Alexa

তালতলীর ঝুঁকিপূর্ণ বিদ্যালয় শনাক্তের নির্দেশ

তালতলীর ঝুঁকিপূর্ণ বিদ্যালয় শনাক্তের নির্দেশ

এলজিআরডি মন্ত্রী তাজুল ইসলাম, ছবি: সংগৃহীত

বরগুনার তালতলী উপজেলার ঝুঁকিপূর্ণ  সব বিদ্যালয় শনাক্তের নির্দেশ দিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম।

রোববার (৭ এপ্রিল) সচিবালয়ে তিন জেলা পরিষদের নবনির্বাচিত সদস্যদের শপথ গ্রহণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ নির্দেশনা দেন। গত ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত জেলা পরিষদ নির্বাচনের তিনটি শূন্য পদের নির্বাচিত প্রার্থীরা শপথ নেন।

ছাদের পলেস্তারা খসে শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনায় দুঃখ প্রকাশ করে মন্ত্রী বলেন, ‘ওই ঘটনা তদন্তে স্থানীয় এলজিআরডি অফিসকে নির্দেশনা দেওয়া হয়েছে। তারা তদন্ত করে ব্যবস্থা নেবেন।’

তিনি জানান, বরগুনার ওই প্রাথমিক বিদ্যালয়টি পুনঃনির্মাণের নির্দেশনা দেওয়া হয়েছে এবং একই সাথে ওই উপজেলায় ঝুঁকিপূর্ণ বিদ্যালয় শনাক্তের নির্দেশনা দেয়া হয়েছে। সেই কাজও ইতোমধ্যে শুরু হয়েছে।

আসন্ন বর্ষা মৌসুমে ঢাকায় জলাবদ্ধতার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘আসন্ন বর্ষা মৌসুমে ঢাকায় জলাবদ্ধতা হবে না। আমরা ইতোমধ্যে সব ব্যবস্থা নিয়েছি। জলাবদ্ধতা নিরসনে সমন্বিত উদ্যোগ নেওয়া হয়েছে।’

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, বর্তমান সরকার জনগণের ক্ষমতা জনগণকে ফিরিয়ে দিতে চায়। সে লক্ষ্যে জেলা পরিষদের কার্যক্রমকে আরো শক্তিশালী ও গণমুখী করার করার জন্য ১৩১ বছরের ইতিহাসে প্রথমবারের মত জেলা পরিষদের আইনটি ২০১৬ সালে সংশোধন করা হয়। এ আইন প্রণয়নের ফলে জেলা পরিষদ কাঠামো শক্তিশালী হয়েছে।

এ সময় স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব এস এম গোলাম ফারুক, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব আমিনুল ইসলাম খানসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সচিবালয়ে শপথ নেওয়া নব নির্বাচিতরা হলেন, মুন্সীগঞ্জ জেলা পরিষদের ৭ নং ওয়ার্ডের মেহেদী হাসান, কুড়িগ্রাম জেলা পরিষদের ১২ নং ওয়ার্ডের আবদুল বাতেন ও সিরাজগঞ্জ জেলা পরিষদের ১৩ নং ওয়ার্ডের শেফালী খান।  তাদের নাম বাংলাদেশ গেজেট এর ১১ মার্চ ২০১৯ অতিরিক্ত সংখ্যায় প্রকাশিত হয়েছে।

উল্লেখ্য, তালতলী উপজেলার ছোটবগী পি. কে. সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস চলাকালীন বিদ্যালয়ের ছাদের পলেস্তারা খসে পড়ে মানসুরা নামের ৩য় শ্রেণির এক শিক্ষার্থী নিহত হয়েছে। আহত হয়েছেন আরও ৯ জন।

আরও পড়ুন: বিদ্যালয়ের পলেস্তারা খসে নিহত ১, আহত ১০

আপনার মতামত লিখুন :