Barta24

সোমবার, ২২ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬

English Version

নদী রক্ষায় প্রভাবশালীদের বিরুদ্ধে প্রতিবাদ গড়তে হবে

নদী রক্ষায় প্রভাবশালীদের বিরুদ্ধে প্রতিবাদ গড়তে হবে
আলোচনা সভায় বক্তব্য দেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ / ছবি: বার্তা২৪
স্টাফ করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ‘প্রভাবশালীর ও বিত্তশালী চক্রের হাত থেকে আমাদের নদী গুলো রক্ষা করতে হবে। এজন্য আমাদের সবাইকে একযোগে কাজ করতে হবে। আমি আপনাদের সাথে আছি, থাকবো। আসুন সবাই মিলে, যারা নদী দখলকারী প্রভাবশালীদের বিরুদ্ধে প্রতিবাদ গড়ে তুলি।’

শনিবার (২৩ মে) দুপুরে জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে 'নদী ও পরিবেশ সুরক্ষায় গণমাধ্যমের ভূমিকা' শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। দিনটিকে জাতীয় নৌ নিরাপত্তা দিবস ঘোষণার দাবিতে জাতীয় নদী রক্ষা জোটের সহযোগীতায় সভাটির আয়োজন করে নঙর ও নদী রক্ষা জোট।

প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরিবেশ রক্ষার জন্য বহু কাজ করেছেন। ২০১০ সালে আমাদের যে ডেল্টা প্ল্যান করা হয়েছে তা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক‌রে‌ছেন। বাংলাদেশের পরিবেশ ও নদী রক্ষার জন্য কাজ করতে হবে। কারণ, নদী হচ্ছে এ দেশের মানুষের প্রাণ।’

তিনি আরও বলেন, ‘শিরা-উপশিরার মতো মানুষের রক্তগুলো যখন দূষিত হয় তখন মানুষের মৃত্যু হয়। তেমনি দেশের নদীগুলো দূষিত হলে দেশ ও দেশের মানুষের ক্ষতি হয়। তাই দেশের নদীগুলোকে দূষণমুক্ত রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আওয়ামী লীগ সরকার নদী দখল, দূষণমুক্ত রাখতে কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে বুড়িগঙ্গা ও কর্ণফুলী নদীর অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।’

নদী রক্ষা কমিশন এবং নদী রক্ষায় সম্পর্কিত সরকারি সংস্থার প্রতি আহ্বান জানিয়ে এই মন্ত্রী বলেন, ‘নদীর পাড়ে ভবন তৈরি করার যে অনুমতিগুলো আপনারা দেন, তা ভালো করে দেখে দেবেন। যাতে নদীর প্রবাহ বাধা সৃষ্টি না হয়, নদী দখল না হয়।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন, জাতীয় নদী রক্ষা কমিটির চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার, পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) চেয়ারম্যান আবু নাসের খান, নঙর ও নদী রক্ষা জোটের সভাপতি সুমন শামস, শেখ রোকন প্রমুখ।

আপনার মতামত লিখুন :

ময়মনসিংহে গণধর্ষণ মামলার আসামি গ্রেফতার

ময়মনসিংহে গণধর্ষণ মামলার আসামি গ্রেফতার
ডিবি পুলিশের হাতে গ্রেফতার আসামি

ময়মনসিংহের ধোবাউড়ায় গণধর্ষণ মামলার অন্যতম আসামি আবু সাঈদকে (২৫) গ্রেফতার করেছে জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি)।

রোববার (২১ জুলাই) রাতে জেলা গোয়েন্দা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ কামাল আকন্দ এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, তথ্য-প্রযুক্তির সহায়তায় ও গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে রাজধানীর গুলশানের ঝিলের পাড়া এলাকা থেকে ওই আসামিকে গ্রেফতার করা হয়।

ওসি বলেন, গ্রেফতারের পর আসামি সাঈদ জানিয়েছেন ধর্ষিত নারী তার বিবাহিত স্ত্রী। ঘটনার দিন পূর্বপরিকল্পিতভাবে অন্যান্য আসামিদের সহযোগিতায় এ গণধর্ষণের ঘটনা ঘটায় সাঈদ ও অন্যান্যরা।

এর আগে, গত ৬ জুলাই গণধর্ষণের ঘটনায় ১১ জুলাই ধোবাউড়া থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা করেন ভুক্তভোগী ওই নারী।

ফ্রান্সের নতুন রাষ্ট্রদূত জিন মারিন

ফ্রান্সের নতুন রাষ্ট্রদূত জিন মারিন
ফ্রান্সের পতাকা

বাংলাদেশে ফ্রান্সের নতুন রাষ্ট্রদূত নিযুক্ত হয়েছেন জিন মারিন। সাবেক ফরাসি রাষ্ট্রদূত ম্যারি আনিক বুখডার স্থলাভিষিক্ত হলেন তিনি।

জিন মারিন রাষ্ট্রপতি আবদুল হামিদের কাছে নিজের পরিচয় জমা দেওয়ার পর দায়িত্ব গ্রহণ করবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, জিন মারিন সোমবার (২২ জুলাই) ঢাকায় পৌঁছাবেন।

বাংলাদেশে নিযুক্ত সাবেক ফরাসি রাষ্ট্রদূত ম্যারি আনিক বুখডা শুক্রবার ঢাকা ছেড়েছেন।
জিন মারিন এর আগে একই সঙ্গে শ্রীলংকা ও মালদ্বীপে ফরাসি রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। তারও আগে দিল্লিতে ফরাসি দূতাবাসে প্রথম সচিব ছিলেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র