Barta24

সোমবার, ২২ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬

English Version

বিস্ফোরণে আঙুল উধাও, পরিচয় মিলছে না নিহত জঙ্গিদের

বিস্ফোরণে আঙুল উধাও, পরিচয় মিলছে না নিহত জঙ্গিদের
আস্তানা থেকে নিহত জঙ্গির লাশ বের করে আনা হচ্ছে, ছবি: বার্তা২৪.কম
শাহরিয়ার হাসান
স্টাফ করেসপন্ডেন্ট
ঢাকা
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

মোহাম্মদপুরের বসিলার জঙ্গি আস্তানায় নিহত দুই জঙ্গির নাম ছাড়া এখন পর্যন্ত আর কোন পরিচয় মেলেনি। তবে সে নাম নিয়েও রয়েছে ধোঁয়াশা।

তদন্তকারীদের মাঝেও এ নিয়ে দ্বিধা রয়েছে। কেউ বলছেন, নিহত দুই জঙ্গির নাম সুমন ও সুজন। আবার কেউ বলছেন, সুমন ও ইমন। তবে তাদের যে নামই হোক না কেন, নাম দুটি ছদ্মনাম বলে জানিয়েছেন সংশ্লিষ্ট র‍্যাব কর্মকর্তারা।

এর আগে তারা নিষিদ্ধ জঙ্গিগোষ্ঠী জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) সদস্য বলে গতকাল অভিযানের শেষ দিকে বার্তা২৪.কম-কে বিষয়টি নিশ্চিত করেছেন র‍্যাবের মুখপাত্র মুফতি মাহমুদ খান।

এদিকে টানা ১৩ ঘণ্টা অভিযানের পর, আরও প্রায় ২৪ ঘণ্টা পার হয়ে গেলেও জঙ্গিদের পূর্ণাঙ্গ পরিচয় পায়নি এ নিয়ে কাজ করা র‍্যাবের এলিট ফোর্স।

জানতে চাইলে র‍্যাব-২ এর কোম্পানি কমান্ডার মহিউদ্দিন ফারুকী বার্তা২৪.কম-কে বলেন, 'অভিযানকালে বাড়ির একটি কক্ষে থাকা দুই জঙ্গি, শক্তিশালী আইইডি বিস্ফোরণ ঘটিয়ে আত্মঘাতী দেয়। পরে র‌্যাবের বোম্ব ডিসপোজাল ইউনিটের সদস্যরা ভেতরে ঢুকে দুজনের ছিন্নভিন্ন লাশ খুঁজে পায়।'

র‍্যাবের এ কর্মকর্তা বলেন, 'যেহেতু ছিন্নভিন্ন লাশ সেক্ষেত্রে জঙ্গিদের আঙুল খুঁজে পাওয়া সম্ভব হয়নি। যার ফলে ফিঙ্গার প্রিন্ট নিয়ে র‍্যাবের ক্রিমিনাল ডাটাবেজে বা নাগরিক পরিচয় কোনটায় নিশ্চিত হওয়া যায়নি।'

একই বিষয়ে জানতে চাইলে র‍্যাব-২ এর অধিনায়ক লে. কর্নেল আশিক বিল্লাহ বার্তা২৪.কম-কে বলেন, 'যেহেতু আঙুল নেই। তাই এখন জঙ্গিদের পরিচয় নিশ্চিত হতে গেলে, ডিএনএ পরীক্ষা পর্যন্ত অপেক্ষা করতে হবে। ডিএনএ নমুনা হাতে না এলে, তাদের পরিচয় নিশ্চিত হওয়া যাচ্ছে না।'

তাছাড়া জেএমবির অন্য সূত্র থেকে তাদের পরিচয় নিশ্চিত হওয়ার কাজ চলছে বলেও জানান তিনি।

অন্যদিকে নিহত ২ জঙ্গি, নিষিদ্ধ ঘোষিত জেএমবির সদস্য বলে জানা গেলেও তারা পুরান সদস্য নাকি নব্য সেটিও পরিষ্কার হয়নি।

আপনার মতামত লিখুন :

ময়মনসিংহে গণধর্ষণ মামলার আসামি গ্রেফতার

ময়মনসিংহে গণধর্ষণ মামলার আসামি গ্রেফতার
ডিবি পুলিশের হাতে গ্রেফতার আসামি

ময়মনসিংহের ধোবাউড়ায় গণধর্ষণ মামলার অন্যতম আসামি আবু সাঈদকে (২৫) গ্রেফতার করেছে জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি)।

রোববার (২১ জুলাই) রাতে জেলা গোয়েন্দা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ কামাল আকন্দ এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, তথ্য-প্রযুক্তির সহায়তায় ও গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে রাজধানীর গুলশানের ঝিলের পাড়া এলাকা থেকে ওই আসামিকে গ্রেফতার করা হয়।

ওসি বলেন, গ্রেফতারের পর আসামি সাঈদ জানিয়েছেন ধর্ষিত নারী তার বিবাহিত স্ত্রী। ঘটনার দিন পূর্বপরিকল্পিতভাবে অন্যান্য আসামিদের সহযোগিতায় এ গণধর্ষণের ঘটনা ঘটায় সাঈদ ও অন্যান্যরা।

এর আগে, গত ৬ জুলাই গণধর্ষণের ঘটনায় ১১ জুলাই ধোবাউড়া থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা করেন ভুক্তভোগী ওই নারী।

ফ্রান্সের নতুন রাষ্ট্রদূত জিন মারিন

ফ্রান্সের নতুন রাষ্ট্রদূত জিন মারিন
ফ্রান্সের পতাকা

বাংলাদেশে ফ্রান্সের নতুন রাষ্ট্রদূত নিযুক্ত হয়েছেন জিন মারিন। সাবেক ফরাসি রাষ্ট্রদূত ম্যারি আনিক বুখডার স্থলাভিষিক্ত হলেন তিনি।

জিন মারিন রাষ্ট্রপতি আবদুল হামিদের কাছে নিজের পরিচয় জমা দেওয়ার পর দায়িত্ব গ্রহণ করবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, জিন মারিন সোমবার (২২ জুলাই) ঢাকায় পৌঁছাবেন।

বাংলাদেশে নিযুক্ত সাবেক ফরাসি রাষ্ট্রদূত ম্যারি আনিক বুখডা শুক্রবার ঢাকা ছেড়েছেন।
জিন মারিন এর আগে একই সঙ্গে শ্রীলংকা ও মালদ্বীপে ফরাসি রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। তারও আগে দিল্লিতে ফরাসি দূতাবাসে প্রথম সচিব ছিলেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র