Barta24

মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬

English

কাদেরের হার্টে ৩টি ব্লক, ৭২ ঘণ্টা নিবিড় পর্যবেক্ষণ

কাদেরের হার্টে ৩টি ব্লক, ৭২ ঘণ্টা নিবিড় পর্যবেক্ষণ
ওবায়দুল কাদের, ছবি: সংগৃহীত
স্টাফ করেসপন্ডেন্ট
ঢাকা
বার্তা ২৪.কম


  • Font increase
  • Font Decrease

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদেরের হৃৎপিণ্ডে ৩টি ব্লক ধরা পড়েছে। তার মধ্যে একটিতে রিং পরানো হয়েছে।

এদিকে, সেতুমন্ত্রীর চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ড থেকে সিদ্ধান্ত হয়েছে যে, ওপেন হার্ট সার্জারির আগে ৭২ ঘণ্টা নিবিড় পর্যবেক্ষণে রাখা হবে সেতুমন্ত্রীকে। শারীরিক অবস্থা বিবেচনা করে তাকে ওপেন হাট সার্জারির জন্য সিঙ্গাপুরেও পাঠানো হতে পারে।

জানা গেছে, সেতুমন্ত্রীর হার্টের চারটি চেম্বারই ব্লক। এরমধ্যে তিনটি গুরুতর। ইতোমধ্যে একটি ব্লকে আমেরিকান সেনারজি কোম্পানির একটি রিং আপাতত পরানো হয়েছে। কৃত্রিম শ্বাস প্রশ্বাস চলছে সেতুমন্ত্রীর।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়েল কার্ডলিওজির বিভাগের চেয়ারম্যান সৈয়দ আলী আহসান বলেন, ‘এনজিওগ্রাম করা হয়েছে। এরই মধ্যে তিনটি ব্লক ধরা পড়েছে। এর মধ্যে একটি ওপেন করা হয়েছে। সকালের চেয়েও এখন শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হলেও পরিস্থিতি এখনও সংকটাপন্ন, ৭২ ঘণ্টা না গেলে কিছু বলা যাবে না।’

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের চিকিৎসার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সার্বক্ষণিকভাবে যোগাযোগ রাখছেন। দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল হক হানিফ বলেন, 'দেশবাসীর কাছে ওবায়দুল কাদের জন্যে দোয়া চাই।'

তিনি আরও জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব সময় ওবায়দুল কাদের শারীরিক অবস্থার বিষয়ে খোঁজ নিচ্ছেন।

প্রসঙ্গত, গুরুতর অসুস্থ অবস্থায় ওবায়দুল কাদেরকে রোববার (৩ মার্চ) সকাল সাড়ে সাতটায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের আইসিইউতে ভর্তি করা হয়।

আপনার মতামত লিখুন :

‘তরল দুধের গুণগত মান নিয়ে মিথ্যা তথ্য প্রচার’

‘তরল দুধের গুণগত মান নিয়ে মিথ্যা তথ্য প্রচার’
ছবি: সংগৃহীত

মিল্ক ভিটায় উৎপাদিত দুধসহ দেশের তরল দুধের গুণগত মান নিয়ে একটি কুচক্রী মহল সম্পূর্ণ মিথ্যা তথ্য প্রচার করছে বলে দাবি করেছে বাংলাদেশ দুগ্ধ উৎপাদনকারী সমবায় ইউনিয়ন লিমিটেড (মিল্ক ভিটা)। হীন স্বার্থ হাসিলের জন্য এমন অপপ্রচারের কারণে সুনাম নষ্ট হওয়ায় মিল্ক ভিটার দুধ বিক্রি কমেছে বলেও জানিয়েছে তারা।

সংসদীয় কমিটির বৈঠকে এ নিয়ে উদ্বেগ প্রকাশ করে দুধের গুণগত মান বজায় রাখতে দীর্ঘ মেয়াদী কর্মপরিকল্পনা গ্রহণের সুপারিশ করা হয়েছে।

মঙ্গলবার (২০ আগস্ট) বিকেলে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে মিল্ক ভিটার কার্যক্রমসহ দেশের দুধের সর্বশেষ পরিস্থিতি নিয়ে আলোচনা হয়।

সংসদীয় কমিটির সভাপতি আ স ম ফিরোজের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মোস্তাফিজুর রহমান, ওমর ফারুক চৌধুরী, ইসমাত আরা সাদেক, নারায়ণ চন্দ্র চন্দ, মাহবুব-উল-আলম হানিফ, মির্জা আজম, মোহাম্মদ নজরুল ইসলাম, মো. জিল্লুল হাকিম এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, মিল্ক ভিটার ছয়জন শীর্ষ কর্মকর্তা স্বাক্ষরিত এক প্রতিবেদনে দেশের তরল দুধ নিয়ে একটি কুচক্রী মহলের ষড়যন্ত্রের কথা তুলে ধরা হয়। সেখানে গুঁড়া দুধ নিয়েও অপপ্রচার চলছে বলে দাবি করা হয়।

প্রতিবেদনে বলা হয়, মিল্ক ইউনিয়ন কর্তৃক যথাযথ গুণগতমান সম্পন্ন গুঁড়া দুধ বাজারের চাহিদার সঙ্গে সামঞ্জ্য রেখে উৎপাদন করলেও বিদেশি গুঁড়া দুধের আমদানি শুল্ক কম থাকায় মিল্ক ইউনিয়নের গুঁড়া দুধ আশানুরূপ বিক্রি হচ্ছে না। আর বিগত চার বছর যাবৎ ইউরোপসহ অন্যান্য দেশে এই শিল্পে সরকারি ভর্তুকি দেওয়ায় গুঁড়া দুধের উৎপাদন অস্বাভাবিক মাত্রায় বৃদ্ধি পেয়েছে।

বিষয়টি নিয়ে আলোচনা শেষে কমিটির সদস্যরা দেশীয় দুগ্ধ শিল্প রক্ষায় সব ধরনের ষড়যন্ত্র বন্ধের দাবি জানিয়েছেন। একইসঙ্গে এ শিল্পে কোনো ঘাটতি থাকলে তা পূরণে প্রয়োজনীয় পদক্ষেগ নিতে সুপারিশ করা হয়েছে।

বৈঠক শেষে কমিটির সভাপতি আ স ম ফিরোজ সাংবাদিকদের বলেন, দেশীয় দুগ্ধ শিল্পের সঙ্গে হাজার হাজার খামারি জড়িত। কিন্তু এই বিকাশমান শিল্প নিয়ে বর্তমানে নানা ধরনের মন্তব্য পাওয়া যাচ্ছে। অথচ এগুলোর তেমন কোনো ভিত্তি নেই। এটি দেশীয় শিল্প ধ্বংসের পাঁয়তারা কিনা তা খতিয়ে দেখার সুপারিশ করা হয়েছে। এ ছাড়া দুধের গুণগত মান নিশ্চিত করতে দীর্ঘমেয়াদী পরিকল্পনা ও মিল্ক ভিটার সুনাম অক্ষুন্ন রাখতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে।

এ বিষয়ে কমিটির সদস্য মোহাম্মদ নজরুল ইসলাম বলেন, কোনো প্রতিষ্ঠানের ভুল থাকলে তা সংশোধনের সময় দিতে হবে। কিন্তু অবৈজ্ঞানিক তথ্য নিয়ে ব্যবসার ক্ষতি করা ঠিক হবে না। তাই মিল্ক ভিটাতে কোন অনিয়ম বা দুর্নীতি থাকলে তা প্রতিকারের জন্য পদক্ষেপ নিতে বৈঠকে সুপারিশ করা হয়।

বৈঠকে সিরাজগঞ্জের শাহাজাদপুর উপজেলার বাঘাবাড়িতে মিল্ক ভিটার দুগ্ধ কারখানা পরিদর্শনের সিদ্ধান্ত নিয়েছে সংসদীয় কমিটি।

খুলনায় তরুণের মস্তকবিহীন মরদেহ উদ্ধার

খুলনায় তরুণের মস্তকবিহীন মরদেহ উদ্ধার
ছবি: সংগৃহীত

খুলনার বটিয়াঘাটা উপজেলায় মস্তকবিহীন অজ্ঞাত পরিচয়ের এক তরুণের মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

মঙ্গলবার (২০ আগস্ট) বেলা ৩টার দিকে আমীরপুর ইউনিয়নের নিজগ্রামের একটি বাগান থেকে তার মরদেহ উদ্ধার করা হয়।

স্থানীয়রা জানান, বেলা ৩টার দিকে এলাকাবাসীর কাছ থেকে খবর পেয়ে বটিয়াঘাটা থানা পুলিশ আমীরপুর ইউনিয়নের নিজগ্রামের কালিপদ মাস্টারের পুকুর পাড়ের বাগানের ভেতর থেকে গলাকাটা ও মস্তকবিহীন অবস্থায় আনুমানিক এক তরুণের মরদেহ উদ্ধার করে। তবে ঘটনাস্থলের আশপাশে তল্লাশি করেও বিচ্ছিন্ন মাথাটি খুঁজে পাওয়া যায়নি।

ঘটনাস্থল থেকে বটিয়াঘাটা থানার উপ-পরিদর্শক (এসআই) আহমেদ কবির বলেন, ‘ধারণা করা হচ্ছে, নিহত তরুণ আমীরপুর এলাকারই বাসিন্দা হতে পারে। আমরা তার পরিচয় শনাক্তের জন্য জোরালোভাবে চেষ্টা করছি।’

বটিয়াঘাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রবিউল কবির বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘সোমবার রাতের কোনো এক সময় ওই তরুণকে গলাকেটে হত্যার পর দুর্বৃত্তরা তার মস্তববিহীন মরদেহ বাগানে ফেলে গেছে। নিহত তরুণের মস্তকটি খুঁজে বের করার চেষ্টা করা হচ্ছে। এছাড়া এই হত্যাকাণ্ডের কারণ ও হত্যাকারীদের শনাক্ত করার জন্য পুলিশের বিশেষ টিম কাজ করছে।’

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র