Alexa

ভগবানের নামে গড়া ফুলের বাগান

ভগবানের নামে গড়া ফুলের বাগান

ছবি: বার্তা২৪.কম

স্টাফ করেসপন্ডেন্ট, ঠাকুরগাঁও, বার্তা২৪.কম

মানুষ সবসময় সুন্দর জিনিসকে ভালোবাসে। এক কথায় সুন্দরের পূজারী হচ্ছে মানুষ। যে কোন সুন্দর জিনিস পেতে মানুষের মন যেন ব্যকুল হয়ে থাকে। এমনই একটি সুন্দর ও প্রাকৃতিক জিনিস হচ্ছে ফুল।

এই চিন্তা চেতনা নিয়েই ঠাকুরগাঁও সদর উপজেলার গড়েয়া ইউনিয়নের ‘শ্রী শ্রী রাধা গোপীনাথ ইসকন মন্দির’ এ গড়ে তোলা হয়েছে নানা প্রজাতির ফুলের বাগান। নিজেরাই পরিচর্যা করে গড়ে তুলেছেন অপরূপ সৌন্দর্যের এই ফুলের বাগানটি। নাম দিয়েছেন ভগবানের নামে ‘শ্রী শ্রী রাধা গোপীনাথ ফ্লাওয়ার গার্ডেন’।

রোবাবর (২৪ মার্চ) দুপুরে মন্দির প্রাঙ্গনে গেলে এমন চিত্র চোখে পরে। মন্দিরের পেছনে করা হয়েছে ফুলের বাগান। যেখানে রয়েছে, গোলাপ, সূর্যমুখী, বিস্কুট, গাঁদা, তারা ফুল সহ নানা প্রজাতির ফুল। তবে শুধু ভক্তদের আর্কষণের জন্য নয়, ভগবানের পূজার জন্যও ব্যবহার করা হয় এই ফুলগুলো। প্রতিদিনই কমবেশি হাজরো ভক্ত আসেন এই মন্দিরে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/25/1553472669107.jpg

জানা যায়, ১৩৯৫ বঙ্গাব্দে শ্রী শ্রী রাধা গোপীনাথ মন্দিরের উদ্বোধন করেন ইসকনের অন্যতম আচার্য্য ও জি.বি.সি শ্রীল জয়পতাকা স্বামী মহারাজ। এরপর থেকেই শুরু হয় মন্দিরের সকল কার্যক্রম। ধীরে ধীরে উন্নতির দিকে এগুতো থাকে মন্দিরটি।

বর্তমানে এই মন্দিরে অনাথ শিশুসহ প্রায় ৬০-৮০জন ভক্তবৃন্দ অবস্থান করছেন। মন্দিরের উদ্বোধনের পর থেকেই শুরু করেন তারা এই বাগান করা। সেই সাথে বিভিন্ন সবজির আবাদ করেন তারা।

মন্দিরে ভগবানের দর্শন শেষে বাগানে ফুল দেখছিলেন জয় মহন্ত নামের এক ভক্ত। তিনি বার্তা২৪.কমকে বলেন, ‘এখানকার পরিবেশ অনেক সুন্দর। একদম নিরিবিলি একটা জায়গা। এখানকার ফুলগুলো দেখতে অসাধারন। এগুলোর গন্ধে যেন মন জুড়িয়ে যায়’।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/25/1553472692464.jpg

দিনাজপুর থেকে মন্দিরে আসা কৃষ্ণ রায় নামের আরেকজন ভক্তা বার্তা২৪.কমকে বলেন, ‘অনেকের মুখেই শুনেছি এই মন্দিরটির ব্যাপারে। কখনো আসা হয়নি বিভিন্ন কাজের কারনে। আজ অবশেষে আসা হলো। অনেক ভালো লাগলো এই মন্দিরটি। দেখার মতো মন্দির। সেই সাথে এখানকার বাগানগুলো অনেক সুন্দর’।  

মন্দির গুরুকুলের ছাত্র বিন্দু কৃষ্ণ দাস বার্তা২৪.কমকে জানান, আমাদের এই মন্দিরের বিভিন্ন প্রজাতির ফুল গাছ রয়েছে। প্রতিদিন কমবেশি অনেকেই আসেন। এই ফুলগাছগুলো দর্শণ করেন, ভগবানকে দর্শণ করেন। আমাদেরও ভালো লাগে। এই ফুল দিয়েই ভক্তাদের অভ্যর্থনা সহ ভগবানের মালা বানাই আমরা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/25/1553472712834.jpg

গড়েয়া ইসকন মন্দিরের সহকারি অধ্যক্ষ শ্রী কংশহন্ত দাশ ব্রক্ষচারীর বার্তা২৪.কমকে জানান, এই বাগানটির ফুল শ্রী-শ্রী রাধা গোপীনাথের পূজার জন্য ব্যবহার করা হয়। ভোর সারে ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত পূজা করা হয়।

যে কারনে এই বাগানটি করা হয়েছে। সেই সাথে বাগানের ফুলে আকৃষ্ট হয়ে বহিরাগত সর্ব শ্রেণীর লোকেরা তাদের মনোরঞ্জনের জন্য আসেন।

জেলা এর আরও খবর