Barta24

রোববার, ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬

English Version

এক ঘণ্টার বৃষ্টিতে সচিবালয়ে জলাবদ্ধতা

এক ঘণ্টার বৃষ্টিতে সচিবালয়ে জলাবদ্ধতা
পানির মধ্য দিয়েই সচিবালয়ে যাচ্ছেন কর্মকর্তা-কর্মচারীরা, ছবি: বার্তা২৪
স্টাফ করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

গত কয়েকদিনের তীব্র গরমের পর রাজধানীতে ভারী বৃষ্টি হয়েছে। এতে নগরবাসী কিছুটা স্বস্তি পেলেও কিছু কিছু স্থানের জলাবদ্ধতায় সৃষ্টি হয়েছে ভোগান্তি। তেমনি একঘণ্টার বৃষ্টিতে প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয়ের বিভিন্ন পয়েন্টে সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা।

বৃহস্পতিবার (২০ জুন) দুপুরে সচিবালয় ঘুরে দখা গেছে- তিন নম্বর, চার নম্বর ও ছয় নম্বর ভবনের সামনের কয়েকটি রাস্তায় পানি জমে গেছে। এতে চলাচলের ক্ষেত্রে সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীরা দুর্ভোগে পড়েছেন।

জলাবদ্ধতায় সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েছেন নারী কর্মচারীরা। অনেককে বৃষ্টিতে ভেজা অবস্থায় সচিবালয়ে প্রবেশ করতে দেখা গেছে। পানির কারণে কেউ কেউ পথ ঘুরে ভবনগুলোর সংযোগ সেতু দিয়ে আসা-যাওয়া করছেন।

 https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/20/1561016150317.jpg

এর আগে বেলা ১১টায় রাজধানীতে বৃষ্টি শুরু হয়। এ সময় বৃষ্টির সঙ্গে বিদ্যুৎ চমকায় এবং ঠাণ্ডা বাতাসও বয়ে যায়।

সচিবালয়ের কয়েকজন কর্মকর্তা বলেন, বৃষ্টি হলেই এসব রাস্তায় পানি জমে যাচ্ছে। কিন্তু এ বিষয়ে কোনো পদক্ষেপ নেওয়া হচ্ছে না। তাই বাধ্য হয়েই সংযোগ সেতু দিয়ে চলাচল করতে হচ্ছে। আবার যারা সংযোগ সেতু সম্পর্কে জানেন না, তাদের পানির মধ্যে দিয়েই চলাচল করতে হচ্ছে।

আপনার মতামত লিখুন :

বঙ্গবন্ধু হাইটেক সিটিতে কাজ করবে ওরিক্স

বঙ্গবন্ধু হাইটেক সিটিতে কাজ করবে ওরিক্স
ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

'বঙ্গবন্ধু হাইটেক সিটি'-তে বায়োটেকনোলজি নিয়ে কাজ করবে ওরিক্স বায়োটেক লিমিটেড। এ উপলক্ষে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ প্রতিষ্ঠানকে ২৫ একর জমি বরাদ্দ দিয়েছে। পুরো প্রকল্পে প্রায় ৩০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করা হবে।

রোববার (২১ জুলাই) বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের সভাকক্ষে আয়োজিত এক বৈঠকে এই প্রকল্প সম্পর্কে আলোচনা করা হয়। বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগমের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এসময় তিনি প্রকল্প বাস্তবায়নে সম্ভাব্য সময় ও পরিকল্পনা নিয়ে আলোচনা করেন। ওরিক্স বায়োটেক লিমিটেডকে দ্রুত কাজ শুরু করার তাগিদও দেন। এছাড়াও তিনি বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের কর্মকর্তাদেরকে এ বিষয়ে সর্বোচ্চ সহযোগিতা করার নির্দেশনা প্রদান করেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/21/1563708024134.jpg
এক বৈঠকে এই প্রকল্প সম্পর্কে আলোচনা করা হয়

 

সূত্রে জানা যায়, উন্নত বিশ্বে এখন (বিশেষ করে যুক্তরাষ্ট্র, ইউরোপ, চীন, জাপান) এই বায়োটেকনোলজির ব্যাপক ব্যবহার হচ্ছে। মূলত Human Plasma থেকে বায়োটেক পণ্য উৎপাদিত হয়। এইচআইভি এইডস এবং ক্যান্সার রোগের চিকিৎসায় এসব বায়োটেক ঔষধ এখন ব্যবহারিত হচ্ছে। এছাড়া সার্স, ইনফ্লুয়েঞ্জা, পা ও মুখের বিভিন্ন সংক্রমণসহ ভাইরাস ও ব্যাকটেরিয়া ঘটিত রোগ প্রতিরোধে ব্যবহার হচ্ছে। উচ্চতর প্রযুক্তির এই বায়ো প্রোডাক্ট তথা জৈব পণ্য উৎপাদন একটি জটিল প্রক্রিয়া। ওরিক্স বায়োটেক লিমিটেড বঙ্গবন্ধু হাইটেক সিটিতে বছরে ১২০০ টন প্লাজমা বিশ্লেষণে সক্ষম প্ল্যান্ট নির্মাণ করতে চায়। যার সাথে ২০টি প্লাজমা সংগ্রহ স্টেশন সংযুক্ত থাকবে। প্রতিষ্ঠানটি এক্ষেত্রে বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ অন্যান্য উন্নত বিশ্বের মান বজায় রাখার প্রতিশ্রুতি দিয়েছে। এর মাধ্যমে বাংলাদেশের বাজারে বায়োটেক পণ্য সহজলভ্য হবে বলে ওরিক্স বায়ো-টেক লিমিটেড এর উপস্থাপনায় বলা হয়। প্রতিষ্ঠানটি এক্ষেত্রে চীনের বৃহত্তম বায়োটেক প্রতিষ্ঠান Sino Pharm এর কাছ থেকে প্রযুক্তিগত সহায়তা নিবে।

১০ লাখ ভারতীয় জাল রুপিসহ রাজশাহীতে গ্রেফতার ৩

১০ লাখ ভারতীয় জাল রুপিসহ রাজশাহীতে গ্রেফতার ৩
জাল রুপিসহ আটককৃতরা, ছবি: সংগৃহীত

রাজশাহী মহানগরীর একটি বাড়িতে অভিযান চালিয়ে ১০ লাখ জাল রুপি ও জাল রুপি তৈরির সরঞ্জামাদিসহ তিন যুবককে গ্রেফতার করেছে র‌্যাব।

রোববার (২১ জুলাই) দুপুর সাড়ে ১২টা থেকে ২টা পর্যন্ত নগরীর রামচন্দ্রপুরে কেদুর মোড় বউ বাজার এলাকার নুর মিয়ার বাড়িতে র‌্যাব-৫ এর একটি দল এই অভিযান পরিচালনা করে।

গ্রেফতারকৃতরা হলেন- রুবেল হোসেন, মোসাদ্দেক হোসেন ও জাহাঙ্গীর হোসেন। এদের মধ্যে রুবেল হোসেনের বাড়ি রাজশাহীর গোদাগাড়ীতে। তিনি গোদাগাড়ী ডিগ্রি কলেজের অনার্স তৃতীয় বর্ষের ছাত্র। আর মোসাদ্দেকের বাড়ি চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ এবং জাহাঙ্গীরের বাড়ি নাটোরে।

অভিযান শেষে দুপুর আড়াইটার দিকে র‌্যাবের রাজশাহী দফতরে প্রেস ব্রিফিং করে। র‌্যাব-৫ এর ভারপ্রাপ্ত অধিনায়ক সাঈদ আব্দুল্লাহ আল মুরাদ জানান, গোপন সংবাদের ভিত্তিতে শনিবার (২১ জুলাই) রাত ২টা থেকে জাল নোট তৈরির কারখানা রামচন্দ্রপুরের নুর মিয়ার বাড়িতে গোয়েন্দা নজরদারি রাখা হয়।

বিষয়টি নিশ্চিত হওয়ার পর রোববার দুপুর সাড়ে ১২টার দিকে র‌্যাবের একটি দল বাড়িতে অভিযান চালায়। বাড়িতে তল্লাশি করে ১০ লাখ জাল রুপি ও জাল রুপি তৈরির সরঞ্জাম জব্দ করা হয়। রুপি তৈরির কাজে জড়িত তিনজনকে গ্রেফতার করা হয়েছে। তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

র‌্যাব অধিনায়ক বলেন, 'রুবেল গত বছর চাঁপাইনবাবগঞ্জে এক কোটি জাল রুপিসহ গ্রেফতার হয়েছিল। জামিনে মুক্তি পেয়ে দুই মাস আগে সে রাজশাহীতে বাসা ভাড়া নিয়ে আবার একই কাজ শুরু করে। কোরবানির ঈদকে সামনে রেখে তারা জাল রুপি তৈরি করছিল। যাতে সহজে ভারতীয় বাজারে তা ছড়িয়ে দেওয়া যায়।'

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র