Alexa

প্রশ্নেপত্রে পর্নোতারকার নাম

শিক্ষকদের নৈতিকতাকে প্রশ্নবিদ্ধ করেছে: নওফেল

শিক্ষকদের নৈতিকতাকে প্রশ্নবিদ্ধ করেছে: নওফেল

দৈনিক আজাদীর মিলনায়তনে ‘শিক্ষায় চট্টগ্রাম: একগুচ্ছ প্রস্তাবনা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে অংশ নেন নওফেল, ছবি: বার্তা২৪.কম

সম্প্রতি একটি স্কুলের নবম শ্রেণির প্রশ্নপত্রে দুই পর্নোতারকা নাম থাকার বিষয়টি শিক্ষকদের চিন্তা-চেতনা ও নৈতিকতাকে প্রশ্নবিদ্ধ করেছে বলে মন্তব্য করেছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

তিনি বলেছেন, ‘এটি অবশ্যই গর্হিত কাজ হয়েছে। এর সঙ্গে কারো প্ররোচনা এবং ষড়যন্ত্র রয়েছে কিনা তা অধিকতর তদন্ত করা হবে।’

শনিবার (২০ এপ্রিল) দুপুর একটায় চট্টগ্রামের দৈনিক আজাদী ভবনের সামনে সাংবাদিকদরে প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

দৈনিক আজাদীর মিলনায়তনে ‘শিক্ষায় চট্টগ্রাম: একগুচ্ছ প্রস্তাবনা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে অংশ নেন নওফেল। চট্টগ্রামের আঞ্চলিক পত্রিকা দৈনিক আজাদী গোলটেবিল বৈঠকের আয়োজন করে।

এসময় সাংবাদিকরা ঢাকার রামকৃষ্ণ মিশন উচ্চ বিদ্যালয়ে নবম শ্রেণির নৈর্ব্যক্তিক (এমসিকিইউ) প্রশ্নপত্রে দুই পর্নোতারকার নাম এবং একটি স্থানের নাম ভুলের বিষয়ে উপমন্ত্রীর দৃষ্টি  আকর্ষণ করেন।

জবাবে শিক্ষা উপমন্ত্রী বলেন, ‘তিনি (শিক্ষক) উপলব্ধি করতে পারেননি এটি আপত্তিকর কোনো অভিনেতার নাম। সেক্ষেত্রে তিনি মানবিক একটি ভুল করেছেন বলে ব্যাখ্যা দিয়েছেন।’

‘আমরা এখনই মনে করছি না সুনির্দিষ্ট কোনো ষড়যন্ত্র বা প্ররোচনা থেকে এমনটা করা হয়েছে। তবে এটা হতেও পারে। আরও ডিটেলেইস (অধিকতর) তদন্ত ছাড়া বলা যাচ্ছে না। যিনি করছেন তিনি ব্যাখ্যা দিয়েছেন এমন করে গণমাধ্যমে বিষয়টি থেকে চাপ আসবে তিনি বুঝতে পারেননি। এটিকে ভুল বলা হয়ে থাকলেও আমরা দেখব সে ভুলের উদ্দেশ্য কী ছিল।’

নওফেল আহ্বান জানান, আমাদের সমাজে আপত্তিকর ব্যক্তি, কার্যক্রম রয়েছে অতিরিক্ত আলোচনা করলে আমরা এসব কার্যক্রমের সঙ্গে ডিসেনটিজাইস হয়ে যাই। এমন ভুল হওয়ার পরিমাণ বেড়ে যায়।’

ভবিষ্যতে এমন ভুল এড়াতে কোনো ব্যবস্থা নেওয়া হবে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নে তিনি বলেন, এটা আসলে ক্লাস নাইন-টেন লেভেলে হয়েছে। এটা সংশ্লিষ্ট প্রতিষ্ঠান দেখবে। সর্বক্ষেত্রে আমরা চেষ্টা করছি যতটুকু সম্ভব এসব বিষয়গুলো সমাধান করতে।

তিনি আরও বলেন, ‘দেশের  লাখ লাখ প্রতিষ্ঠানের ক্ষেত্রে ওই প্রতিষ্ঠানের পক্ষ থেকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়।  বলব না যে এমন ভুল আর হবে না। ভুল হবে, চ্যালেঞ্জ আমাদের সবসময় প্রতিনিয়ত আছে, এসব নিয়ে কাজ করব। আমরা চেষ্টা করব এমন ভুল যেনো আর না হয়।

‘আপত্তিকর ব্যক্তি, কার্যক্রম নিয়ে একটু কম আলোচনা করি, যারা এ বিষয়ে কম বুঝেন, কম জানেন। জানার পরিধি কম থাকবে তিনিও এসব ব্যাপারে ইন্টারেস্ট হবেন না।’

দৈনিক আজাদীর মিলনায়তনে গোলটেবিল বৈঠকে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের বিভিন্ন স্তরের উচ্চপর্দস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সেখানে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের বিভিন্ন সমস্যা ও জনবল নিয়োগের বিষয়টি উঠে আসে।এক্ষেত্রে উপমন্ত্রী সমস্যা সমাধানে সরকারের গৃহীত প্রদক্ষেপের বিষয়ে অবহিত করেন।

উল্লেখ্য, ঢাকার রামকৃষ্ণ মিশন উচ্চ বিদ্যালয়ে নবম শ্রেণির নৈর্ব্যক্তিক (এমসিকিইউ) প্রশ্নপত্রে দুই পর্নো তারকার নাম এবং একটি স্থানের নাম ভুল নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় ওঠে। বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেয়ার কথা ইতোমধ্যেই জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

 

আপনার মতামত লিখুন :