Barta24

শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬

English Version

সাংবাদিকদের ওপর হামলা

হামলাকারীদের গ্রেফতারে ৭২ ঘণ্টার আল্টিমেটাম

হামলাকারীদের গ্রেফতারে ৭২ ঘণ্টার আল্টিমেটাম
মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ, ছবি: বার্তা২৪
স্টাফ করেসপন্ডেন্ট
রংপুর
বার্তা ২৪.কম


  • Font increase
  • Font Decrease

দিনাজপুরের বীরগঞ্জে পেশাগত দায়িত্ব পালনের সময় বার্তা২৪.কমের রংপুর স্টাফ করেসপন্ডেন্টসহ তিন সাংবাদিকের ওপর সন্ত্রাসী হামলা, ক্যামেরা ভাঙচুর ও ছিনতাইয়ের ঘটনায় জড়িতদের গ্রেফতারে ৭২ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছে রংপুরের সাংবাদিক সমাজ।

শনিবার (২০ এপ্রিল) দুপুরে রংপুর প্রেসক্লাব চত্বরের সামনে আয়োজিত মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ থেকে এই আল্টিমেটাম দেয়া হয়েছে।

থানায় লিখিত ও মৌখিকভাবে অভিযোগ দায়ের করার পরও পুলিশ প্রশাসন কোন ব্যবস্থা গ্রহণ না করায় ক্ষোভ প্রকাশ করেন সাংবাদিক নেতারা। এছাড়াও ঘটনার বিচার বিভাগীয় তদন্ত দাবি করে মঙ্গলবার পুলিশের রংপুর রেঞ্জ ডিআইজি ও বিভাগীয় কমিশনার বরাবর স্মারকলিপি দেয়ার কর্মসূচি দেয়া হয়।

মানববন্ধনে সাংবাদিক নেতৃবৃন্দ বলেন, ‘দিনাজপুরের প্রশাসন ও রাজনৈতিক নেতাদের ছত্রছায়ায় বীরগঞ্জে স্বপ্নতরী এগ্রো সার্ভিসেস লিমিটেডের নামে শত শত খামারি ও কৃষকের অর্ধশত কোটি টাকা হাতিয়ে নিয়ে গা ঢাকা দিয়েছেন প্রতিষ্ঠানটির ঊর্ধ্বতন কর্মকর্তারা। এ ধরণের অন্যায়ে স্থানীয় প্রশাসন নীরব ভূমিকা পালন করছে। তারা ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াননি। বরং খামারিদের কথা তুলে ধরতে সেখানে সাংবাদিকরা গেলে প্রতিষ্ঠানটির ভাড়াটে সন্ত্রাসীরা তাদের ওপর হামলা করেছেন। ক্যামেরা ভাঙচুর ও ছিনতাই করে নেয়ার পরও প্রশাসন কোন ব্যবস্থা নেননি।’

মানববন্ধন সমাবেশে রংপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুর রশিদ বাবুর সভাপতিত্বে বক্তব্য দেন- রিপোর্টার্স ক্লাবের সভাপতি আব্দুল হালিম আনছারী, প্রেসক্লাবের সহ-সভাপতি রফিক সরকার, রিপোর্টার্স ক্লাবের সম্পাদক শাহ্ বায়েজীদ আহম্মেদ, বৈশাখী টেলিভিশনের রংপুর প্রতিনিধি আফতাব হোসেন, একুশে টেলিভিশনের রংপুর প্রতিনিধি লিয়াকত আলী বাদল, সময় টেলিভিশনের জ্যেষ্ঠ প্রতিবেদক রতন সরকার, চ্যানেল আই রংপুর স্টাফ রিপোর্টার মেরিনা লাভলী, মাহিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি বাবলু নাগ, রিপোর্টার্স ইউনিটির সভাপতি একেএম রহমতুল্লাহ অপু, ভিডিও জার্নালিস্ট এসোসিয়েশনের সম্পাদক এহসানুল হক সুমন, ফটো জার্নালিস্ট এসোসিয়েশনের দফতর সম্পাদক রেজাউল করিম জীবন, করতোয়ার রংপুর প্রতিনিধি সাজ্জাদ হোসেন বাপ্পী, বেরোবি সাংবাদিক সমিতির সম্পাদক মাহফুজুল ইসলাম বকুল, মাতৃছায়ার রংপুর প্রতিনিধি জাকির হোসাইন প্রমুখ।

সমাবেশে রংপুর প্রেসক্লাব, রিপোর্টার্স ক্লাব, সিটি প্রেসক্লাব, রিপোর্টার্স ইউনিটি, ফটো জার্নালিস্ট এসোসিয়েশন, ভিডিও জার্নালিস্ট এসোসিয়েশন, বেরোবি সাংবাদিক সমিতিসহ বিভিন্ন প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার সংবাদকর্মীরা অংশ নেন। এতে রংপুরের শ্রমিক অধিকার আন্দোলন ও জনস্বাস্থ্য অধিকার আন্দোলনের নেতারা সংহতি প্রকাশ করেন।

উল্লেখ্য, গত বুধবার (১৭ এপ্রিল) দিনাজপুরের বীরগঞ্জে স্বপ্নতরী এগ্রো সার্ভিসেস লিমিটেডের গ্রাহক হয়রানি ও প্রতারণার অনুসন্ধানী প্রতিবেদন করতে গিয়ে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মানিক চন্দ্র বর্মণের নির্দেশে হিসাবরক্ষণ কর্মকর্তা শুভ সরকার, মাঠ পরিদর্শক রাসেল হোসেন, ছাত্রলীগ নেতা সাজিদুর রহমান অন্তু, সাংবাদিক তৌফিক মো. রেজার নেতৃত্বে একদল সন্ত্রাসী বার্তা২৪.কমের রংপুর স্টাফ করেসপন্ডেন্ট ফরহাদুজ্জামান ফারুক, ডিবিসি নিউজের রংপুর স্টাফ রিপোর্টার নাজমুল ইসলাম নিশাত ও চিত্র সাংবাদিক মহসীন আলীর ওপর হামলা চালিয়ে ক্যামেরা ভাঙচুর ও ছিনতাই করে। স্বপ্নতরী এগ্রো সার্ভিসেস লিমিটেড বিভিন্ন প্রলোভন দেখিয়ে রংপুর বিভাগের বিভিন্ন জেলার প্রায় ১২০০ সাধারণ কৃষক ও খামারিদের কাছ থেকে অর্ধশত কোটি টাকা হাতিয়ে নিয়েছে।

আপনার মতামত লিখুন :

‘প্রিয়া সাহা ক্ষমার অযোগ্য কাজ করেছেন’

‘প্রিয়া সাহা ক্ষমার অযোগ্য কাজ করেছেন’
আলোচনা সভায় বক্তব্য দেন কাজী রিয়াজুল হক, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

সাম্প্রদায়িক সম্প্রতির একটা উজ্জ্বল দৃষ্টান্ত বাংলাদেশ। সেই দেশে বসবাস করে প্রিয়া সাহা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে যে মিথ্যাচার করেছেন তা ক্ষমার অযোগ্য বলে মন্তব্য করেছেন জাতীয় মানবাধিকার কমিশনের সদ্য বিদায়ী চেয়ারম্যান কাজী রিয়াজুল হক।

তিনি বলেছেন, ‘কি জন্য এসব কথা বলেছেন তা খতিয়ে দেখতে হবে।’

শনিবার (২০ জুলাই) বিকেলে জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। 'ধর্ষণ ও নারী নির্যাতন প্রতিরোধে সামাজিক সংগঠনের ভূমিকা' শীর্ষক আলোচনা সভাটির আয়োজন করে সার্ক মানবাধিকার ফাউন্ডেশন নামের একটি সংগঠন।

প্রধান অতিথির বক্তব্যে কাজী রিয়াজুল হক বলেন, ‘সাম্প্রদায়িক সম্প্রতির একটা উজ্জ্বল দৃষ্টান্ত বাংলাদেশ। এটা পরীক্ষিত ও প্রমাণিত। সব সময়ই এটা আমরা দেখেছি। এরকম একটা অসাম্প্রদায়িক বাংলাদেশে বসবাস করে আমেরিকা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে একটি মিথ্যাচার তিনি (প্রিয়া সাহা) করলেন, আমার মনে হয় এটা তিনি ক্ষমার অযোগ্য কাজ করেছেন।'

তিনি আরও বলেন, ‘প্রিয়া সাহা কিভাবে সেখানে গেলেন সেটা আমি জানি না। তিনি হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য জোটের জয়েন্ট সেক্রেটারি। আমরা তো তাদের কাছ থেকে একটা স্টেটমেন্ট প্রত্যাশা করেছিলাম, কিন্তু তারা তা দেয়নি। এটা কিভাবে করা হয়েছে সেটা বুঝতে পারি না। তাদের (হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য জোটের) প্রতিবাদ করতে অসুবিধা কোথায়? এখন উনি কি উদ্দেশ্য করে বলেছেন, সেটা সে (প্রিয়া সাহা) জানেন। কিন্তু এটা ঠিক ওই কথা বলার মধ্যে দিয়ে দেশের ভাবমূর্তি অনেক খানি ক্ষুণ্ন করে ফেলেছেন। এটা ক্ষতিয়ে দেখতে হবে।'

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন- নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব) আবদুর রশীদ, আয়োজক সংগঠনের ঢাকা মহানগরের সভাপতি মো. রেজাউল হক, সহ সভাপতি খান মোহাম্মাদ বাবুল, মো. মনির হোসেন প্রমুখ।

শিক্ষামন্ত্রী দীপু মনির স্বামী তৌফিক নেওয়াজ আইসিইউতে

শিক্ষামন্ত্রী দীপু মনির স্বামী তৌফিক নেওয়াজ আইসিইউতে
বাঁশি বাজাচ্ছেন দীপু মনির স্বামী তৌফিক নেওয়াজ, ছবি: সংগৃহীত

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির স্বামী বিশিষ্ট আইনজীবী ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) ট্রাস্টি বোর্ড সদস্য ড. তৌফিক নেওয়াজ গুরুতর অসুস্থ। তিনি আইসিইউতে ভর্তি আছেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শনিবার (২০ জুলাই) দুপুরে ধানমন্ডিস্থ দলীয় সভাপতির রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব তথ্য জানান।

কাদের বলেন, ‘আমাদের জয়েন্ট জেনারেল সেক্রটারি ডা.দীপু মনির স্বামী অসুস্থ হয়ে হাসপাতালের আইসিইউতে ভর্তি আছেন। তিনি দেশবাসীর কাছে স্বামীর সুস্থতার জন্য দোয়া চেয়েছেন।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/20/1563632165115.jpg
তৌফিক নেওয়াজ একজন বিশিষ্ট বংশীবাদক। সুযোগ পেলেই তিনি ঘরোয়া অনুষ্ঠানে বাঁশিতে সুর তোলার চেষ্টা করেন।


জানা গেছে, বৃহস্পতিবার রাতে বাসায় হঠাৎ অসুস্থ হয়ে পড়লে ড. তৌফিক নেওয়াজকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসকরা তাকে আইসিইউতে নেন।

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা আবুল খায়ের জানান, ড. তৌফিক নেওয়াজের মস্তিষ্কের পেছনের কিছু অংশে রক্ত চলাচল করতে পারছে না। তিনি তাকাতে কিংবা হাত-পা নাড়াতে পারছেন না। বিশিষ্ট নিউরো চিকিৎসক ডা. দীন মোহাম্মদসহ বিশেষজ্ঞ চিকিৎসকরা তাকে দেখছেন। 

চিকিৎসকেরা অনুমতি দিলে ড. তৌফিক নেওয়াজকে উন্নত চিকিৎসার জন্য আগামিকাল রোববার সিঙ্গাপুরে নেওয়া হতে পারেও বলে জানা গেছে।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র