Barta24

রোববার, ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬

English Version

জাপান সহায়তায় প্রথম, সবার নিচে আমেরিকা

জাপান সহায়তায় প্রথম, সবার নিচে আমেরিকা
ছবি: প্রতীকী
সেরাজুল ইসলাম সিরাজ
স্পেশাল করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

জাপান বাংলাদেশকে এক বছরে যে আর্থিক সহায়তা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র ১৪ বছরে দিয়েছে তার মাত্র ৫ ভাগের সমান। সহায়তা দেওয়ার দিক থেকে ফ্রান্সের পরে এমনকি দক্ষিণ কোরিয়ারও পরে অবস্থান করছে ‘বিশ্ব মোড়ল’ আমেরিকা।

অন্যদিকে রাষ্ট্র হিসেবে বাংলাদেশের সহায়তাকারী হিসেবে প্রায় এক দশক ধরে শীর্ষে রয়েছে জাপান। কোনো কোনো বছর বিশ্বব্যাংকের নমনীয় ঋণের সহযোগী প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (আইডিএ) এবং এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) চেয়েও বেশি সহায়তা দিয়েছে সূর্যোদয়ের দেশটি।

পৃথিবীর পূর্বপ্রান্তের দ্বীপ রাষ্ট্রটি ২০১৭-১৮ অর্থবছরে বাংলাদেশকে আর্থিক সহায়তা প্রদানের দিক থেকে শীর্ষে রয়েছে। ১ হাজার ৫৪৪ দশমিক ২২ মিলিয়ন ইউএস ডলার দিয়ে আইডিএ এবং এডিবিকে টেক্কা দিয়েছে জাপান। ওই বছরে আইডিএ সহায়তা দিয়েছে ১ হাজার ৪২২ দশমিক ৬৫ মিলিয়ন ইউএস ডলার। একই সময়ে এশিয়ার অন্যতম উন্নয়ন সহযোগী এডিবি সহায়তা দিয়েছে মাত্র ৯৩৮ দশমিক ২১ মিলিয়ন ইউএস ডলার।

বাংলাদেশের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক প্রায় সব ইস্যুতে ‘প্রেসক্রিপশন’দাতা মার্কিন যুক্তরাষ্ট্র যে পরিমাণে খবরদারি করেছে সেই তুলনায় সহায়তা নেই বললেই চলে। বিগত ১৪ অর্থবছরে বাংলাদেশকে তারা মোট সহায়তা দিয়েছে ৮৫ দশমিক ৪২ মিলিয়ন মার্কিন ডলার। একই সময়ে বাংলাদেশকে দেওয়া দক্ষিণ কোরিয়ার সহায়তার পরিমাণ ৪৩৪ দশমিক ৮৫ মিলিয়ন ইউএস ডলার।

অর্থ মন্ত্রণালয়ের এক সমীক্ষায় (২০০৫-০৬ অর্থবছর থেকে) দেখা গেছে। প্রায় সবসময়ে আর্থিক সহায়তা দেওয়ায় শীর্ষে থেকেছে আইডিএ। আর দ্বিতীয় অবস্থানে থেকেছে এডিবি। একক রাষ্ট্র হিসেবে জাপান এখন শীর্ষে চলে এলেও ২০১২-১৩ পর্যন্ত শীর্ষে ছিলে যুক্তরাজ্য।

২০১২ সালের পর থেকে প্রতি বছর যুক্তরাজ্যের সহায়তার পরিমাণ কমেছে। যুক্তরাজ্য ২০০৫-০৬ অর্থবছরে সবচেয়ে বেশি অর্থ সহায়তা দিয়েছে বাংলাদেশকে। ওই বছরে সহায়তার পরিমাণ ছিলো ১৫৬ দশমিক ৮০ মিলিয়ন ডলার। এরপর ২০১৩-১৪ পর্যন্ত সহায়তার পরিমাণ তিন অংকের ঘরে থাকলেও ২০১৪-১৫ থেকে নেমে এসেছে দুই অংকে। এরপর থেকে প্রতি বছরই কমেছে সহায়তার পরিমাণ। বিদায়ী অর্থবছরের ফেব্রুয়ারি পর্যন্ত আর্থিক সহায়তা দিয়েছে মাত্র ৪ দশমিক ৭৩ মিলিয়ন ইউএস ডলার।

graph
কোন দেশ কত সহায়তা করে সে তালিকা, ছবি: বার্তা২৪.কম

 

বিগত ১৪ বছরের সমীক্ষায় চীনের নাম অন্তর্ভুক্ত হয়েছে ২০১২-১৩ অর্থবছরে। দেশটির প্রথম বছরে দেওয়া সহায়তার পরিমাণ যুক্তরাষ্ট্রের চৌদ্দ বছরের যোগফলের প্রায় সমান। চীন প্রথম বছরেই সহায়তা দিয়েছে ৭৭ দশমিক ৪ মিলিয়ন ইউএস ডলার। বাংলাদেশের নিকটতম প্রতিবেশী এই রাষ্ট্রটি ২০১৩-১৪ অর্থবছরে এডিবিকে টেক্কা দিয়েছে পরিমাণের ক্ষেত্রে। ওই বছর এডিবি সহায়তা দিয়েছে ৪৬৪ দশমিক ৬৮ মিলিয়ন ইউএস ডলার। আর চীন একাই দিয়েছে ৪৭২ দশমিক ৭১ মিলিয়ন ডলার। এরপর ধারাবাহিকভাবে সূচকের পতন হলেও ২০১৭-১৮ অর্থবছরে গিয়ে আবার এডিবিকে টেক্কা দেয় চীন।

তালিকায় মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিপক্ষ রাশিয়ার নাম উঠে আসে ২০১৪-১৫ অর্থবছরে। প্রথম ধাপেই আমেরিকার যোগফলকে ছাড়িয়ে যায় দেশটি। প্রথম বছরে তারা ১১৩ দশমিক ৯১ মিলিয়ন ইউএস ডলার সহায়তা দিয়েছে বাংলাদেশকে। বিদায়ী অর্থবছরের ফেব্রুয়ারি পর্যন্ত রাশিয়া বাংলাদেশকে সহায়তা দিয়েছে ৭৪৬ মিলিয়ন ডলার।

প্রতিবেশী রাষ্ট্র ভারতের নাম দেখা গেছে ২০১২-১৩ অর্থবছর থেকে। ২০১৮-১৯ অর্থবছরের ফেব্রুয়ারি মাস পর্যন্ত ভারত সহায়তা দিয়েছে ৬৯৭ দশমিক ৭১ মিলিয়ন ইউএস ডলার। যা একই সময়ে দেওয়া যুক্তরাষ্ট্রের সহায়তার যোগফলের তুলনায় প্রায় ছয় গুণের বেশি।

প্রাতিষ্ঠানিক সহায়তার দিক থেকে এডিবির পরে রয়েছে জাতিসংঘের সংস্থাসমূহ। এরপর যথাক্রমে রয়েছে— ইসলামিক উন্নয়ন ব্যাংক (আইডিবি), ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), ইন্টারন্যাশনাল ফান্ড ফর অ্যাগ্রিকালচারাল ডেভেলপমেন্ট (ইফাদ) এবং তেল রপ্তানিকারক দেশের সংগঠন (ওপেক)।

আপনার মতামত লিখুন :

নবীনগরে বোনের হাতে ভাই খুন

নবীনগরে বোনের হাতে ভাই খুন
প্রতীকী ছবি

পারিবারিক কলহের জের ধরে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে আপন বোনের হাতে ভাই মো. সজল মিয়া (৩৫) খুন হয়েছে।

রোববার (২১ জুলাই) দুপুরে উপজেলার ইব্রাহিমপুর পূর্বপাড়ায় এই ঘটনা ঘটে। পুলিশ নিহতের বোন রুমা আক্তার (২৬) কে গ্রেফতার করেছে। লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মর্গে প্রেরণ করেছে। নিহত সজল একই এলাকার মৃত মিজানুর রহমানের ছেলে।

এলাকাবাসী ও পুলিশ সূত্রে জানা যায়, শনিবার রাতে পারিবারিক কলহের জের ধরে সজল মিয়ার সঙ্গে তার স্বামী পরিত্যক্তা আপন ছোট বোন রুমা আক্তারের ঝগড়া হয়। ঝগড়ার একপর্যায়ে বোন তার হাতে থাকা লাঠি দিয়ে ভাইয়ের মাথায় আঘাত করে। গুরুত্বর আহত অবস্থায় সজল মিয়াকে প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও পরে উন্নত চিকিৎসার জন্য কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।  সেখানে চিকিৎসাধীন অবস্থায় রোববার (২১ জুলাই) দুপুরে সে মারা যায়।

নবীনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রনোজিত রায় ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, নিহতের লাশ উদ্ধার করা হয়েছে। পাশাপাশি অভিযুক্ত রুমা আক্তারকে গ্রেফতার করা হয়েছে। পরিবারের পক্ষ থেকে অভিযোগ পেলে পরবর্তী আইনগত ব্যবস্থা নেয়া হবে।

খুলনায় বিএনপির বিভাগীয় সমাবেশ বৃহস্পতিবার

খুলনায় বিএনপির বিভাগীয় সমাবেশ বৃহস্পতিবার
ছবি: সংগৃহীত

খুলনা নগরীর শহীদ হাদিস পার্কে বিএনপির বিভাগীয় সমাবেশের জন্য প্রশাসনের অনুমতি মিলেছে। তাই আগামী বৃস্পতিবার (২৫ জুলাই) দুপুর ২ টায় এ সমাবেশের কার্যক্রম শুরু হবে।

বিএনপির কেন্দ্রীয় মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এছাড়া জাতীয় স্থায়ী কমিটির সদস্যবৃন্দ, সিনিয়র নেতৃবৃন্দ এবং অঙ্গ-সহযোগী সংগঠনের শীর্ষ নেতারা সমাবেশে উপস্থিত থাকবেন।

রোববার (২১ জুলাই) বিকেলে খুলনা মহানগর বিএনপির সহ-দফতর সম্পাদক শামসুজ্জামান চঞ্চল বার্তাটোয়েন্টিফোর .কমকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে, লিফলেট বিতরণের মধ্য দিয়ে শুরু হয়েছে সমাবেশ সফল করার লক্ষ্যে আনুষ্ঠানিক প্রচারণা। দুপুরে নগরীর কে ডি ঘোষ রোডের দলীয় কার্যালয়ের সামনে থেকে লিফলেট বিতরণ শুরু হয়। বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও খুলনা মহানগর শাখার সভাপতি নজরুল ইসলাম মঞ্জুর নেতৃত্বে বিএনপি ও অঙ্গ দলের নেতাকর্মীরা লিফলেট বিতরণ করেন।

লিফলেট বিতরণ কর্মসূচিতে উপস্থিত ছিলেন- জেলা বিএনপির সভাপতি অ্যাডভোকেট এস এম শফিকুল আলম মনা, মনিরুজ্জামান মনি, আমীর এজাজ খান, অধ্যাপক ডা. গাজী আব্দুল হক, শেখ মোশারফ হোসেন, শাহজালাল বাবলু, রেহানা আক্তার, স ম আব্দুর রহমান, শেখ ইকবাল হোসেন, মনিরুজ্জামান মন্টু, শেখ আব্দুর রশীদ, মোল্লা খায়রুল ইসলাম, অধ্যক্ষ তারিকুল ইসলাম প্রমুখ।

উল্লেখ্য, বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী এ বিভাগীয় সমাবেশ অনুষ্ঠিত হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র