Alexa

হিজড়া নাগরিকরা ভোট দিতে পারবেন: ইসি শাহাদত

হিজড়া নাগরিকরা ভোট দিতে পারবেন: ইসি শাহাদত

সাভারে ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচির উদ্বোধন, ছবি: বার্তা২৪.কম

হিজড়া নামে পরিচিত তৃতীয় লিঙ্গের মানুষগুলো এখন থেকে নাগরিকত্বের সুযোগ নিয়ে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার বিগ্রেডিয়ার জেনারেল (অবসরপ্রাপ্ত) শাহাদত হোসেন চৌধুরী।

মঙ্গলবার দুপুরে সাভারে ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচির উদ্বোধনকালে তিনি এ কথা বলেন। দেশব্যাপী ভোটার ও জাতীয় পরিচয়পত্র হালনাগাদ করণের অংশ হিসেবে তিনি সাভার উপজেলা হলরুমে প্রথম ধাপের এই কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ঢাকা অঞ্চলের নির্বাচন কর্মকর্তা রকিব উদ্দিন মন্ডল। উদ্বোধনী অনুষ্ঠানে ভোটার তালিকা হালনাগাদের লক্ষ্যে তৃতীয় লিঙ্গের হিজড়া সম্প্রদায়ের কয়েক জনের তথ্য সংগ্রহ করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে নির্বাচন কমিশনার বলেন, ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমের মধ্য দিয়ে হিজড়া সম্প্রদায় তাদের পরিপূর্ণ অধিকার পেতে যাচ্ছে। এতে করে তাদের নাগরিক দায়িত্ববোধ আরও বেড়ে যাচ্ছে। তিনি হিজড়া সম্প্রদায়ের লোকজনকে আরও দায়িত্বশীল হওয়ার আহ্বান জানান।

উল্লেখ্য, এবারের হালনাগাদে ২০০২, ২০০৩ ও ২০০৪ সালে জন্মগ্রণকারীদের তথ্য সংগ্রহ করা হচ্ছে। তবে এদের মধ্যে ২০০২ সালের ভোটার হালনাগাদকারীরা কেবল ২০২০ সালে ভোট দিতে পারবেন।

 

আপনার মতামত লিখুন :

জেলা এর আরও খবর