৬৪ জেলায় ঘুরছেন ৪ ভ্রমণকন্যা

৬৪ জেলায় ঘুরছেন ৪ ভ্রমণকন্যা। ছবি: বার্তা২৪.কম

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, ঠাকুরগাঁও, বার্তা২৪.কম

‘ট্রাভেলেটস অফ বাংলাদেশ' ভ্রমণ পিপাসু নারীদের জন্য সর্ববৃহৎ একটি সংগঠন। এই সংগঠন কর্তৃক আয়োজিত কর্ণফুলী প্রেজেন্টস `নারীদের চোখে বাংলাদেশ' কর্মসূচির মাধ্যমে ৪ জন ভ্রমণকারী মেয়ে স্কুটিতে করে ক্রমান্বয়ে ঘুরছেন ৬৪ জেলায়। এই ভ্রমণের অংশ হিসেবে এখন তারা এসেছেন ঠাকুরগাঁওয়ে।

সেই সঙ্গে প্রতিটি জেলার মতো তারা রোববার (১৩ জানুয়ারি) দুপুরে ঠাকুরগাঁও সিএম আইয়ুব বালিয়া উচ্চ বিদ্যালয়ে করেছেন মেয়েদের আত্মরক্ষার ওপরে ওয়ার্কশপ, মুক্তিযুদ্ধ বিষয়ক আলোচনা, মেয়েদের অভ্যন্তরীণ বিষয়ক আলোচনা, ভ্রমণ সহ বিভিন্ন ধরনের কর্মশালা।

তাদের এই ভ্রমণের মাধ্যমে তারা ৬৪ জেলায় নারীদের মাঝে ছড়িয়ে দিচ্ছেন নিজের স্বাধীন ও সত্ত্বার অস্তিত্ব। তাদের মূল লক্ষ্য সমাজের যে সকল ক্ষেত্রে এখনো পুরুষের তুলনায় নারীরা পিছিয়ে আছে, এই স্বাধীন দেশে এখনো যারা সমাজের বাধা অতিক্রম করতে ভয় পায়, নিজের লালিত স্বপ্ন পূরণে এগিয়ে আসতে পারছে না মূলত তাদের এগিয়ে নিয়ে যাওয়া। যার জন্য দিন রাত পরিশ্রম করে যাচ্ছেন তারা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/13/1547383529392.jpg

ভ্রমণকন্যারা হলেন- ঢাকা মেডিকেল কলেজের ডা. সাকিয়া হক, ড. মানসী সাহা তুলি, ইডেন কলেজের শিক্ষার্থী নাজমুল নাহার মুক্তা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সিলভী রহমান।

জানা যায়, ইতোমধ্যে ৩৩টি জেলা পরিদর্শন করেছেন এই ভ্রমণকারীরা। স্থানগুলো হলো- নারায়ণগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, নড়াইল, যশোর, সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, গোপালগঞ্জ, টাঙ্গাইল, ময়মনসিংহ, জামালপুর, শেরপুর, মাদারীপুর, শরীয়তপুর, ভোলা, লক্ষ্মীপুর, নোয়াখালী, ফেনী ও চাঁদপুর। এছাড়াও গত ১১ জানুয়ারি তারা পঞ্চগড় জেলা ভ্রমণ করেছেন। আর ১৩ জানুয়ারি এসেছেন ঠাকুরগাঁওয়ে।

এরপর তারা পর্যায়ক্রমে নীলফামারী, দিনাজপুর, রংপুর, লালমনিরহাট, কুড়িগ্রাম, গাইবান্ধা, জয়পুরহাট, বগুড়া, নওগাঁ, চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, নাটোর, পাবনা জেলায় ভ্রমণ করবেন। এছাড়া ১ ফেব্রুয়ারি জামালপুর থেকে গাজীপুরের উদ্দেশে ভ্রমণ করবেন এই ভ্রমণকন্যারা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/13/1547383558731.jpg

প্রশিক্ষণ শেষে সিএম আইয়ুব উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী মনি জানান, ‘আমরা আগে অনেক কিছুই জানতাম না। আজ এই প্রশিক্ষণের মাধ্যমে অনেক কিছু শিখতে পারলাম, জানতে পারলাম। আমরা ধন্যবাদ জানাই ট্রাভেলেটস অফ বাংলাদেশের মাধ্যমে ভ্রমণকারী এই আপুদের।’

ভ্রমণকন্যা ডা. সাকিয়া হক বার্তা২৪ কে বলেন, ‘ট্রাভেলেটস অফ বাংলাদেশ থেকে আমরা এসেছি। এটি মেয়েদের ভ্রমণের জন্য প্রথম কোনো সংগঠন। আমরা স্কুটিতে ভ্রমণ করে প্রতিটি জেলায় একটি করে স্কুলে গিয়ে সেখানকার মেয়েদের সঙ্গে বিভিন্ন ধরনের কর্মশালা করছি। আমরা চাই দেশের প্রতিটি নারী ট্রাভেলেটস অফ বাংলাদেশের হাত ধরে নিজেদের দেশকে জানুক এবং দেশের উন্নয়নে ভূমিকা রাখুক।’

জেলা এর আরও খবর