Alexa

চট্টগ্রামে ২৮ লাখ টাকার পণ্য চালান জব্দ

চট্টগ্রামে ২৮ লাখ টাকার পণ্য চালান জব্দ

চট্টগ্রামে ২৮ লাখ টাকার পণ্য চালান জব্দ, ছবি: সংগৃহীত

চট্টগ্রামে কাস্টমস গোয়েন্দার সক্রিয় কার্যক্রমে শুল্ককরসহ আনুমানিক ২৮ লাখ ৭০ হাজার ৮৩৯ টাকার পণ্য চালান জব্দ করা হয়েছে।

মঙ্গলবার (১১ জুন) সন্ধ্যায় শুল্ক গোয়েন্দা অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) শহিদুল ইসলাম বার্তা২৪.কমকে এ তথ্য জানিয়েছেন।

শহিদুল ইসলাম বলেন, চট্টগ্রাম গোপন সংবাদের ভিত্তিতে আমদানিকারক বাংলাদেশ স্যানিটারি মার্টের আমদানি করা এক চালান গত ২৮ মে খালাস সাময়িক স্থগিত করা হয়েছে। চালানটির খালাসের দায়িত্বে নিয়োজিত সিঅ্যান্ডএফ এজেন্ট মোহাম্মদ সনস লিমিটেড। শুল্ক গোয়েন্দার কাছে নিশ্চিত তথ্য থাকায় পণ্য চালানটির শতভাগ পরীক্ষা করা হয়।

কাসটমস গোয়েন্দার পরীক্ষায় ঘোষণাতিরিক্ত ৪ হাজার ৯০৩ কেজি ডাইপার এবং ঘোষণাবহির্ভূত ৫২৫ কেজি প্যাকিং সামগ্রীর পণ্য পাওয়া যায়। এ ছাড়া মাস্ক পণ্যর সঠিক এইচ এস কোড এবং সঠিক মূল্যে শুল্কায়ন না করে ভিন্ন এইচ এস কোডের মাধ্যমে কম শুল্কায়ন করা হয়।

সঠিক এইচ এস কোড ও ঘোষণাতিরিক্ত এবং ঘোষণবর্হিভূত পণ্যগুলোর শুল্কায়নযোগ্য আনুমানিক মূল্য ১৩ লাখ ৭ হাজার ১০৮ টাকা এবং শুল্ককরের পরিমাণ আনুমানিক ১৫ লাখ ৬৩ হাজার ৭৩১ টাকা (জরিমানা ব্যতীত)।

প্রতিষ্ঠানটির পরিশোধিত শুল্ক করের পরিমাণ ৩ লাখ ৯০ হাজার ৩২৩ টাকা। প্রতিষ্ঠানটির রাজস্ব ফাঁকি এবং কম পরিশোধিত শুল্ক করের পরিমাণ ১১ লাখ ৭৩ হাজার ৪০৮ টাকা। অর্থাৎ শুল্ককরসহ ফাঁকি দেওয়া পণ্য চালানটির আনুমানিক মূল্যে ২৮ লাখ ৭০ হাজার ৮৩৯ টাকা।

আপনার মতামত লিখুন :