Barta24

মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬

English

‘ডোর টু ডোর বর্জ্য সংগ্রহে আরও শ্রমিক নিয়োগ হবে’

‘ডোর টু ডোর বর্জ্য সংগ্রহে আরও শ্রমিক নিয়োগ হবে’
সমন্বয় সভায় বক্তব্য দেন মেয়র আ জ ম নাছির উদ্দিন / ছবি: বার্তা২৪
স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
চট্টগ্রাম


  • Font increase
  • Font Decrease

ডোর টু ডোর বর্জ্য সংগ্রহে নগরবাসীর সাড়া পাওয়া গেছে উল্লেখ করে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেছেন, ‘ডোর টু ডোর বর্জ্য সংগ্রহে আরও শ্রমিক নিয়োগ করা হবে। এ কার্যক্রমে নগরবাসীর ব্যাপক সাড়া পাওয়া গেছে। বর্তমানে ১৯৭১ জন শ্রমিক ডোর টু ডোর বর্জ্য সংগ্রহে কাজ করছে।’

বৃহস্পতিবার (২৩ মে) বিকেলে কেবি আবুদচ ছত্তার মিলনায়তনে চসিকের পরিচ্ছন্ন বিভাগে কর্মরত সুপারভাইজারদের এক সমন্বয় সভায় তিনি এসব কথা বলেন।

মেয়র বলেন, ‘ডোর টু ডোর বর্জ্য সংগ্রহে শ্রমিকদের প্রতি আমাদের অনেক প্রত্যাশা। সে প্রত্যাশা আজ পর্যন্ত শতভাগ তারা পূরণ করতে পারেনি।’

তিনি বলেন, ‘চসিকের পরিচ্ছন্ন বিভাগের কার্যক্রমের উপর নগরীর সৌন্দর্য, দৃষ্টিনন্দন ও পরিবেশ নির্ভর করে। তাই পরিচ্ছন্ন সুপার ভাইজার, পরিদর্শকসহ সংশ্লিষ্ট সকলকে নির্দ্দিষ্ট সময় পর্যন্ত দায়িত্ব পালন করতে হবে। এতে রক্ষিত হবে পরিবেশ বান্ধব চট্টগ্রাম নগর।’

আ জ ম নাছরি উদ্দিন বলেন, ‘নগরীর বিভিন্ন ওয়ার্ড থেকে আবর্জনা নিয়ে দুটি টিজি আরেফিন নগর ও হালিশহর আবর্জনা ডাম্পিংয়ে কি পরিমাণ ময়লা আবর্জনা ডাম্পিং করে তার কোনো সঠিক হিসাব নিকাশ নেই। সঠিক হিসাবের জন্য দুটি টিজিতে সিসি ক্যামেরা স্থাপন করা হবে।’

চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহার সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর শৈবাল দাশ সুমন, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ শফিকুল মন্নান ছিদ্দিকী, উপ প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদুল আলম চৌধুরী বক্তব্য দেন।

আপনার মতামত লিখুন :

ঘরে একা পেয়ে স্কুলছাত্রীকে ধর্ষণ

ঘরে একা পেয়ে স্কুলছাত্রীকে ধর্ষণ
ছবি: প্রতীকী

ময়মনসিংহের গফরগাঁওয়ের পাগলা থানা এলাকায় ঘরে একা পেয়ে এক স্কুলছাত্রীকে ধর্ষণ করা হয়েছে। আর এ ধর্ষণের অভিযোগ উঠেছে একই গ্রামের আবু মিয়ার ছেলে দিলু (২৫) নামে এক যুবকের বিরুদ্ধে।

মঙ্গলবার (২০ আগস্ট) বিকেলে পাগলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহিনুজ্জামান খান বার্তাটোয়েন্টিফোর.কমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

ওসি জানান, পাগলার মশাখালী ইউনিয়নের দড়ি চাইরবাড়িয়া গ্রামে সোমবার (১৯ আগস্ট) সন্ধ্যা ৬টার দিকে ওই স্কুলছাত্রীকে ঘরে একা পেয়ে ধর্ষণ করে দিলু। পরে স্থানীয়রা বিষয়টি টের পেয়ে এগিয়ে আসলে দিলু পালিয়ে যায়।

ওসি আরও জানান, এ ঘটনায় সোমবার রাতেই ধর্ষণের শিকার স্কুলছাত্রীর মা বাদী হয়ে থানায় একটি মামলা দায়ের করেছেন। পরে মঙ্গলবার সকালে ডাক্তারি পরীক্ষার জন্য স্কুলছাত্রীকে ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালে পাঠানো হয়েছে।

এডিস ধ্বংসে আসছে আর্ন্তজাতিক বিশেষজ্ঞ দল

এডিস ধ্বংসে আসছে আর্ন্তজাতিক বিশেষজ্ঞ দল
ছবি: সংগৃহীত

এডিস মশা দ্বারা সৃষ্ট রোগগুলো মোকাবিলায় বাংলাদেশে আসছে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ), জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) যৌথ বিশেষজ্ঞ দল। আগামী ২১ আগস্ট থেকে ২৩ আগস্ট পর্যন্ত তারা বাংলাদেশে থাকবেন। এই দলের মূল উদ্দেশ্য জীবাণুমুক্ত কীট প্রযুক্তির (এসআইটি) সম্ভাব্যতা মূল্যায়ন করে বাংলাদেশের এডিস মশা নিয়ন্ত্রণ করা।

মঙ্গলবার (২০ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

আরও পড়ুন: যে বাড়িতে এডিস মশার অস্তিত্ব মিলবে নোটিশ টাঙিয়ে দেওয়া হবে

আইএনইএ ডেঙ্গু জ্বরের প্রাদুর্ভাবের পর স্বাস্থ্যসেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সহায়তায় ভিয়েনায় বাংলাদেশ দূতাবাস ও স্থায়ী মিশন উদ্যোগ নিয়ে বিশেষজ্ঞ দল পাঠানোর অনুমোদন দিয়েছে।

বিশেষজ্ঞ দলে রয়েছেন- রাফায়েল আরগিলিস হেরেরো এবং ডানিলো ডি অলিভিয়ারা কারভালহো। খাদ্য ও কৃষিতে পারমাণবিক প্রযুক্তি বিষয়ক যৌথ এফএও/আইএইএ বিভাগের পোকামাকড় নিয়ন্ত্রণ বিভাগের প্রযুক্তিবিদ ও অফিসার রাজপাল যাদবের নেতৃত্বে বিজ্ঞানী, ভেক্টর ইকোলজি অ্যান্ড ম্যানেজমেন্ট, ক্রান্তীয় রোগ নিয়ন্ত্রণ অধিদফতর, ডব্লিউএইচও বাংলাদেশে এডিস মশার জনসংখ্যার কারণে সৃষ্ট রোগগুলি মোকাবিলায় সহায়তা করবে।

আরও পড়ুন: গরুর রচনা নয়, এডিস মশা কী শেখানোর পরামর্শ মন্ত্রীর

ভিয়েনায় বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি আবু জাফর বলেন, ‘আমরা এডিস মশা মোকাবিলা করার জন্য সর্বোত্তম সম্ভাব্য বৈজ্ঞানিক জ্ঞান অর্জনের চেষ্টা করছি। এই সময়ে বাংলাদেশকে সমর্থন দেওয়ার জন্য আমরা আইএইএকে ধন্যবাদ জানাই।’

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র