Barta24

মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬

English Version

রংপুরে ধানের আবাদ না করার শপথ কৃষকদের

রংপুরে ধানের আবাদ না করার শপথ কৃষকদের
বাজারে ধানের দাম কম হওয়ায় রাস্তায় ধান ঢেলে প্রতিবাদ জানান কৃষকরা, ছবি: বার্তা২৪
স্টাফ করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম
রংপুর


  • Font increase
  • Font Decrease

দ্রুততম সময়ে ধানের ন্যায্যমূল্য নিশ্চিত করা না হলে আগামী বছর থেকে ধান চাষ না করার শপথ নিয়েছেন রংপুরের কৃষকরা। ধানের মূল্য বিপর্যয়ের প্রতিবাদে বৃহস্পতিবার (১৬ মমে) দুপুরে নগরীর সাতমাথায় বীরশ্রেষ্ঠ স্কয়ারের সামনে রাস্তায় ধান ফেলে বিক্ষোভ শেষে এ শপথ নেন তারা।

কৃষক সংগ্রাম পরিষদের ব্যানারে ডাকা এই কর্মসূচিতে কৃষকরা সরকারি ব্যবস্থাপনায় হাটে হাটে ক্রয়কেন্দ্র খোলার দাবি জানান।

তারা বলেন, হাটে হাটে ক্রয়কেন্দ্র খুলে সরাসরি কৃষকের কাছ থেকে ধান কেনার ব্যবস্থা সরকারকেই করতে হবে। সরকার ১ হাজার ১৪০ টাকা মণ দর ঘোষণা করার পরও খোলাবাজারে কেন মূল্য-বিপর্যয় ঘটেছে তা সরকারকে খুঁজে বের করতে হবে। তা না হলে কৃষকরা বাঁচবে না।

কৃষকরা জানান, একজন শ্রমিকের মজুরির চেয়ে এক মণ ধানের দাম এখন কম। উৎপাদন ব্যয়ের অর্ধেক তুলতে না পেরে কৃষকের অস্তিত্ব বিলীন হতে চলেছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/16/1557994726247.jpg

বিক্ষোভ সমাবেশে ব্ক্তব্য রাখেন, কৃষক সংগ্রাম পরিষদের উপদেষ্টা পলাশ কান্তি নাগ, আহ্বায়ক আব্দুস সাত্তার বাবলু, সদস্য সাত্তার প্রামাণিক, কৃষক আবু তালেব, আতোয়ার মিয়া বাবু, নিপীড়ন বিরোধী নারী মঞ্চের আহ্বায়ক নন্দিনী দাস, সদস্য সানজিদা আকতার প্রমুখ। এসময় বিক্ষোভকারীরা ধানের দাম বাড়ানো না হলে পরবর্তী বছর থেকে ধানের আবাদ না করার শপথ নেন।

এদিকে একই সময়ে রংপুর প্রেসক্লাব চত্বরে বাসদ (মাকর্সবাদী) রংপুর জেলা শাখার নেতৃবৃন্দ কৃষকদের বাঁচানোর দাবি জানিয়ে মানববন্ধন ও সমাবেশ করেন। এসময় খোলাবাজারে ধানের মূল্য বিপর্যয়েরর প্রতিবাদ জানিয়ে সেখানে ধানে আগুন দেয় ক্ষুদ্ধ কৃষকরা।

 

আপনার মতামত লিখুন :

শনিবার কক্সবাজার আসছে মিয়ানমার প্রতিনিধি দল

শনিবার কক্সবাজার আসছে মিয়ানমার প্রতিনিধি দল
রোহিঙ্গা ক্যাম্প, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

মিয়ানমানের রাখাইন রাজ্য থেকে বিতাড়িত রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়া এগিয়ে নিতে শনিবার (২৭ জুলাই) শরণার্থী ক্যাম্প পরিদর্শনে কক্সবাজার আসছে দেশটির একটি প্রতিনিধি দল।

মিয়ানমারের পররাষ্ট্র বিষয়ক স্থায়ী সচিব ইউ মিন্ট থু তিন সদস্যের এ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। এ দলে দেশটির সামাজিক কল্যাণ মন্ত্রণালয়ের কর্মকর্তা ও রাখাইন অঞ্চলে মানবিক সহায়তা, পুনর্বাসন এবং উন্নয়ন কেন্দ্রের প্রতিনিধিরা থাকবেন।

এদিকে, প্রতিনিধি দলের সদস্য ইউ কো কো নাং দেশটির সংবাদ মাধ্যমে এই সফর নিশ্চিত করে বলেন, ‘তারা তিন দিনের সফরের সময় উদ্বাস্তু পরিবারের সাথে দেখা করবেন।’

তিনি আরও বলেন, ‘আমরা তাদের ফেরত পাঠানোর জন্য কী প্রস্তুতি নিচ্ছি তার বিস্তারিত বিবরণ বাংলাদেশ সফর শেষে দেব।’

ময়মনসিংহে সড়ক দুর্ঘটনায় আহত এএসআই’র মৃত্যু

ময়মনসিংহে সড়ক দুর্ঘটনায় আহত এএসআই’র মৃত্যু
সড়ক দুর্ঘটনায় নিহত পুলিশ কর্মকর্তা, ছবি: সংগৃহীত

ময়মনসিংহে সড়ক দুর্ঘটনায় আহত পুলিশের সহকারী উপ-পরিদর্শক (এএসআই) আব্দুল হাই মারা গেছেন। সোমবার (২২ জুলাই) রাত ১০টার দিকে ঢাকার পঙ্গু হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

তিনি ময়মনসিংহের হালুয়াঘাট থানায় কর্মরত ছিলেন। তার তিন ছেলে ও এক মেয়ে রয়েছে।

হালুয়াঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বিপ্লব কুমার বিশ্বাস জানান, এএসআই আব্দুল হাই বিকেলে স্ত্রীকে সাথে নিয়ে মোটরসাইকেলে হালুয়াঘাট থেকে ময়মনসিংহ শহরে আসছিলেন। এসময় তারাকান্দা থানার রুপচন্দ্রপুর নামক স্থানে একটি ট্রাক তাদের চাপা দেয়। এতে স্ত্রীসহ এএসআই আব্দুল হাই গুরুতর আহত হন।

পরে তাদের দু’জনকে উদ্ধার করে প্রথমে ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালে নেওয়া হয়। অবস্থা আশঙ্কাজনক হওয়ায় পরে ঢাকার পঙ্গু হাসপাতালে ভর্তি করা হয়।

উল্লেখ্য, নিহত এএসআই কিশোরগঞ্জের তাড়াইল উপজেলার টেওরিয়া গ্রামের মৃত আব্দুর রহমান ঠাকুরের ছেলে। তিনি ২০০১ সালে পুলিশ বাহিনীতে যোগ দেন। প্রথমে কনস্টেবল ও পরে পদোন্নতি পেয়ে সহকারী উপ-পরিদর্শক হিসেবে নেত্রকোনার কেন্দুয়া থাকায় দায়িত্ব পালন করেন। সম্প্রতি তিনি ময়মনসিংহের হালুয়াঘাট থানায় যোগদান করেছিলেন।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র