Alexa

পাটুরিয়া-দৌলতদিয়া ফেরিতে নির্ধারিত মূল্যে পণ্য পাবেন ভোক্তারা

পাটুরিয়া-দৌলতদিয়া ফেরিতে নির্ধারিত মূল্যে পণ্য পাবেন ভোক্তারা

মানিকগঞ্জ জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর/ ছবি: বার্তা২৪.কম

আসছে পহেলা মে থেকে পণ্যের মোড়কে থাকা নির্ধারিত মূল্যেই পাটুরিয়া-দৌলতদিয়া নৌ রুটের সকল ফেরিতে পণ্য পাবেন সাধারণ ক্রেতারা।

মঙ্গলবার (২৩ এপ্রিল) বিকালে বার্তা২৪.কম-কে বিষয়টি নিশ্চিত করেন মানিকগঞ্জ জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেল।

তিনি বলেন, ‘পাটুরিয়া-দৌলতদিয়া নৌ রুটে চলাচলকারী ফেরিগুলোর ক্যান্টিনে নির্ধারিত মূল্য অপেক্ষা অধিক মূল্যে পণ্য বিক্রয়, খাবারের মূল্য তালিকা প্রদর্শন না করা, পচা-বাসি ও মেয়াদোত্তীর্ণ খাবার সরবরাহসহ বিভিন্ন অভিযোগ রয়েছে ভোক্তাদের।’

এই সকল অভিযোগ আমলে নিয়ে কাজ করছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মানিকগঞ্জ শাখা। ফেরিগুলোতে কয়েক বার অভিযান চালানো হয়েছে, মতবিনিময় ও গণশুনানি করা হয়েছে ক্যান্টিন মালিকদের সাথে।

নানা অজুহাতে ভোক্তা অধিকার লঙ্ঘন করে যাচ্ছিল ক্যান্টিন মালিকেরা। কিন্তু এই সকল অনিয়ম রোধে কঠোর অবস্থানে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

এসব বিষয়ে মঙ্গলবার ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের কঠোর বাস্তবায়ন ও মেনে চলতে ফেরির ক্যান্টিন মালিকদের উদ্বুদ্ধ ও পুনরায় সতর্ক করা হয়। একই সাথে ক্যান্টিনের দৃশ্যমান স্থানে খাবারের মূল্য তালিকা প্রদর্শন, স্বাস্থ্যকর উপায়ে মানসম্মত খাবার পরিবেশন, নির্ধারিত মূল্য অপেক্ষা অধিক মূল্য না নেওয়া, মেয়াদোত্তীর্ণ পণ্য বা খাদ্য সংরক্ষণ না করা ও ভোক্তা অধিকার রক্ষায় ও ভোক্তাদের অভিযোগ জানানোর সুবিধার্থে প্রতিটি ক্যান্টিনে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর মানিকগঞ্জ ও রাজবাড়ী কার্যালয়ের মোবাইল নম্বরসহ ঠিকানা প্রদর্শন করতে বলা হয়।

ক্যান্টিন মালিকরা এই সিদ্ধান্তে উপনীত হন যে তারা আগামী ১ মে ২০১৯ তারিখ হতে উল্লেখিত নির্দেশনা মেনে চলবেন। ১ মের পর যদি কোনো ফেরির ক্যান্টিনে ভোক্তা অধিকার লঙ্ঘন প্রমাণিত হয়, তাহলে উক্ত প্রতিষ্ঠান ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ধারায় সর্বোচ্চ দণ্ডে দণ্ডিত হবেন।

আপনার মতামত লিখুন :