Alexa

পায়ে মাড়িয়ে তৈরি হচ্ছে সেমাই, মিশছে শ্রমিকের ঘাম

পায়ে মাড়িয়ে তৈরি হচ্ছে সেমাই, মিশছে শ্রমিকের ঘাম

সেমাই ভাজতে ব্যবহার করা হয় এই পোড়া তেল। ছবি: বার্তা২৪.কম

ঈদকে সামনে রেখে সরব হয়ে উঠেছে অসাধু সেমাই ব্যবসায়ীরা। সারা বছরের তুলনায় ঈদে সেমাইয়ের চাহিদা বাড়ে কয়েকগুণ। আর সেই সেমাইয়ের জোগান দিতেই অসৎ উপায় অবলম্বন করছে কিছু অসাধু ব্যবসায়ী।

সরেজমিনে সাভার পৌর এলাকার নামা বাজারের খালেক মার্কেটের পেছনে বাবলী ফুড লাচ্ছা সেমাই কারখানায় গিয়ে দেখা যায়, সেমাই তৈরির কাজে তারা নিম্নমানের ডালডা ও পোড়া তেল ব্যবহার করছে। এমনকি স্যাঁতসেঁতে মেঝের উপরে সেমাই তৈরির কাজে ব্যবহৃত ময়দা সংরক্ষণ করা হচ্ছে।

সেই ময়দায় পানি দিয়ে খালি পায়ে মাড়িয়ে খামি তৈরি করছে শ্রমিকরা। কাজের ক্লান্তি ও গরমে খামিতে পা মাড়াতে মাড়াতে বেয়ে পড়ছে শ্রমিকদের শরীরের ঘাম।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/20/1558338178285.jpg

এছাড়া খামির সঙ্গে বিভিন্ন কাপড়ের কৃত্রিম রঙ মেশানো হচ্ছে। আর বাজারজাত করার সময় আকর্ষণীয় প্যাকেটে বিএসটিআইর নকল সিল মারা হচ্ছে।

এ বিষয়ে বাবলী ফুড লাচ্ছা সেমাই কারখানার মালিক বাবুল হোসেন দেওয়ান বলেন, ‘আমার কারখানায় নোংরা পরিবেশে সেমাই তৈরি করা হয় না।’

শুধুমাত্র বাবলী ফুড লাচ্ছা সেমাই কারখানাতেই নয়, এ চিত্র সাভারের অধিকাংশ সেমাই তৈরির কারখানায়।

সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রধান কর্মকর্তা আমজাদুল হক জানান, এ সকল নোংরা পরিবেশে তৈরিকৃত সেমাই মানবদেহের জন্য ক্ষতিকর। এর ফলে গ্যাস্ট্রিক, ডায়রিয়া, আমাশয়, জন্ডিসসহ টাইফয়েডে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে।

তবে এ সকল অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন সাভার উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পারভেজুর রহমান।

আপনার মতামত লিখুন :