Barta24

শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬

English Version

খুলনায় ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু

খুলনায় ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু
ছবি: বার্তা২৪
স্টাফ করেসপন্ডেন্ট
খুলনা
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

সারাদেশের মতো খুলনা বিভাগেও শুরু হয়েছে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম। মঙ্গলবার (২৩ এপ্র‌িল) দুপুরে খুলনা সরকারি মহিলা কলেজ অডিটোরিয়ামে এই কর্মসূচির উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া।

অনুষ্ঠানে জানানো হয়, ভোটার তালিকা হালনাগাদ করতে নির্বাচন কমিশনের (ইসি) নিয়োগ করা তথ্য সংগ্রহকারীরা মঙ্গলবার (২৩ এপ্রিল) থেকে বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করবেন। প্রথম পর্যায়ে ১৩ মে পর্যন্ত দেশের ৬৪টি জেলার ১৩৫টি উপজেলায় তথ্য সংগ্রহ কার্যক্রম চলবে।

এরমধ্যে খুলনা জেলার সোনাডাঙ্গা, দৌলতপুর ও খুলনা সদর উপজেলা অন্তর্ভুক্ত রয়েছে। এ সময়ের মধ্যে ২০০৪ সালের ১ জানুয়ারি বা তার পূর্বে জন্মগ্রহণকারী বাংলাদেশি যারা ভোটার তালিকায় অন্তর্ভুক্ত নন, তাদের তথ্য সংগ্রহ করা হবে। এছাড়া এক এলাকা থেকে অন্য এলাকায় ভোটার স্থানান্তর ও মৃত ভোটারদের তথ্য সংগ্রহ কার্যক্রমও চলবে। এবারের হালনাগাদে হিজড়া জনগোষ্ঠী হিজড়া হিসেবে ভোটার তালিকায় নিবন্ধিত হতে পারবেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া বলেন, ভবিষ্যতে জাতীয় পরিচয়পত্র ছাড়া কোনো কাজ করা যাবে না। স্কুলে ভর্তি, পাসপোর্ট গ্রহণ, সরকারি চাকরিপ্রাপ্তিসহ অন্যান্য সেবা পেতে জাতীয় পরিচয়পত্র আবশ্যক হবে। ভোটার তালিকার জন্য তথ্য সংগ্রহ মানেই জাতীয় পরিচয়পত্রের জন্য তথ্য নেওয়া।

তথ্য সংগ্রহে জনপ্রতিনিধিদের সহযোগিতা করার আহবান জানিয়ে তিনি আরও বলেন, দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি অতীতের যেকোনো সময়ের তুলনায় ভালো। তা সত্ত্বেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তথ্য সংগ্রহকারীদের নিরাপত্তার বিষয়ে নজর রাখবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নির্বাচন কমিশন সচিবালয়ের যুগ্মসচিব (প্রশাসন ও অর্থ) মো. কামাল উদ্দিন বিশ্বাস, খুলনা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার সরদার রকিবুল ইসলাম, খুলনা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মো. হাবিবুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) মো. ইকবাল হোসেন এবং কেসিসির প্যানেল মেয়র আলী আকবার টিপু। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ইউনুচ আলী। অনুষ্ঠানে স্বাগত জানান জেলা নির্বাচন কর্মকর্তা এম মাজহারুল ইসলাম।

উল্লেখ্য, খুলনায় ভোটার তালিকা হালনাগাদে প্রায় ১ লাখ ৮০ হাজার নাগরিকের তথ্য সংগ্রহের টার্গেট নিয়ে মাঠে নামছে নির্বাচন কমিশন (ইসি)। প্রথম পর্যায়ে শুধু খুলনা সিটি করপোরেশন এলাকার পাঁচটি থানায় তথ্য সংগ্রহ করা হবে। এ কাজ করবেন ২৪৪ জন তথ্য সংগ্রহকারী এবং ৫১ জন সুপারভাইজার। পরবর্তীতে জেলার নয়টি উপজেলায় তথ্য সংগ্রহ করা হবে।

আরও পড়ুন: দেশব্যাপী ভোটার তালিকা হালনাগাদ শুরু

আপনার মতামত লিখুন :

কুড়িগ্রাম-ভুরুঙ্গামারী রোডে এক সপ্তাহ পর যান চলাচল শুরু

কুড়িগ্রাম-ভুরুঙ্গামারী রোডে এক সপ্তাহ পর যান চলাচল শুরু
এক সপ্তাহ পর কুড়িগ্রাম-ভুরুঙ্গামারী রোডে যান চলাচল শুরু

এক সপ্তাহের বেশি সময় বন্ধ থাকার পর আজ শনিবার (২০ জুলাই) থেকে চালু হয়েছে কুড়িগ্রাম-ভুরুঙ্গামারী সড়কটি।

সড়কের কয়েকটি জায়গা পানিতে তলিয়ে থাকায় ভারি যান চলাচল সাময়িকভাবে বন্ধ করে দেয় সড়ক ও জনপথ বিভাগ। ফলে নাগেশ্বরী-ভুরুঙ্গামারী ও ফুলবাড়ি উপজেলার সঙ্গে জেলা সদরের সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যায়। এছাড়া সোনাহাট স্থল বন্দরের সঙ্গেও সারা দেশের যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে যায়।

এ দিকে ধরলা তিস্তা ও দুধকুমারসহ অন্যান্য নদ-নদীর পানি কমতে শুরু করায় সড়ক থেকে পানি নামতে শুরু করেছে।

গত প্রায় এক সপ্তাহের বেশি সময় ধরে এ সড়কটি বন্ধ থাকায় ধরলা ব্রিজের পশ্চিম প্রান্তে আটকা পড়ে শতাধিক পণ্যবাহী ট্রাক ও বাস। এর ফলে সাময়িক বিড়ম্বনায় পড়ে ব্যবসায়ীরা। অন্যদিকে বন্দরের সঙ্গে সড়ক যোগাযোগ বন্ধ থাকায় আমদানি করা পণ্য নিয়ে বিপাকে পড়েন ব্যবসায়ীরা।

সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী আমির হোসেন জানান, সড়ক থেকে পানি নেমে গেলেও রাস্তার মাটি নরম থাকায় চালকদের সাবধানে চলাচল করতে পরামর্শ দেয়া হয়েছে।

প্রিয়া সাহার বক্তব্য অসত্য: কাদের

প্রিয়া সাহার বক্তব্য অসত্য: কাদের
সংবাদ সম্মেলনে সড়ক পরিবহন, সেতুমন্ত্রী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সড়ক পরিবহন, সেতুমন্ত্রী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, প্রিয়া সাহা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে যে বক্তব্য দিয়েছেন সেটি অসত্য, কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

শনিবার (২০ জুলাই) দুপুরে ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে দলের সম্পাদকমন্ডলীর সঙ্গে সহযোগী সংগঠনের নেতৃবৃন্দের এক সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

সেতুমন্ত্রী বলেন, তার এ ধরনের বক্তব্য শুধু নিন্দনীয় না দেশের অভ্যন্তরে লুকায়িত সাম্প্রদায়িক শক্তিকে আরো উৎসাহিত করবে। এই বক্তব্যের সঙ্গে দেশে হিন্দু-বৌদ্ধ-খৃষ্টান ঐক্য পরিষদের কেউ একমত না।

ওবায়দুল কাদের বলেন, আমি ব্যক্তিগতভাবে নিজেই রানা দাশ গুপ্তের সঙ্গে কথা বলেছি। তারাও এ বক্তব্যের তীব্র নিন্দা করেছেন।

এমনকি মার্কিন রাষ্ট্রদূত মিস্টার মিলারও এ ধরনের বক্তব্যের কোনো ভিত্তি নেই বলে জানিয়েছেন।

পিয়ার সাহার দেশদ্রোহী বক্তব্যের জন্য তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন সেতুমন্ত্রী।

উপজেলা নির্বচানে যারা বিদ্রোহ করেছে, বিদ্রোহে মদদ দিয়েছে তাদের ব্যাপারে সুনির্দিষ্ট সিদ্ধান্ত হয়েছে। ২০০ অভিযোগ পেয়েছি। সেসব অভিযোগ খতিয়ে দেখার জন্য স্ব স্ব বিভগের দায়িত্প্রাপ্ত নেতাদের ২৭ তারিখ থেকে সময় বেঁধে দেওয়া হয়েছে। ২৮ জুলাই থেকে আমার সিদ্ধান্ত বাস্তবায়নে যাব।

এ সময় বন্যাদুর্গত এলাকায় দল ও সরকারের পক্ষ থেকে নেওয়া বিভিন্ন কর্মসূচী তুলে ধরেন তিনি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আফম বাহাউদ্দিন নাসিম, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, আহমদ হোসেন, মুহিবুল হাসান চৌধুরী নওফেল, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক ইঞ্জিনিয়ার আব্দুস সবুর, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, উপ দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র