Barta24

বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬

English Version

শেখ সেলিমের নাতির মৃত্যুতে সংসদে শোক প্রস্তাব গ্রহণ

শেখ সেলিমের নাতির মৃত্যুতে সংসদে শোক প্রস্তাব গ্রহণ
ছবি: সংগৃহীত
সিনিয়র করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

একাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশনের শুরুতে শোক প্রস্তাব উত্থাপন ও গ্রহণ করা হয়েছে।

সম্প্রতি শ্রীলঙ্কায় গির্জা ও হোটেলে সিরিজ বোমা হামলা, ঢাকার বনানীর এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডে, নিউজল্যান্ডের ক্রাইষ্টচার্চে দুটি মসজিদে সন্ত্রাসী হামলা, ইথিওপিয়ায় বিমান বিধ্বস্তে নিহত এবং শ্রীলংকায় নিহত শেখ ফজলুল করিম সেলিমের নাতি জায়ান চৌধুরীর নামে সংসদে শোক প্রস্তাব গ্রহণ করা হয়।

বুধবার (২৪ এপ্রিল) সন্ধ্যায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনের শুরুতে শোক প্রস্তাব উত্থাপন ও গ্রহণ করা হয়।

এছাড়া অভিনেতা টেলি সামাদ, প্রধানমন্ত্রীর ফুফু হামিদা খানম বানু, পিআইবি’র মহাপরিচালক শাহ আলমগীর, কবি আল মাহমুদ, সঙ্গীত শিল্পী শাহনাজ রহমতুল্লাহ, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিমের বাবাসহ প্রয়াত কয়েক জনের নামে শোক প্রস্তাব আনা ও  গ্রহণ করা হয়।

আপনার মতামত লিখুন :

বন্যার্তদের পাশে দাঁড়ান

বন্যার্তদের পাশে দাঁড়ান
ডিসি সম্মেলনে বক্তব্য রাখছেন ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া

 

জনগণের দোরগোড়ায় সরকারি সেবা পৌঁছে দেওয়ার আহ্বান জানালেন ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া। একইসঙ্গে সম্মেলন শেষ করে বন্যাকবলিত এলাকার মানুষের পাশে দাঁড়ানোর জন্য জেলা প্রশাসকদের নির্দেশনা দেন তিনি। ডিসিদের উদ্দেশে বলেন, আপনারা সম্মেলন শেষ করে স্ব স্ব এলাকায় গিয়ে বর্ন্যাতদের পাশে দাঁড়ান, তাদের উদ্ধার কাজে সহয়তা করেন।

বৃহস্পিতবার (১৮ জুলাই) জাতীয় সংসদের শপথ কক্ষে জেলা প্রশাসক সম্মেলন-২০১৯" এর অংশ হিসেবে ডেপুটি স্পিকারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এসব কথা বলেন। এসময় উপস্থিত ছিলেন চিফ হুইপ নূর ই আলম চৌধুরী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মন্ত্রিপরিষদ সচিব এম শফিউল আলম।

ডেপুটি স্পিকার দেশের স্বার্থকে অগ্রাধিকার দিয়ে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের (ডিসি) কাজ করার আহবান জানান।

সাক্ষাৎ শেষে ডেপুটি স্পিকার তার সংসদ কার্যালয়ে সাংবাদিকদের বলেন, আমি তাদের একটা কথাই বলেছি কে কোন দল করেন সেটা কোনো ব্যাপার না। মনে রাখতে হবে বাংলাদেশ না হলে আপনারা যে চেয়ারে বসে আছেন আমরা যে জায়গায় আছি এটা সম্ভব হত না। জাতির পিতার কন্যাই প্রথম আপনাদের বেতন ভাতা দ্বিগুণ করেছে। বিষয়টি মাথায় রেখে কাজ করতে হবে।

ডেপুটি স্পিকার বলেন, সরকারের নীতিনির্ধারকদের সঙ্গে মাঠপর্যায়ে নীতি বাস্তবায়নে জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। আইন বিভাগের সঙ্গে নির্বাহী বিভাগের সমন্বয় খুবই গুরুত্বপূর্ণ- কারণ আইন প্রণয়নের পর সেটি মাঠ পর্যায়ে বাস্তবায়ন করেন কর্মকর্তারা।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ এগিয়ে যাচ্ছে। জনপ্রতিনিধিদের সহযোগিতায় জেলা প্রশাসকদের দায়িত্বশীল ভূমিকার মাধ্যমে অচিরেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠিত হবে বলে তিনি উল্লেখ করেন।

চিফ হুইপ নূর-ই আলম চৌধুরী বলেন, মাঠ পর্যায়ের কর্মকর্তাদের দায়িত্বশীল ভূমিকা দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন।

সংসদ সচিবালয়ের পক্ষ থেকে "জাতীয় সংসদের স্থাপত্য শৈলী ও সংসদ কার্যক্রম" এর উপর একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হুইপ আতিউর রহমান আতিক, হুইপ ইকবালুর রহিম,  হুইপ সামশুল হক চৌধুরী, জাতীয় সংসদ সচিবালয়ের দায়িত্বপ্রাপ্ত সচিব আ ই ম গোলাম কিবরিয়া, ঢাকা বিভাগীয় কমিশনার জয়নুল বারী এবং বরগুনার জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ,সকল বিভাগীয় কমিশনারগণ, জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ও জেলা প্রশাসকবৃন্দ উপস্থিত ছিলেন।

বন্যার কারণে ট্রেনের যেসব রুটে পরিবর্তন

বন্যার কারণে ট্রেনের যেসব রুটে পরিবর্তন
ট্রেনের বেশ কয়েকটি রুটে পরিবর্তন এনেছে রেলওয়ে কর্তৃপক্ষ/ ছবি: সংগৃহীত

দেশের বিভিন্ন জেলায় বন্যার কারণে রেললাইন পানির নিচে তলিয়ে যাওয়ার ফলে বাংলাদেশ রেলওয়ের পক্ষ থেকে সেসব রুটে ট্রেন চলাচলে পরিবর্তন নিয়ে আসা হয়েছে এবং কিছু রুটে ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৮ জুলাই) এ তথ্য জানান বাংলাদেশ রেলওয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ মাহাবুবুর রহমান।

মোহাম্মদ মাহাবুবুর রহমান জানান, বন্যার কারণে বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চলের জামালপুর-দেওয়ানগঞ্জ বাজার সেকশনের বিভিন্ন স্থানে এবং জামালপুর-তারাকান্দি সেকশনের সরিষাবাড়ী-বয়ড়া সেকশনের মধ্যবর্তী স্থানে রেললাইন পানির নিচে তলিয়ে গেছে।

এর ফলে আন্তঃনগর তিস্তা, যমুনা, ব্রহ্মপুত্র, অগ্নিবীণা এক্সপ্রেস ট্রেনসহ ঢাকা, ময়মনসিংহ ও চট্টগ্রাম স্টেশন থেকে ছেড়ে আসা অন্যান্য মেইল/এক্সপ্রেস, কমিউটার, লোকাল ট্রেন সমূহ দেওয়ানগঞ্জ বাজার ও তারাকান্দি/বঙ্গবন্ধু সেতু পূর্ব পর্যন্ত চলাচল না করে জামালপুর স্টেশন পর্যন্ত চলাচল করছে।

তিনি জানান, রেলওয়ে পশ্চিমাঞ্চল বাদিয়াখালি রোড ত্রিমোহনী জংশন স্টেশনের মধ্যবর্তী স্থানে রেললাইন বন্যার পানিতে তলিয়ে গেছে। ফলে ঢাকা থেকে ছেড়ে যাওয়া আন্তঃনগর লালমনি এক্সপ্রেস ট্রেনটি ঢাকা-সান্তাহার- বগুড়া-বোনারপাড়া-কাউনিয়া-লালমনিরহাট রুটের পরিবর্তে ঢাকা-সান্তাহার-পার্বতীপুর-লালমনিরহাট রুটে ও রংপুর এক্সপ্রেস ঢাকা সান্তাহার-বগুড়া -বোনারপাড়া-কাউনিয়া-রংপুর রুটের পরিবর্তে ঢাকা সান্তাহার-পার্বতীপুর -রংপুর রুটে চলাচল করবে।

এছাড়া আন্তঃনগর দোলনচাঁপা এক্সপ্রেস ট্রেনটি দিনাজপুর-সান্তাহার-দিনাজপুর রুটের পরিবর্তে দিনাজপুর-গাইবান্ধা-দিনাজপুর রুটে ও আন্তঃনগর করতোয়া এক্সপ্রেস সান্তাহার-বুড়িমারি-সান্তাহার রুটের পরিবর্তে সান্তাহার-বোনারপাড়া-সান্তাহার পর্যন্ত চলাচল করবে। পদ্মরাগ এক্সপ্রেস ট্রেনটি বাদিয়াখালি স্টেশনে আটকা পড়ায় সান্তাহার-লালমনিরহাট-সান্তাহার রুটে চলাচল করবে না।

অপরদিকে পাঁচবিবি উলিপুর স্টেশনের মধ্যবর্তী স্থানে রেললাইন বন্যার পানিতে তলিয়ে যাওয়ায় লোকাল ট্রেন পার্বতীপুর-কুড়িগ্রাম-পার্বতীপুর ও লোকাল ট্রেন তিস্তা জংশন-কুড়িগ্রাম-তিস্তা রুটে চলাচল করবে।

রেলওয়ে কর্তৃপক্ষ থেকে জানানো হয়, বন্যার পানি সরে যাওয়ার পর অতি দ্রুত রেললাইন মেরামত করে এসব রুটে পূর্বের ন্যায় ট্রেন চলাচল স্বাভাবিক করা হবে।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র