Barta24

রোববার, ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬

English Version

তিউনিসিয়ায় নৌকা ডুবিতে নিহত ২৭ বাংলাদেশির পরিচয়

তিউনিসিয়ায় নৌকা ডুবিতে নিহত ২৭ বাংলাদেশির  পরিচয়
নিহত কয়েকজন বাংলাদেশি, ছবি: সংগৃহীত
স্পেশাল করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম
ঢাকা


  • Font increase
  • Font Decrease

লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে তিউনিসিয়ার উপকূলবর্তী ভূমধ্যসাগরে অভিবাসীবাহী নৌকা ডুবিতে নিহত ২৭ বাংলাদেশির পরিচয় অনেকটাই নিশ্চিত হয়েছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি।

নিহতরা হলেন-নোয়াখালীর চাটখিল উপজেলার জয়াগ গ্রামের নাসির, গাজীপুরের টঙ্গী থানার কামরান, সিলেটের জিল্লুর রহমান, কিশোরগঞ্জ জেলার জালাল উদ্দিন, সুনামগঞ্জের মাহবুব, মাদারীপুর জেলার সজিব, সিলেট বিয়ানীবাজারের রফিক ও রিপন, শরীয়তপুরের পারভেজ, কামরুন আহমেদ মারুফ, মৌলভীবাজার কুলাউড়ার শামিম, কিশোরগঞ্জ জেলার আল-আমিন, ফেন্সুগঞ্জ সিলেটের লিমন আহমেদ,আব্দুল আজিজ ও আহমেদ,সিলেট ক্ষিণ সুরমার জিল্লুর, বাইল্যাহার মৌলভীবাজারের ফাহা, সিলেট ফেন্সুগঞ্জের আয়াত, হাউড়তোলা সিলেটের আমাজল, সিলেটের কাসিম আহমেদ, সিলেট বিশ্বনাথের খোকন, রুবেল, সিলেটের মনির, বিশ্বনাথ সিলেটের বেলাল, সুনামগঞ্জের মাহবুব, নাদিম, সিলেট গোলাপগঞ্জের মারুফ প্রমুখ।

নৌকা ডুবি থেকে বেঁচে যাওয়া শিশির বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটিকে ফোনে জানান, বেঁচে যাওয়া ছয়জনের বাড়ি শরিয়তপুর জেলার নরিয়া থানার চারুগা গ্রামে। তারা হলেন, রাজিব, উত্তম, পারভেজ, রনি, সুমন ও জুম্মান।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির পারিবারিক যোগাযোগ পুনঃস্থাপন বিভাগের দায়িত্বরত পরিচালক ইমাম জাফর শিকার বলেন, তিউনিসিয়া রেড ক্রিসেন্টে প্রাদেশিক প্রধান ডা. মাঙ্গি সিলামের মাধ্যমে জীবিত চার বাংলাদেশি নাগরিকের সঙ্গে ফোনালাপের মাধ্যমে পাওয়া তথ্য মতে ২৭ জন বাংলাদেশির পরিচয় নিশ্চিত হওয়া গেছে। এছাড়াও পাঁচজনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। উদ্ধারকৃত পাঁচজনের মৃতদেহ সোমবার সকাল পর্যন্ত কাছাকাছি নেভি ক্যাম্পে ছিলেন।

আরও পড়ুন: তিউনিসিয়ায় নৌকা ডুবিতে বাংলাদেশিদের সন্ধানে প্রতিনিধি দল পথে

তিনি বলেন, বেঁচে যাওয়া ১৬ জনের মধ্যে ১৪ জন বাংলাদেশি, একজন মিশরীয় ও একজন মরক্কোর নাগরিক।

এদিকে, নৌকা ডুবিতে নিহত ও জীবিত বাংলাদেশিদের তথ্য আদান প্রদানের জন্য চালু করা হয়েছে দু’টি হট লাইন নম্বর। এ দু’টি নম্বর হলো: ৮৮-০২-৪৯৩৫৪২৪৬ ও ০১৮১১৪৫৮৫২১।

৪৯৩৫৪২৪৬ এই নম্বরটি অফিস চলাকালে প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত আর ০১৮১১৪৫৮৫২১ নম্বরটি ২৪ ঘণ্টা খোলা থাকবে বলে জানিয়েছে রেড ক্রিসেন্ট কর্তৃপক্ষ। এছাড়াও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, জাতীয় সদর দফতর, ৬৮৪-৬৮৬, বড় মগবাজার অথবা ৬৪টি জেলা রেড ক্রিসেন্ট ইউনিটে আহত ও নিহতের স্বজনরা সরাসরি যোগাযোগ করে তথ্য নিতে ও রেড ক্রিসেন্টের সেবা নিতে পারবেন।

আপনার মতামত লিখুন :

প্রধানমন্ত্রীকে অনুসরণ করে এসব কথা বলেছি: প্রিয়া সাহা

প্রধানমন্ত্রীকে অনুসরণ করে এসব কথা বলেছি: প্রিয়া সাহা
ইউটিউবে প্রকাশিত ভিডিওতে প্রিয়া সাহা, ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে বাংলাদেশের সংখ্যালঘুদের নিয়ে অভিযোগকারী নারী প্রিয়া সাহা বলেছেন, 'এ কথাগুলো আমি কেন বলি, এগুলো আমাদের প্রধানমন্ত্রীর কথা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০১ সালে যখন সংখ্যালঘু সম্প্রদায়ের ওপরে নির্বাচনোত্তর চরম নির্যাতন চলছিল, ৯৪ দিন ধরে, আজকের প্রধানমন্ত্রী তখন বিরোধীদলীয় নেত্রী। বাংলাদেশের সংখ্যালঘুদের রক্ষা করার জন্য তিনি সারা পৃথিবীতে ঘুরেছেন, সমস্ত জায়গায় বক্তব্য দিয়েছেন। আমি তার কথায় অনুপ্রাণিত হয়ে, তার অনুসরণ করে আমি বলেছি। যেকোনো অন্যায়ের বিরুদ্ধে যেকোনো জায়গায় বলা যায়, এটা আমি তার কাছে শিখেছি। তখনকার যে সাম্প্রদায়িক সরকার ব্যাপকভাবে সেইসময় ২০০১ সালে সংখ্যালঘুদের ওপরে, আওয়ামী লীগের উপর যে চরম নির্যাতন চালিয়েছিল, তার বিরুদ্ধে আমাদের প্রধানমন্ত্রী সারা পৃথিবীতে কীভাবে কষ্ট করেছেন সেটা আপনারা সবাই অবগত আছেন।'

'অবশ্যই মুসলমান সম্প্রদায় হিন্দু সম্প্রদায়ের শত্রু নয়। ৯৯ শতাংশ মানুষ অসাম্প্রদায়িকাতয় বিশ্বাস করে, একসাথে থাকে। কিন্তু কিছু দুষ্ট লোক আছে যারা এ ধরনের নির্যাতনের সাম্প্রদায়িক ঘটনা ঘটায়।'

রোববার (২১ জুলাই) ইউটিউবে প্রকাশিত এক ভিডিও কথোপকথনে এসব কথা বলেন। ৩৫ মিনিটের দীর্ঘ ভিডিওটিতে মোবাইলে আসা প্রশ্নে প্রিয়া সাহা তার যুক্তরাষ্ট্রে গমন, ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ, সাক্ষাৎকার পরবর্তী পরিস্থিতিসহ বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন।

কেমন আছেন জানতে চাইলে প্রিয়া সাহা জবাব দেন, 'আমি ভালো নাই। আপনারা দেশে আছেন। প্রতিটা বিষয় আপনারা অবজার্ভ করছেন। প্রতিটা বিষয় কী অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে, সামাজিক যোগাযোগ মাধ্যম, সংবাদ মাধ্যমে কিংবা বিভিন্ন ব্যক্তি, সকল পর্যায় থেকে। সে বিষয়ে আপনারা খুব ওয়াকিবহাল।'

ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের পর হুমকি-ধমকি বেড়ে গেছে জানিয়ে তিনি বলেন, 'আমার পরিবার ভীষণ সমস্যার মধ্যদিয়ে যাচ্ছে। কারণ বাসার সামনে কালকে তালা ভাঙতে চেষ্টা করা হয়েছে। কালকে বাসার সামনে মিছিল করা হয়েছে। সবচেয়ে বড় বিষয় হল আমার পরিবারের ছবি ছাপিয়ে দেওয়া হয়েছে পত্রিকায়। কথা বলেছি আমি। তারা আমার ছবি দিতে পারত। কিন্তু পরিবারের ছবি পত্রিকায় দিয়ে তাদের সবার জীবনকে বিপন্ন করে তোলা হয়েছে। তারা আমার কাজের সাথে কোনো অবস্থাতেই কেউ যুক্ত নয়।'

যুক্তরাষ্ট্রের কারা পাঠিয়েছে জানতে চাইলে তিনি বলেন, 'হিন্দু-বৌদ্ধ, খৃষ্টান ঐক্য পরিষদ আমাকে পাঠায়নি। আমাকে আইআরএফ থেকে সরাসরি মেইল করা হয়েছে, তাদের পক্ষ থেকে ফোন করে স্টেট ডিপার্টমেন্ট থেকে আমন্ত্রণ জানিয়ে নিয়ে আসছে এখানে। তাদের আমন্ত্রণে আমি আসছি। ঐক্য পরিষদের কেউ ব্যাপারটা জানে না যে, আমি এখানে এসেছি। আমি যে আসব সেটা আসার আগের দিন আমিও জানতাম না যে, আমি আসব। আসলে বলতে পারেন হঠাৎ করেই আমি আসছি।'

৩৭ মিলিয়ন সংখ্যালঘু নিশ্চিহ্ন হয়ে গেছেন বলে যে দাবি প্রিয়া সাহা ট্রাম্পের কাছে করেছেন সেটা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, 'বাংলাদেশের ২০০১ সালের যে পরিসংখ্যান বই রয়েছে তাতে যে ধর্মীয় সংখ্যালঘু যে চ্যাপ্টার রয়েছেন। সেখানে এ বিষয়গুলো লেখা আছে। দেশভাগের সময় দেশের জনসংখ্যা ছিল ২৯.০৭ ভাগ, এখন সেটা ৯.০৭ ভাগ। দেশের মোট জনসংখ্যা এখন ১৮০ মিলিয়ন। তাহলে যদি ওই শতাংশ জনসংখ্যা যদি একইভাবে বৃদ্ধি পেত তাহলে আমি যে ৩৭ মিলিয়নের কথা বলেছি সেটা মিলে যায়।'

খুলনায় ঈদুল আজহার প্রধান জামাত সার্কিট হাউসে

খুলনায় ঈদুল আজহার প্রধান জামাত সার্কিট হাউসে
আলোচনা সভায় আয়োজন করে খুলনা জেলা প্রশাসক, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

খুলনায় পবিত্র ঈদুল আজহার প্রথম ও প্রধান জামাত সকাল ৮টায় সার্কিট হাউস ময়দানে অনুষ্ঠিত হবে। দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯টায় টাউন জামে মসজিদে। আবহাওয়া প্রতিকূল থাকলে খুলনা টাউন জামে মসজিদে পরপর দু’টি জামাত অনুষ্ঠিত হবে।

রোববার (২১ জুলাই) বিকেলে খুলনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক মো. ইকবাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

এছাড়া খুলনা সিটি করপোরেশন এলাকায় ৩১টি ওয়ার্ডে বিভিন্ন ঈদগাহ ময়দানে এবং স্থানীয় মসজিদে কমিটি ঈদের নামাজের সময়সূচি নির্ধারণ করবে।

সভায় বিভিন্ন দফতরের কর্মকর্তা, মসজিদের ইমামসহ গণ্যমান্যরা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র