Barta24

রোববার, ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬

English Version

কৃষক ধা‌নের ন্যায্য মূল্য পে‌তে শুরু ক‌রে‌ছে: তথ্যমন্ত্রী

কৃষক ধা‌নের ন্যায্য মূল্য পে‌তে শুরু ক‌রে‌ছে: তথ্যমন্ত্রী
বরেণ্য সঙ্গীত শিল্পী সুবীর নন্দীর স্মরণ সভায় বক্তব্য দেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ
স্টাফ ক‌রেসপ‌ন্ডেন্ট
বার্তা২৪.কম
ঢাকা


  • Font increase
  • Font Decrease

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ ব‌লে‌ছেন, কৃষক ধা‌নের ন্যায্য মূল্য পে‌তে শুরু ক‌রে‌ছে। বি‌ভিন্ন কার‌ণে কৃষক‌দের মা‌ঝে এক সপ্তা‌হের যে অস্থিরতা ছিল, তা থে‌মে গে‌ছে।

বুধবার (২৯ মে) জাতীয় প্রেসক্লা‌বে সদ্য প্রয়াত সংগীত শিল্পী সুবীর নন্দী স্মর‌ণে আ‌য়ো‌জিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

তথ্যমন্ত্রী ব‌লেন, বাংলা‌দেশ খা‌দ্যে স্বয়ংসম্পূর্ণ। সরকার চাল রফতা‌নির উদ্যোগ নি‌য়ে‌ছে। যারা চাল রফতা‌নি কর‌তে চান, তা‌দের সব রকম সহায়তা দেওয়ার ঘোষণা দেওয়া হ‌য়ে‌ছে।

হাছান মাহমুদ বলেন, একজন মানুষ‌কে দি‌য়ে ক্ষেতের একটু জায়গায় আগুন লা‌গি‌য়ে তা আবার সামা‌জিক যোগা‌যোগ মাধ্যমে ছ‌ড়ি‌য়ে দেওয়া, ষড়যন্ত্র ছাড়া আর কিছু না। সামা‌জিক যোগা‌যোগ মাধ্যম এক‌টি আন-এডি‌টেট প্লাটফর্ম ব‌লে যে কেউ ইচ্ছেমত মন্তব্য কর‌তে পা‌রে, ভি‌ডিও ছাড়‌তে পা‌রে। কিন্তু সংবাদ প‌রি‌বেশন করার ক্ষে‌ত্রে যাচাই-বাছাই করা অত্যন্ত জরুরি।

তিনি ব‌লেন, সমগ্র বাংলা‌দে‌শে সাংস্কৃ‌তিক কার্যক্রম চালু রাখ‌তে পার‌লে তরুণ সমাজ‌কে জ‌ঙ্গিবা‌দ থে‌কে বাঁচা‌নো সম্ভব হ‌বে। জ‌ঙ্গিবাদ নির্মূল কর‌তে হ‌লে সাংস্কৃ‌তিক চর্চা কর‌তে হ‌বে।

সভায় সুবীর নন্দীর স্মৃতিচারণ ক‌রে তাঁর মেয়ে ফাল্গুনী নন্দী মউ বাবার গাওয়া গানগু‌লো সংরক্ষ‌ণে ব্যবস্থা নেওয়ার অনু‌রোধ জানান। ব‌লেন, সু‌বীর নন্দীর অসুস্থতার সময় তার জন্য যা প্রয়োজন ছিল, প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা তার সবই করেছেন।

বঙ্গবন্ধু সাংস্কৃ‌তিক জোটের সভাপ‌তি সা‌বেক সংসদ সদস্য সারাহ বেগম কবরীর সভাপতি‌ত্বে আলোচনা সভায় বক্তব্য দেন সা‌বেক খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম, প্রধানমন্ত্রীর বি‌শেষ সহকারী ব্যা‌রিস্টার বিপ্লব বড়ুয়া, সংগীত শিল্পী র‌ফিকুল আলম, এস ডি রু‌বেল, অভিনেত্রী তারিন প্রমুখ।

আপনার মতামত লিখুন :

রাজধানীতে ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছেন প্রতি ঘণ্টায় ৩ জন

রাজধানীতে ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছেন প্রতি ঘণ্টায় ৩ জন
হাসপাতালে চিকিৎসাধীন কয়েকজন ডেঙ্গু রোগী, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

চলতি বছরে এ পর্যন্ত পাঁচ হাজার ৬১৭ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। রাজধানীতে প্রতি বছরের মতো এবারও এ সময়ে ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা যাচ্ছে। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছেন ৭১ জন। গড়ে প্রতি ঘণ্টায় তিনজন করে।

ডেঙ্গুকে মহামারি বলতে না চাইলেও, কিছুটা অস্বাভাবিক বলে মনে করছেন চিকিৎসকরা।

সরেজমিন দেখা যায়, শিশু ফারহান কেবল মুখে একটু কথা ফুটেছে। ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে গত সাত দিন ধরে ঢাকার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি আছে। প্রতিনিয়ত বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার মধ্য দিয়ে যেতে হচ্ছে তাকে। হাতে সব সময়ের জন্য স্যালাইন চলছে। প্লাটিলেট কমে যাওয়ায় রক্ত দিতে হচ্ছে।

1
হাসপাতালে চিকিৎসাধীন কয়েকজন ডেঙ্গু রোগী, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

 

ফারহানের বাবা থাকেন বিদেশে। শিশুটির এমন অবস্থা আর মানতে পারছে না মা শারমিন। শুধু ফারহান না, এমন সময় পার করতে হচ্ছে অনেক শিশু থেকে বৃদ্ধকে।

সরকারের স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমারজেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, রাজধানীর একাধিক হাসপাতালে এখন চার হাজার ৪৩৮ জন রোগী ভর্তি আছেন। শুধু জুন মাসেই ভর্তি হয়েছেন তিন হাজার ৫৩২ জন। এর মানে ডেঙ্গুর ভয়াবহতা ছড়িয়ে পড়ছে রাজধানী জুড়ে।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) বলছে, একবার আক্রান্ত হলে ওই একই ব্যক্তি যদি দ্বিতীয়বার আক্রান্ত হন, তখন তার ক্ষেত্রে রোগটি বেশি জটিল হতে পারে। গতবার যেহেতু একটু কম ছিল, সেহেতু এবার বৃদ্ধি পাবে এটাই স্বাভাবিক।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালের সাবেক মেডিসিন বিভাগের ডিন অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহ বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘এবার ডেঙ্গুর প্রকোপ অনেক বেশি। তবে মহামারি আকার ধারণ করেনি। প্রতিদিনই হাসপাতালে ডেঙ্গু রোগীরা আসছেন। এবারের সংখ্যাটা অনেক বেশি। এমন রোগী পাওয়া যাচ্ছে, যারা দ্বিতীয়বারের মতো, তৃতীয়বারের মতো আক্রান্ত হয়েছেন।’

তিনি বলেন, ‘সব মিলিয়ে এবারের ডেঙ্গু পরিস্থিতি আগের চাইতে উদ্বেগজনক।’

 

1
ডেঙ্গু রোগীদের হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

 

এদিকে ঢাকা সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন বলছেন, ‘ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়লেও সেটি এখনো উদ্বেগজনক পর্যায়ে পৌঁছায়নি, নিয়ন্ত্রণে আছে।’

যেহেতু মশার বংশবিস্তার কমাতে পারলেই এ রোগ থেকে মুক্তি পাওয়া যাবে, তাই সিটি করপোরেশন ও সংশ্লিষ্ট চিকিৎসকরা বলছেন, যে কোনো মূল্যে এডিস মশার বংশবিস্তার কমাতে হবে। এজন্য কোনোভাবেই বাসার আশেপাশে পানি জমতে দেওয়া যাবে না।

ময়মনসিংহে হত্যা মামলার পলাতক আসামি আটক

ময়মনসিংহে হত্যা মামলার পলাতক আসামি আটক
নাহিদ, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ময়মনসিংহে চাঞ্চল্যকর আবুল কাশেম (৩০) হত্যার চার্জশিটভুক্ত পলাতক আসামি নাহিদকে (২৩) আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)-১৪ এর একটি দল।

শনিবার (২০ জুলাই) রাত ৯টার দিকে গাজীপুরের বাঘের বাজার এলাকা থেকে তাকে আটক করা হয়।

র‍্যাব-১৪ এর সহকারী পুলিশ সুপার মো. তফিকুল আলম জানান, নাহিদ এক বছরেরও বেশি সময় ধরে আত্মগোপনে ছিলেন। শনিবার রাতে তিনি বাঘের বাজার এলাকায় অবস্থান করছেন- এমন গোপন সংবাদের ভিত্তিতে সেখানে অভিযান চালিয়ে তাকে আটক করা হয়।

এর আগে, গত বছরের ২ এপ্রিল পূর্ব শত্রুতার জেরে ময়মনসিংহ সদরের চরসিরতা ইউনিয়নে জয়বাংলা বাজারে কাসেম নামে এক ব্যক্তিকে কুপিয়ে হত্যা করা হয়। ওই ঘটনায় নিহতের বড় ভাই আবুল কালাম ২৩ জনকে আসামি করে কোতোয়ালি মডেল থানায় একটি মামলা করেন। এ মামলার প্রধান আসামি আলমগীর ওই বছরের ১১ মে রাতে জেলা গোয়েন্দা পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত হন।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র