Barta24

মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬

English Version

চীনে গবেষণায় সেরা হলেন বাংলাদেশের তারেক

চীনে গবেষণায় সেরা হলেন বাংলাদেশের তারেক
চীনে সেরা হওয়া বাংলাদেশি গবেষক তারেক হাসান আল মাহমুদ, ছবি: সংগৃহীত
ডিস্ট্রিক্ট করেসপন্ডেট
রাজশাহী
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক তারেক হাসান আল মাহমুদ চীনের সেরা গবেষক হিসেবে 'বেস্ট রিসার্চ পেপার এন্ড প্রেজেন্টেশন এওয়ার্ড' লাভ করেছেন।

তিনি বর্তমানে ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি অব চায়নাতে পিএইচডি প্রোগ্রামে অধ্যয়নরত আছেন। তারেক রাজশাহী নগরীর পদ্মা আবাসিক এলাকার অধ্যাপক রেজাউল করিমের ছেলে।

তার গবেষণার বিষয় ছিল 'অ্যারে সিগনাল প্রসেসিং স্পেশালাইজড অন ডিরেকশন অফ অ্যারেভাল ইস্টিমেশন'। কোন বিদেশি গবেষক হিসেবে তারেক হাসান আল মাহমুদ 'বেস্ট রিসার্চ পেপার এন্ড প্রেজেন্টেশন এওয়ার্ড' এ প্রথম স্থান লাভ করেছেন।

পুরস্কারটি চীনে খুবই মর্যাদাপূর্ণ এবং এটি বিশ্ববিখ্যাত তথ্য প্রযুক্তি ভিত্তিক সংস্থা আইফ্লাইটেক স্পন্সর করে। প্রথম স্থান অর্জন করায় আইফ্লাইটেক কোম্পানি তাকে সেরা উদ্ভাবক হিসেবে বিজয়ী ঘোষণা করেছে।

এই প্রতিযোগিতা তিনটি স্তরে অনুষ্ঠিত হয়েছিল। প্রথম পর্যায়ে সকল গবেষণাগারের পরিচালকগণ তাদের নিজ নিজ ল্যাব (ন্যাশনাল ইঞ্জিনিয়ারিংয়ের সকল পরীক্ষাগার) হতে সেরা গবেষণাপত্র বেছে নিয়েছিলেন।

তারপর সেই গবেষণাপত্রগুলো বিশেষজ্ঞ রিভিউয়ার দ্বারা পর্যালোচনা করার পর ২০ জন গবেষক চূড়ান্ত পর্বে উপস্থাপনের জন্য মনোনীত হন।

চূড়ান্ত পর্বে ২০ জন গবেষকের উপস্থাপনা শেষে জুরি বোর্ড দ্বারা সেরা গবেষণা নির্বাচিত হয়। তারেক হাসান আল মাহমুদের গবেষণাপত্র ২০ জন গবেষকের মধ্যে প্রথম স্থান লাভ করেন।

আপনার মতামত লিখুন :

দালাল চক্রের সক্রিয় ৭ সদস্যের কারাদণ্ড

দালাল চক্রের সক্রিয় ৭ সদস্যের কারাদণ্ড
দণ্ডপ্রাপ্ত দালাল চক্রের সদস্যরা, ছবি: সংগৃহীত

রাজধানীর হৃদরোগ ইনস্টিটিউট ও পঙ্গু হাসপাতালের সামনে থেকে দালাল চক্রের সক্রিয় ৭ সদস্যকে আটক করে বিভিন্ন মেয়াদে কারাদণ্ডাদেশ দিয়েছেন র‌্যাব-২ এর ভ্রাম্যমাণ আদালত।

এদের মধ্যে ইলিয়াস হোসেনের (৩৩) তিন মাস, মো.শাওন মৃধার (২৫) এক মাস, ওমর ফারুক (২০) এক মাস, জহিরুল ইসলাম জনির (২২) এক মাস, মো. ফয়েজুল্লার (৩৩) এক মাস, মো. রেজাউল করিমের (৪৬) এক মাস এবং মো. দুলালের (৩০) পনের দিন কারাদণ্ডাদেশ দেওয়া হয়।

মঙ্গলবার (১৬ জুলাই) র‍্যাব-২ এর সহকারী পরিচালক (মিডিয়া) মোহাম্মদ সাইফুল মালিক এসব তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ‘দীর্ঘদিন থেকে একটি সংঘবদ্ধ দালালচক্র রাজধানীর আগারগাঁও হৃদরোগ ইনস্টিটিউট ও পঙ্গু হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীদেরকে বিভিন্ন প্রলোভন দেখিয়ে স্থানীয় বিভিন্ন বেসরকারি ক্লিনিকে নিয়ে যায়। এর মাধ্যমে তারা অসহায় রোগীদের নিকট থেকে চিকিৎসার নামে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নেয়। এসব অভিযোগের ভিত্তিতে র‍্যাব-২ অভিযান পরিচালনা করে।’

র‌্যাব কর্মকর্তা বলেন, ‘অভিযান শেষে র‌্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আনিছুর রহমানের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ৭ দালালকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়।

‘সংবিধানের মধ্যে থেকে দায়িত্ব পালন করুন’

‘সংবিধানের মধ্যে থেকে দায়িত্ব পালন করুন’
ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মোহাম্মদ ইমান আলী, পুরনো ছবি

ন্যায় বিচার প্রতিষ্ঠায় সততার সঙ্গে দায়িত্ব পালন করতে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের (ডিসি) প্রতি আহ্বান জানিয়েছেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মোহাম্মদ ইমান আলী।

মঙ্গলবার (১৬ জুলাই) সুপ্রিম কোর্ট মিলনায়তনে বিভাগীয় কমিশনার ও ডিসিদের সঙ্গে সাক্ষাতকালে তিনি এ আহ্বান জানান।

হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার ওসমান হায়দার সাংবাদিকদের জানান, এটি ছিল সৌজন্য সাক্ষাৎ। এখানে সাবজুডিশ বিষয়ে কোনো আলোচনা হয়নি। বিচারপতি মোহাম্মদ ইমান আলী বলেছেন, সংবিধানের মধ্যে থেকে আইনানুগভাবে যার যার অবস্থান থেকে নিজ নিজ দায়িত্ব পালন করতে হবে।

প্রধান বিচারপতির কার্যভার পালনরত বিচারপতি মোহাম্মদ ইমান আলী ডিসি ও বিভাগীয় কমিশনারদের উদ্দেশে বলেন, আদালতের আদেশ পালনের জন্য আপনাদেরও দায়িত্ব রয়েছে। এককভাবে ন্যায় বিচার প্রতিষ্ঠা করা সম্ভব না।

এর আগে ডিসি ও বিভাগীয় কমিশনারদের মধ্যে থেকে একজন করে বক্তব্য দেন। তারা বলেন, ভূমির ইজারা সংক্রান্ত মামলাগুলো অনেক সময় উচ্চ আদালতের আদেশে স্থগিত থাকে। এসব মামলা দ্রুত নিষ্পত্তি হলে সরকারের রাজস্ব আদায় বাড়তো। আর আদালতের নির্দেশগুলো ডিজিটাল পদ্ধতিতে দ্রুত পৌঁছাতে পারলে কাজ করা আরও সহজ হতো।

সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠানে আপিল বিভাগের বিচারপতিরা ছাড়াও সুপ্রিম কোর্টের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র