Barta24

রোববার, ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬

English Version

এক বস্তা ধানেও মিলছে না দুই শ্রমিক

এক বস্তা ধানেও মিলছে না দুই শ্রমিক
মাঠে ধান কাটছেন কৃষকরা, ছবি: বার্তা২৪.কম
এসএম শহীদুল ইসলাম
ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
সাতক্ষীরা
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

সাতক্ষীরার মাঠে মাঠে এখন পাকা ধান। প্রখর রোদ আর গরমে মানুষের হাঁস ফাঁস অবস্থা। আকাশে মেঘ দেখলেই কপালে ভাঁজ পড়ছে কৃষকদের। কষ্টের ফসল ঘরে তুলবেন কীভাবে? ধানকাটা শ্রমিক সংকটে পড়েছেন  জেলার কৃষকরা। এক বস্তা ধানেও মিলছে না দুইজন শ্রমিক।

কৃষকরা জানান, মাঠে ধান পাকলেও শ্রমিক সংকটের কারণে ধান কাটতে পারছেন না তারা। পুরুষ শ্রমিক সংকট থাকায় নারী শ্রমিকরাই নামছেন মাঠে।পুরুষের সঙ্গে সমান তালে কাজ করছেন নারীরাও। একজন পুরুষ শ্রমিকের জন্য মজুরি গুণতে হচ্ছে ৫০০ থেকে ৬০০টাকা। আর একজন নারী শ্রমিক মিলছে ৩৫০ থেকে ৪০০টাকায়। তারপরও পর্যাপ্ত শ্রমিক না পেয়ে  চিন্তিত হয়ে পড়েছেন কৃষক।

সাতক্ষীরা সদর উপজেলার ফিংড়ি এলাকার মৃনাল কুমার বিশ্বাস বলেন, ধানকাটা মৌসুম শুরু হয়েছে আরও কয়কদিন আগে। কিন্তু এখন ভরা মৌসুম। এই ভরা মৌসুমে মিলছে না শ্রমিক। বৈশাখে তপ্ত রোদে কেউ মাঠে শ্রমিকের কাজ করতে যেতে চান না।

একই কথা জানালেন বালিথা এলাকার হাফিজুল ইসলাম। তিনি বলেন, শ্রমিক না পেয়ে বাধ্য হয়ে নিজেদেরই মাঠে নামতে হচ্ছে।

জেলার কৃষকরা জানান,  শ্রমিকের মজুরি বেশি হলেও ধানের দাম নেই। উৎপাদনের একটি বড় অংশ চলে যাচ্ছে ধান কাটা ও মাড়াইয়ের কাজে। খরচ বাদ দিয়ে দিয়ে লাভ থাকছে না তাদের।

সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, এবার সাতক্ষীরাতে ধানের ফলন ভালো হয়েছে। লক্ষ্যমাত্রাও অর্জিত হয়েছে। এখনো ৫০ থেকে ৭০ শতাংশ জমিতে ধান রয়েছে। তবে শ্রমিক সংকটের কারণে কৃষকেরা চিন্তিত।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি মৌসুমে সাতক্ষীরা সাতটি উপজেলায় ৭৩ হাজার ৮৬২ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ৩ লাখ ৬২৬ মেট্রিক টন চাল। আবহাওয়া অনুকূলে থাকায় জেলায় নির্ধারিত লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ৭৬ হাজার ৩৪৫ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে।

শ্রমিক সংকটের কথা স্বীকার করে সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ অরবিন্দ মণ্ডল জানান, এ বছর জেলায় ৭৬ হাজার ৩৪৫ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৩ হাজার হেক্টর বেশি। কিন্তু শ্রমিক সংকটের কারণে ধান তুলতে একটু সমস্যা হচ্ছে।

আপনার মতামত লিখুন :

ভালুকায় অজ্ঞাত মরদেহ উদ্ধার

ভালুকায় অজ্ঞাত মরদেহ উদ্ধার
প্রতীকী ছবি

ময়মনসিংহের ভালুকায় একটি খাল থেকে অজ্ঞাত এক যুবকের (৩৫) গলিত মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

রোববার (২১ জুলাই) দুপুরে উপজেলার খীরু নদীর ভান্ডাব এলাকার রুপির খাল থেকে মরদেহটি উদ্ধার করা হয়।

ঘটনার সত্যতা নিশ্চিত করে ভালুকা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মাইন উদ্দিন বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, 'রুপির খালে একটি মরদেহ ভাসতে দেখে স্থানীয়রা থানায় খবর দেয়। পরে ঘটনাস্থল থেকে বস্ত্রহীন অবস্থায় ওই ব্যক্তির গলিত মরদেহটি উদ্ধার করা হয়। পরে ময়নাতদন্তের জন্য ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়।'

তিনি আরও জানান, 'মরদেহটির মাথা, কপাল, চোখ ও গলায় ধারালো অস্ত্রের আঘাতের চিহ্ন রয়েছে। ৪-৫ দিন আগে দুর্বৃত্তরা ওই ব্যক্তিকে হত্যার পর মরদেহটি খালে ফেলে যায় বলে ধারণা করা হচ্ছে।' 

কর্নেল তাহেরের ৪৩তম মৃত্যু বার্ষিকী পালিত

কর্নেল তাহেরের ৪৩তম মৃত্যু বার্ষিকী পালিত
শহীদ কর্নেল আবু তাহের, ছবি: সংগৃহীত

ফরিদপুরে শহীদ কর্নেল আবু তাহের বীরউত্তম এর ৪৩তম মৃত্যু বার্ষিকী পালিত হয়েছে। 'কর্নেল আবু তাহের বীর উত্তমকে রাষ্ট্রীয় ভাবে সম্মানিত করো' শীর্ষক স্লোগানে দিনটি পালন করে বিপ্লবী কর্নেল তাহের মঞ্চ ফরিদপুর।

রবিবার (২১ জুলাই) বিকেলে শহরের গোয়ালচামট মহিম ইনস্টিটিউশন স্কুলের হল রুমে স্মরণ সভার আয়োজন করা হয়। সভার শুরুতে কর্নেল তাহেরের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নীরবতা পালন করা হয়।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/21/1563717108090.jpg
স্মরণ সভায় কর্নেল তাহেরকে রাষ্ট্রীয়ভাবে সম্মানিত করার দাবি জানানো হয়

 

স্মরণ সভায় কমরেড আশরাফ উদ্দিন তারার সঞ্চালনায় ও তাহের মঞ্চ ফরিদপুরের সভাপতি আব্দুস সালাম মল্লিকের সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ফরিদপুর জেলা জাসদের সাধারণ সম্পাদক ডাঃ আতিয়ার রহমান, কৃষি বিষয়ক সম্পাদক মোঃ সাইদ মেম্বার, থানা শাখার সম্পাদক মোঃ সিদ্দিক মোল্যা, শহর শাখার সভাপতি মোহাম্মাদ আলী দেওয়ান, জাসদ নেতা মোঃ আনোয়ার শেখসহ অন্যান্য নেতৃবৃন্দ।

উপস্থিত বক্তরা কর্নেল তাহেরকে রাষ্ট্রীয়ভাবে সম্মানিত করার দাবি জানান। 

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র