Barta24

মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬

English Version

রংপুরের ইফতার ঐতিহ্যে বুন্দিয়া-জিলাপি

রংপুরের ইফতার ঐতিহ্যে বুন্দিয়া-জিলাপি
রংপুরের ঐতিহ্যে বুন্দিয়া, ছবি: বার্তা২৪
ফরহাদুজ্জামান ফারুক
স্টাফ করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম
রংপুর


  • Font increase
  • Font Decrease

দেশের অন্যান্য জেলার মতো রংপুরেও রয়েছে ইফতার ঐতিহ্য। বিভাগীয় এই নগরীর রোজাদারদের ইফতার তালিকায় থাকা সবচেয়ে জনপ্রিয় খাবার জিলাপি। সেই সাথে রয়েছে বুন্দিয়া আর দেশি মুড়ি।

এছাড়াও রংপুরের ইফতার বাজারের বিশাল পরসায় রয়েছে দইবড়া, ফালুদা, বুট বিরিয়ানি, হালিম, পাতাবড়া, পাটিসাপটা পিঠা, চিকেন ফ্রাই, শাহি জিলাপি, আলুর চপ, চিকেন রোলসহ বাহারি সব খাবার।

বার্তা২৪ barta24

নগরীর মৌবন, মহুয়া, সুপার স্টার, মেজবান, কস্তূরী, রংপুর বাজার ডটকম, সুইট কিংস, স্যাফরন, কুটুম বাড়ি, দেশ, ক্যাসপিয়া, গ্র্যান্ড প্যালেসের মতো নামিদামি হোটেল রেস্তোরাঁর ইফতার সমাহারে ভেজিটেবল রোল, নিমকপরা, নিমকি, ডিম চপ, শাক ফ্লোরি, বিফ টোস্ট, চিকেন টোস্ট, জালি কাবাব, মাটন সাসলিক, শামি কাবাব, টিকা কাবাব, চিকেন চপ, চিকেন তন্দুরি, রেশমি জিলাপি, ছানার পোলাও, খাসির রেজালা, খাসির কাবাব, পেঁয়াজু আর বেগুনি রয়েছে ইফতারিতে।

বার্তা২৪ barta24

এসব খাবারের ভিড়ে জিলাপি সবার কাছেই প্রিয়। এখানকার জিলাপি একসময় বাঁশের খাঁচায় বিক্রি হতো। সারা বছর এই জিলাপি মিললেও রমজানের জন্য বিশেষভাবে তৈরি করা হয়।

বার্তা২৪ barta24

রংপুরের ঐতিহ্যবাহী জিলাপি প্রসঙ্গে কস্তূরীর স্বত্বাধিকারী হাজী আইয়ুব আলী বার্তা২৪.কমকে বলেন, 'এ বছর গুড়ের দাম বেশি ও সরবরাহ কম হওয়ায় গুড়ের জিলাপি তুলনামূলক কম তৈরি হয়েছে। নগরের দূর-দূরান্ত থেকে এসে এই জিলাপি কিনে নিয়ে যায় লোকজন। জিলাপির পাশাপাশি ইফতারে মুড়ি ও বুন্দিয়া যেমন অপরিহার্য, তেমনি সুস্বাদু অন্যান্য মুখরোচক খাবারেরও চাহিদা রয়েছে।'

বার্তা২৪ barta24

এদিকে, ইফতারের তালিকায় এবার কদর বেড়েছে রেস্তোরাঁর দইবড়ার। টক দইয়ের মধ্যে মাসকলাইয়ের ডালের বড়া দিয়ে তৈরি হয় দইবড়া। আগে মাটির বাসনে এটি বিক্রি হতো। এখন ছোট ছোট প্লাস্টিকের গ্লাসে দইবড়া বিক্রি হচ্ছে ৫০ টাকায়।

বার্তা২৪ barta24

রমজানের শুরু থেকে দিন যতই গড়িয়ে যাচ্ছে ততই বাড়ছে মুখরোচক সুস্বাদু ইফতারের চাহিদা। সাথে থাকছে ঐতিহ্যবহনে এগিয়ে থাকা মুড়ি-বুন্দিয়া-জিলাপির ইফতার বাহার।

আপনার মতামত লিখুন :

খুলনায় সড়ক দুর্ঘটনায় নিহত ১

খুলনায় সড়ক দুর্ঘটনায় নিহত ১
ছবি: সংগৃহীত

খুলনায় ট্রাক চাপায় বিলিয়ান হোসেন (৪৫) নামের জাহানাবাদ ক্যান্টনমেন্টের এক বেসামরিক সদস্য নিহত হয়েছেন।

মঙ্গলবার (১৬ জুলাই) সকালে প্রাতঃভ্রমণকালে নগরীর শিরোমণি এলাকার খুলনা-যশোর মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।

বিলিয়ান খুলনা জাহানাবাদ ক্যান্টনমেন্টের মিলিটারি ইঞ্জিনিয়ার সার্ভিসেসের (এমইএস) বেসামরিক সদস্য (বিদ্যুতের লাইন ম্যান) হিসেবে কর্মরত ছিলেন। তার বাড়ি মাদারীপুর জেলার দক্ষিণ রমজানপুর গ্রামে।

খানজাহান আলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শফিকুল ইসলাম বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, 'বিলিয়ান সকালে প্রাতঃভ্রমনকালে রাস্তা দিয়ে যাওয়ার সময় একটি ট্রাক (খুলনা-মেট্রো ট-১১-১১৮৫) তাকে চাপা দেয়। এতে সড়কের ওপর ছিটকে পড়ে ঘটনাস্থলেই তিনি মারা যান।'

এ ঘটনায় ট্রাক জব্দ ও চালক জহির খানকে আটক করা হয়েছে বলেও জানান তিনি।

কাদেরের স্বাস্থ্যের উন্নতি, চিকিৎসকের সন্তোষ

কাদেরের স্বাস্থ্যের উন্নতি, চিকিৎসকের সন্তোষ
সিঙ্গাপুরে ওবায়দুল কাদের, ছবি: সংগৃহীত

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের অপারেশন পরবর্তী স্বাস্থ্যের আশানুরূপ উন্নতি হয়েছে এবং তার স্বাস্থ্য বর্তমানে স্থিতিশীল।

সিঙ্গাপুরস্থ মাউন্ট এলিজাবেথ হাসপাতালে কাদেরের স্বাস্থ্য পরীক্ষা শেষে চিকিৎসক দলের প্রধান ডা. ফিলিপ কোহ সন্তোষ প্রকাশ করেন।

ডা. ফিলিপ কোহ'র উদ্ধৃতি দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) পরিচালক (উন্নয়ন) ডা. আবু নাছের রিজভী হাসপাতালের লবিতে এসব তথ্য জানান।

তিনি বলেন, 'ওবায়দুল কাদেরের স্বাস্থ্য স্থিতিশীল রয়েছে এবং প্রতিটি প্যারামিটার আশানুরূপ উন্নতি করেছে।'

মঙ্গলবার (১৬ জুলাই) সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উপ-প্রধান তথ্য অফিসার মো. আবু নাছের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

সেখানে উপস্থিত ছিলেন- কাদেরের সহধর্মিণী এডভোকেট ইসরাতুন্নেছা কাদের, সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোস্তাফিজুর রহমান, সংসদ সদস্য নিজাম হাজারী, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলম ও দূতাবাস কর্মকর্তা গাজী আল আমিন।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র