামে থাকার পরামর্শ দেন। পরে বাবার অনুরোধে শারমিন গত বৃহস্পতিবার রাতে ঢাকা থেকে এসআই পরিবহনে গ্রামের বাড়ি দিনাজপুরের হাকিমপুরের (হিলি স্থলবন্দর) উদ্দেশে রওনা দেন। শুক্রবার ভোররাত ৩টা ৪৪ মিনিটে হিলিতে পৌঁছান তিনি। পরে রাজুর রিকশায় করে বাড়ি ফেরার পথে তাকে শ্বাসরোধ করে খুন করা হয়। ওই দিনই তার লাশ উদ্ধার করে পুলিশ।

হাকিমপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ার হোসেন বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে শুক্রবার রাত ৯টার দিকে উপজেলার চন্ডিপুর এলাকার বৈগ্রাম সড়কের ব্রিজের নিচে কাদার মধ্যে পুঁতে রাখা অবস্থায় শারমিনের লাশ উদ্ধার করা হয়। পরে ময়নাতদন্তের মাধ্যমে জানা যায় তাকে শ্বাসরোধে খুন করা হয়েছে। এ ঘটনায় শারমিনের বাবা শাফি আকন্দ বাদী হয়ে অজ্ঞাত আসামিদের বিরুদ্ধে হাকিমপুর থানায় হত্যা মামলা করেন।

মামলার তদন্তকারী অফিসার (ওসি, তদন্ত) রেজাউল করিম রেজা জানান, সিসি টিভির ফুটেজের ক্লু ধরে হত্যাকারীকে শনাক্ত করেন এবং সোমবার ভোরে তাকে গ্রেফতার করা হয়। একই সঙ্গে তার বাড়ির শোবার ঘরের খাটের নিজ থেকে নিহত শারমিনের কাপড়ের ব্যাগ উদ্ধার করা হয়।

তিনি আরও জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতার রাজু জানান গ্রামীণ ব্যাংক থেকে ৩০ হাজার টাকা লোন নেন তিনি। সেই লোনের কিস্তির ৮৫০ টাকা পরিশোধ করার জন্য শারমিনকে খুন করা হয়। মূলত তিনি ভেবেছিলেন শারমিনকে খুন করে সহজে টাকা পাওয়া যাবে।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র