Barta24

শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬

English Version

প্রশ্নেপত্রে পর্নোতারকার নাম

শিক্ষকদের নৈতিকতাকে প্রশ্নবিদ্ধ করেছে: নওফেল

শিক্ষকদের নৈতিকতাকে প্রশ্নবিদ্ধ করেছে: নওফেল
দৈনিক আজাদীর মিলনায়তনে ‘শিক্ষায় চট্টগ্রাম: একগুচ্ছ প্রস্তাবনা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে অংশ নেন নওফেল, ছবি: বার্তা২৪.কম
স্টাফ করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

সম্প্রতি একটি স্কুলের নবম শ্রেণির প্রশ্নপত্রে দুই পর্নোতারকা নাম থাকার বিষয়টি শিক্ষকদের চিন্তা-চেতনা ও নৈতিকতাকে প্রশ্নবিদ্ধ করেছে বলে মন্তব্য করেছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

তিনি বলেছেন, ‘এটি অবশ্যই গর্হিত কাজ হয়েছে। এর সঙ্গে কারো প্ররোচনা এবং ষড়যন্ত্র রয়েছে কিনা তা অধিকতর তদন্ত করা হবে।’

শনিবার (২০ এপ্রিল) দুপুর একটায় চট্টগ্রামের দৈনিক আজাদী ভবনের সামনে সাংবাদিকদরে প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

দৈনিক আজাদীর মিলনায়তনে ‘শিক্ষায় চট্টগ্রাম: একগুচ্ছ প্রস্তাবনা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে অংশ নেন নওফেল। চট্টগ্রামের আঞ্চলিক পত্রিকা দৈনিক আজাদী গোলটেবিল বৈঠকের আয়োজন করে।

এসময় সাংবাদিকরা ঢাকার রামকৃষ্ণ মিশন উচ্চ বিদ্যালয়ে নবম শ্রেণির নৈর্ব্যক্তিক (এমসিকিইউ) প্রশ্নপত্রে দুই পর্নোতারকার নাম এবং একটি স্থানের নাম ভুলের বিষয়ে উপমন্ত্রীর দৃষ্টি  আকর্ষণ করেন।

জবাবে শিক্ষা উপমন্ত্রী বলেন, ‘তিনি (শিক্ষক) উপলব্ধি করতে পারেননি এটি আপত্তিকর কোনো অভিনেতার নাম। সেক্ষেত্রে তিনি মানবিক একটি ভুল করেছেন বলে ব্যাখ্যা দিয়েছেন।’

‘আমরা এখনই মনে করছি না সুনির্দিষ্ট কোনো ষড়যন্ত্র বা প্ররোচনা থেকে এমনটা করা হয়েছে। তবে এটা হতেও পারে। আরও ডিটেলেইস (অধিকতর) তদন্ত ছাড়া বলা যাচ্ছে না। যিনি করছেন তিনি ব্যাখ্যা দিয়েছেন এমন করে গণমাধ্যমে বিষয়টি থেকে চাপ আসবে তিনি বুঝতে পারেননি। এটিকে ভুল বলা হয়ে থাকলেও আমরা দেখব সে ভুলের উদ্দেশ্য কী ছিল।’

নওফেল আহ্বান জানান, আমাদের সমাজে আপত্তিকর ব্যক্তি, কার্যক্রম রয়েছে অতিরিক্ত আলোচনা করলে আমরা এসব কার্যক্রমের সঙ্গে ডিসেনটিজাইস হয়ে যাই। এমন ভুল হওয়ার পরিমাণ বেড়ে যায়।’

ভবিষ্যতে এমন ভুল এড়াতে কোনো ব্যবস্থা নেওয়া হবে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নে তিনি বলেন, এটা আসলে ক্লাস নাইন-টেন লেভেলে হয়েছে। এটা সংশ্লিষ্ট প্রতিষ্ঠান দেখবে। সর্বক্ষেত্রে আমরা চেষ্টা করছি যতটুকু সম্ভব এসব বিষয়গুলো সমাধান করতে।

তিনি আরও বলেন, ‘দেশের  লাখ লাখ প্রতিষ্ঠানের ক্ষেত্রে ওই প্রতিষ্ঠানের পক্ষ থেকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়।  বলব না যে এমন ভুল আর হবে না। ভুল হবে, চ্যালেঞ্জ আমাদের সবসময় প্রতিনিয়ত আছে, এসব নিয়ে কাজ করব। আমরা চেষ্টা করব এমন ভুল যেনো আর না হয়।

‘আপত্তিকর ব্যক্তি, কার্যক্রম নিয়ে একটু কম আলোচনা করি, যারা এ বিষয়ে কম বুঝেন, কম জানেন। জানার পরিধি কম থাকবে তিনিও এসব ব্যাপারে ইন্টারেস্ট হবেন না।’

দৈনিক আজাদীর মিলনায়তনে গোলটেবিল বৈঠকে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের বিভিন্ন স্তরের উচ্চপর্দস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সেখানে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের বিভিন্ন সমস্যা ও জনবল নিয়োগের বিষয়টি উঠে আসে।এক্ষেত্রে উপমন্ত্রী সমস্যা সমাধানে সরকারের গৃহীত প্রদক্ষেপের বিষয়ে অবহিত করেন।

উল্লেখ্য, ঢাকার রামকৃষ্ণ মিশন উচ্চ বিদ্যালয়ে নবম শ্রেণির নৈর্ব্যক্তিক (এমসিকিইউ) প্রশ্নপত্রে দুই পর্নো তারকার নাম এবং একটি স্থানের নাম ভুল নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় ওঠে। বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেয়ার কথা ইতোমধ্যেই জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

 

আপনার মতামত লিখুন :

প্রিয়া সাহা বিশেষ মতলবে এমন উদ্ভট বলেছেন

প্রিয়া সাহা বিশেষ মতলবে এমন উদ্ভট বলেছেন
আমেরিকার হার্ভাড কেনেডি স্কুলে বক্তব্য রাখছেন পররাষ্ট্রমন্ত্রী ড.এ কে আব্দুল মোমেন

প্রিয়া সাহা বিশেষ মতলবে এমন উদ্ভট বলেছেন বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন।

শনিবার (২০ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে ট্রাম্পকে দেয়া প্রিয়া সাহার নালিশের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে এ অভিযোগ প্রতাখ্যান করেন পররাষ্ট্রমন্ত্রী।

তার এ বক্তব্যের উদ্দেশ্য নিয়ে প্রশ্ন তুলে মোমেন বলেন, প্রিয়া সাহা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে যে অভিযোগ করেছেন, তা একেবারেই মিথ্যা। বিশেষ মতলবে এমন উদ্ভট কথা বলেছেন তিনি।

এতে বলা হয়েছে, বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করার উদ্দেশ্যেই প্রিয়া সাহা এই ধরনের বানোয়াট ও কল্পিত অভিযোগ করেছেন।

মোমেন আরও বলেন, এ ধরনের অভিযোগে প্রকারান্তরে শান্তিপূর্ণ সমাজে বিশৃঙ্খলা উসকে দেয়ার চেষ্টা করা হয়। কিন্তু বাংলাদেশের মানুষ তা কখনও হতে দেবে না। শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন যাদের সহ্য হচ্ছে না, সেই গোষ্ঠীর উদ্দেশ্য পূরণেই প্রিয়া সাহা এই অভিযোগ করেছেন। 

হিমালয় এয়ারে ১৩০০০ টাকায় ঢাকা-কাঠমান্ডু-ঢাকা 

হিমালয় এয়ারে ১৩০০০ টাকায় ঢাকা-কাঠমান্ডু-ঢাকা 
হিমালয় এয়ারলাইন্স

আগামী সোমবার (২২ জুলাই) ঢাকা-কাঠমান্ডু-ঢাকা সরাসরি ফ্লাইট চালু করতে যাচ্ছে নেপালের হিমালয় এয়ারলাইন্স। নতুন রুট খোলা উপলক্ষে টিকেটের মূল্যেও বিশেষ ছাড় দিয়েছে।

মাত্র ১২ হাজার ৬৭৫ টাকায় (ট্যাক্স ছাড়া) ঢাকা-কাঠমান্ডু-ঢাকা রুটে ফ্লাই করা যাবে। এটি নেপালের বেসরকারি এয়ারলাইন্স হিমালয়ের ৬ষ্ঠ রুট। রুটটি চালু উপলক্ষে এই বিশেষ ছাড় থাকবে স্বল্প সময়ের জন্য। এয়ারলাইন্স সূত্রে জানা গেছে, তারা ১৫০ মার্কিন ডলারে রিটার্ন টিকিট করা যাবে। তবে এটি বেজ প্রাইস।  সপ্তাহে তিন দিন ফ্লাইট পরিচালনা করবে হিমালয় কন্যা নেপালের এই এয়ারলাইন্সটি।

ঢাকা থেকে কাঠমান্ডু রুটে এয়ারলাইন্সটির সরাসরি ফ্লাইট চালু উপলক্ষে বৃহস্পতিবার রাতে রাজধানীর বারিধারায় নেপালের দূতাবাস এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

ঢাকায় নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত ধন বাহাদুর ওলি এ সময় সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন, হিমালয় এয়ারলাইন্সের মাধ্যমে দুই দেশের দীর্ঘদিনের সম্পর্ক আরো জোরালো হবে।

হিমালয় এয়ারলাইন্সের কান্ট্রি ম্যানেজার সুশীল কুমার, এয়ারলাইন্সটির জেনারেল সেলস এজেন্ট (জিএসএ) এসএয়ার  বিডি লিমিটেডের পরিচালক মোহাম্মদ মনিরুজ্জামান। 

২০১৪ সালে প্রতিষ্ঠিত হিমালয় এয়ারলাইন্সের বহরে তিনটি উড়োজাহাজ রয়েছে। ইকোনমি আসনের যাত্রীরা ২০ কেজি ব্যাগেজ বিনামূল্যে ও প্রিমিয়াম ইকোনমি ক্লাসের যাত্রীরা ২৫ কেজি ব্যাগেজ বিনামূল্যে বহন করতে পারবেন।

এয়ারলাইন্স সূত্রে জানা গেছে, হিমালয় এয়ারলাইন্স এয়ারবাস এ৩২০ ন্যারো বডি উড়োজাহাজ দিয়ে ফ্লাইট পরিচালনা করবে। উড়োজাহাজটিতে ১৫০টি ইকোনমি আসন ও ৮টি প্রিমিয়াম ইকোনমি ক্লাস আসন রয়েছে। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বেলা ১১টা ১০ মিনিটে ফ্লাইট কাঠমান্ডুর উদ্দেশ্যে ঢাকা ছাড়বে এবং এটি ১ টা ১০ মিনিটে এটি নেপালের একইভাবে কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দর পৌঁছাবে।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র