Barta24

শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬

English Version

দেড়শ টাকাই নরসুন্দর বাচ্চুর সংসারের ভরসা

দেড়শ টাকাই নরসুন্দর বাচ্চুর সংসারের ভরসা
অলস বসে আছেন নরসুন্দর বাচ্চু মিয়া/ ছবি: বার্তা২৪.কম
ফরহাদুজ্জামান ফারুক
স্টাফ করেসপন্ডেন্ট
রংপুর
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

একটা চেয়ার, একটা টেবিল। সাথে এক টুকরা ভাঙা কাঁচ, চিরুণী, খুর-কাঁচি, সেভিং ক্রীম আর ব্রাশ। মাথার ওপরে বিশাল আকাশ। নিচে চেয়ারে বাঁধা একটা ছাতা। এসব নিয়েই জীবন যুদ্ধে লড়ছেন এক নরসুন্দর (নাপিত)। 

সত্তরের কাছাকাছি তার বয়স। এই বৃদ্ধ বয়সেও থেমে নেই। প্রতিদিন অপেক্ষায় থাকেন, কখন কে এসে বলবে, কাটা যাবে? চুল কাটাবো, সেভ করাবো- এমন বাক্য শুনে অভ্যস্ত বুড়ো মানুষটি এখন বড়ই অসহায়।

বলছিলাম নীলফামারীর জলঢাকা উপজেলার নরসুন্দর বাচ্চু মিয়ার জীবন সংগ্রামের কথা। যার সংসার চলে প্রতিদিনের রোজগার করা একশ থেকে দেড়শ টাকার মধ্যে। জলঢাকার বঙ্গবন্ধু চত্বরই তার ঠিকানা। প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত গ্রাহকের জন্য চাতক পাখির মতো বসে থাকেন বঙ্গবন্ধু চত্বরে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/19/1555682615566.gif

আধুনিকতার কাছে খোলা আকাশের নিচে গড়া বাচ্চু মিয়ার ব্যবসা যেন বেমানান। তাই আগের মতো গ্রাহকের দেখাও পান না বাচ্চু। তারপরও সংসার চালাতে অপেক্ষার পর অপেক্ষা। দিন শেষে যা আয় হয়, তা দিয়ে সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে তাকে। 

বার্তা২৪.কম এর সাথে আলাপচারিতায় নরসুন্দর বাচ্চু মিয়া বলেন, ‘আমার কোন জায়গা জমি নেই। অন্যের জমিতে থাকি। খুব কষ্ট করে সংসার চালাচ্ছি। বঙ্গবন্ধু চত্বরে ৫০ বছরেরও বেশি সময় ধরে এই পেশায় আছি। আগে জিনিসপত্রের দাম কম ছিল। কোনো রকমে হলেও সংসার চলছে। কিন্তু এখন সংসার চালানো মুশকিল। সারাদিনে একশ থেকে দেড়শ টাকা আয় রোজগার করি। কোনো কোনো দিন তাও হয় না।’

সকাল গড়িয়ে সন্ধ্যা নামলে ছোট্ট চেয়ার-টেবিল রেখে ছোট্ট ব্যাগে করে খুর-কাঁচিসহ যন্ত্রপাতি নিয়ে বাড়ি যান তিনি। পরের দিন আবারো ব্যবসার পসরা সাজিয়ে বসেন বাচ্চু মিয়া।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/19/1555682638658.gif 

বার্তা২৪.কম এর সাথে যখন কথা বলছিলেন এই বৃদ্ধ, তখন ঘড়ির কাঁটায় বেলা ১১টা। বাচ্চু মিয়া বলেন, ‘সকাল আটটার সময় দোকান খুলেছি। তিন ঘণ্টা পার হল, এখনো কোনো কাস্টমার নাই। বঙ্গবন্ধু চত্বর বানানোর সময় অনেকেই সহযোগিতা করতে চেয়েছিলেন। এমপি-চেয়ারম্যানসহ অনেক লোক আমার একটা ব্যবস্থা করে দিতে চাইলেও কেউই কথা রাখেননি।’

বাচ্চু মিয়ার পরিবারে ছয় মেয়ে ও দুই ছেলে সন্তানসহ স্ত্রী রয়েছেন। মেয়েদের বিয়ে দিলেও ছেলেরা রয়েছেন বাড়িতে। সংসারের হাল ধরার মতো কেউ না থাকায় বয়সের ভারে ন্যুব্জ বাচ্চু মিয়াই এখন পরিবারের ভরসা। 

বার্তা২৪.কমের মাধ্যমে এই নরসুন্দর সমাজের বৃত্তবান মানুষের সহযোগিতা ও স্থানীয় জনপ্রতিনিধিদের কাছ থেকে বয়স্ক ভাতাসহ সরকারি সুযোগ সুবিধা দেওয়ার জন্য আহ্বান জানান।

আপনার মতামত লিখুন :

পার্লামেন্টারি ফোরামের সভা শেষে দেশে ফিরলেন স্পিকার

পার্লামেন্টারি ফোরামের সভা শেষে দেশে ফিরলেন স্পিকার
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী/ ছবি: সংগৃহীত

‘পার্লামেন্টারি ফোরাম অ্যাট দ্য ২০১৯ হাই লেভেল পলিটিক্যাল ফোরাম অন সাসটেইনেবল ডেভেলপমেন্ট এন্ড রিলেটেড মিটিং’ শেষে দেশে ফিরেছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। শনিবার (২০ জুলাই) বিকালে তিনি দেশে ফেরেন।

স্পিকার গত ১৫ জুলাই ইউএন কনফারেন্স বিল্ডিংয়ে ‘গ্রোয়িং ইনিকোয়ালিটিস এন্ড ডিসট্রাস্ট ইন গভর্নমেন্ট: ব্রেকিং দ্য সাইকেল’ শীর্ষক সেশনে আলোচক হিসেবে বক্তব্য রাখেন। জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন আয়োজিত এসডিজি লক্ষ্য পূরণে বাংলাদেশের অর্জন ও ভবিষ্যৎ করণীয় শীর্ষক আলোচনা সভায় স্পিকার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়াও তিনি বিভিন্ন কর্মসূচিতে যোগ দেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর নেতৃত্বে পার্লামেন্টারি ফোরামের অনুষ্ঠানে বাংলাদেশ প্রতিনিধিদলের অপর সদস্য ছিলেন সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. মো. জাফর আহমেদ খান।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্পিকারকে স্বাগত জানাতে সংসদ সচিবালয়ের দায়িত্বপ্রাপ্ত সচিব আ ই ম গোলাম কিবরিয়া সহ ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

যুবলীগে তৃণমূলের ত্যাগী কর্মীরাই পদ পাবেন

যুবলীগে তৃণমূলের ত্যাগী কর্মীরাই পদ পাবেন
রংপুরে যুবলীগের ত্রি-বার্ষিক সম্মেলন, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

যুবলীগে তৃণমূলের ত্যাগী ও পরীক্ষিত কর্মীরাই পদ-পদবি পাবেন বলে জানিয়েছেন দলের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী।

শনিবার (২০ জুলাই) বিকেলে রংপুর জিলা স্কুল মাঠে মহানগর যুবলীগের ত্রি-বার্ষিক সম্মেলনের উদ্বোধন শেষে তিনি এ কথা জানান।

যুবলীগ চেয়ারম্যান বলেন, ‘বাংলাদেশকে ২০৪১ সালের মধ্যে একটি উন্নত আধুনিক এবং প্রগতিশীল রাষ্ট্র হিসেবে বিশ্বের দরবারে উপস্থাপন করতে যুবলীগ কর্মীদের সর্বোচ্চ ত্যাগ স্বীকার করতে হবে। যুবকদের মাধ্যমেই দেশ দ্রুত পরিবর্তন করা সম্ভব’

সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হারুনুর রশিদ ও আওয়ামী লীগের কোষাধ্যক্ষ এইচ এন আশিকুর রহমানসহ রংপুর মহানগর ও জেলা আওয়ামী লীগের এবং যুবলীগের নেতা-কর্মীরা।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র