Alexa

উচ্চতর মানুষেরা আলোকিত হন: অধ্যাপক সায়ীদ

উচ্চতর মানুষেরা আলোকিত হন: অধ্যাপক সায়ীদ

ছবি: বার্তা২৪

স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম, বার্তা২৪.কম

চট্টগ্রাম নগরীর মিউনিসিপ্যাল মডেল হাই স্কুল এন্ড কলেজে অনুষ্ঠিত হয়ে গেল বিশ্বসাহিত্য কেন্দ্রের পুরস্কার বিতরণী অনুষ্ঠান। দিনব্যাপী দুই পর্বের এই অনুষ্ঠানে মহানগরীর ৮৮টি শিক্ষা প্রতিষ্ঠানের পাঁচ হাজার ২১০ জন শিক্ষার্থীকে পুরস্কার দেওয়া হয়।

অনুষ্ঠানে বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, মানুষ হলো দুই রকম, উচ্চতর মানুষ আর নিম্নতর মানুষ। আমরা উচ্চতর মানুষের আরেক নাম দিয়েছি ‘আলোকিত মানুষ’।

সমবেত শিক্ষার্থীদের কাছে এ সময় তিনি জানতে চান, ‘তোমরা কেমন মানুষ হতে চাও?’ শিক্ষার্থীরা সমস্বরে জবাব দেয়, ‘আলোকিত মানুষ।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/01/1551432615970.jpg

অনুষ্ঠানে অংশ নেওয়া চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দীন শুভেচ্ছা বক্তব্যে বলেন, আমাদের সন্তানেরা, আমাদের শিক্ষার্থীরা যাতে আলোকিত মানুষ হতে পারে, সেজন্য সহ-শিক্ষা কার্ষক্রমের পাশাপাশি, বেশি বেশি বই পড়ার অভ্যাস গড়ে তুলতে হবে। কারণ বই পড়ার মাধ্যমেই মানুষের ভেতর সত্যিকারের মূল্যবোধ জাগ্রত হয়। আর মূল্যবোধই পারে আলোকিত মানুষ গড়ে তুলতে।

সকাল থেকে শুরু হওয়া অনুষ্ঠান মালার প্রথম পর্বে ৪৪টি স্কুলের দুই হাজার ৬০৬ জন শিক্ষার্থীকে এবং দ্বিতীয় পর্বে ৪৪টি স্কুলের দুই হাজার ৬০৪ জনকে পুরস্কার দেওয়া হয়।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/01/1551432589443.jpg

লটারির মাধ্যমে প্রতি ১০ জন সেরা পাঠক পুরস্কারপ্রাপ্তদের মধ্যে একজন করে মোট ছয়জনকে দুই হাজার টাকা মূল্যের বিশেষ পুরস্কার বই প্রদান করা হয়। এছাড়া, লটারির মাধ্যমে প্রতি পর্বে দুই জন করে মোট চারজন অভিভাবককে দুই হাজার টাকা মূল্যের বইয়ের বিশেষ পুরস্কার দেওয়া হয়।

অনুষ্ঠানে বিশিষ্ট শিশুসাহিত্যিক আলী ইমাম, চসিকের প্রধান শিক্ষা কর্মকর্তা ও উপসচিব সুমন বড়ুয়া, চসিকের মিউনিসিপ্যাল মডেল হাই স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. সাহেদুল কবির চৌধুরী, গ্রামীণফোনের চট্টগ্রাম অঞ্চলের রিজিওনাল হেড অব অপারেশনস ফিরোজ উদ্দিন, চট্টগ্রাম লেখক-সাহিত্যিক সংগঠনের মহাপরিচালক অরুন শীল, চট্টগ্রাম মহানগরের সংগঠক ও অধ্যাপক আলেক্স আলীম প্রমুখ উপস্থিত ছিলেন।

জাতীয় এর আরও খবর