Alexa

কুমিল্লা কারাগারে জনবল সংকট, ১১৬টি পদ খালি

কুমিল্লা কারাগারে জনবল সংকট, ১১৬টি পদ খালি

ছবিঃ বার্ত২৪.কম

দিন দিন জনবল সংকট প্রকট হচ্ছে কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে। ফলে কাঙ্ক্ষিত সেবা বঞ্চিত হচ্ছে কারাবন্দিরা। আর খালি পদের কাজ চালিয়ে নিতে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে কারা কর্তৃপক্ষকে।

কারাগার সূত্রে জানা গেছে, কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে সিনিয়র জেল সুপার ও জেলারসহ মোট ৫৩৭টি পদ আছে। এরমধ্যে ১১৬টি পদ শুন্য রয়েছে, যার ৮১টি পদই কারারক্ষীর। এছাড়া নারী সহকারী সার্জন, ডেপুটি জেল সুপার, ক্লিনিক্যাল সাইকোলজিস্ট, ডিপ্লোমা নার্স, ডিপ্লোমা নারী নার্স, ফার্মাসিস্ট, ল্যাবরেটরি টেকনিশিয়ান, প্যাথলজিস্ট, চিপ মেট্রোন, হিসাব রক্ষক, টেইলার মাস্টার, ব্লাক স্মিথ, বাবুর্চি, সহকারী, পরিচ্ছন্ন কর্মী পদে একটি করে এবং প্রধান কারারক্ষী পদে ৭টি, কারা সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক ২টি, সহকারী প্রধান কারারক্ষী ৪টি, সরকারি মেট্রোন ২টি ও নারী কারারক্ষী পদে ২টি পদ খালি আছে।

কারা সূত্রে আরো জানা গেছে, কুমিল্লা কেন্দ্রীয় কারাগারের ধারণ ক্ষমতা এক হাজার ৭৪২ জন। বছরের বেশির ভাগ সময় এই কারাগারে ধারণ ক্ষমতা দ্বিগুণের বেশি বন্দি থাকে। ফলে জনবল সংকট নিয়ে ধারণ ক্ষমতার দ্বিগুণ বন্দিদের নিয়ন্ত্রণ করতে হিমশিম খেতে হয়। বর্তমানে এই কারাগারে ২ হাজারের মতো কারাবন্দি আছে।

এ বিষয়ে কুমিল্লা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার জাহানারা বেগম বার্তা২৪.কম’কে বলেন, ‘কুমিল্লা কেন্দ্রীয় কারাগারের জনবল সংকট খুবই বড় সমস্যা। ইতোমধ্যে সংকট সমাধানের আবেদন জানিয়েছি। আশা করছি শিগগিরই শুন্য পদ পূরণ করা হবে।’

আপনার মতামত লিখুন :