Barta24

বুধবার, ১৭ জুলাই ২০১৯, ২ শ্রাবণ ১৪২৬

English Version

ভূমি মন্ত্রণালয়ের সকলকে সম্পদের পরিমাণ দাখিলের নির্দেশ

ভূমি মন্ত্রণালয়ের সকলকে সম্পদের পরিমাণ দাখিলের নির্দেশ
ছবি: বার্তা২৪
স্টাফ করেসপন্ডেন্ট
চট্টগ্রাম
বার্তা ২৪.কম


  • Font increase
  • Font Decrease

আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যে ভূমি মন্ত্রণালয়ের সকল কর্মকর্তা ও কর্মচারীর সম্পদের পরিমাণ দাখিলের নির্দেশ দিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জমান চৌধুরী জাবেদ।

তিনি বলেন, আজ এই মুহূর্তে এখান থেকে মৌখিকভাবে জানিয়ে দিলাম সকলকে তথ্য বিবরনী সম্পদ জমা দিতে হবে। ঢাকায় মন্ত্রণালয়ে গিয়ে নোটিশ সাঁটিয়ে দেওয়া হবে।

শনিবার (১২জানুয়ারী) দুপুর সোয়া ১২টায় চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু হলে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে এমন সিদ্ধান্তের কথা জানান তিনি।

অনুষ্ঠানে মন্ত্রীর বক্তব্য শেষে সাংবাদিকদের প্রশ্নের সুযোগ করে দেন। এসময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী প্রতিক্রিয়া ব্যক্ত করেন। তিনি এর আগে এই মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন।

জাবেদ সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, প্রধানমন্ত্রী আমাকে বিশ্বাস, আস্থা রেখে দায়িত্ব অর্পণ করেছেন। আগে এই মন্ত্রণালয় ডাস্টবিন হিসেবে ব্যবহৃত হতো। কিন্তু সব মন্ত্রণালয়কে ঘুরে-ফিরে এখানেই আসতে হয়। আমি দায়িত্ব নিয়ে এটিকে ডিজিটাইলেশন এর উদ্যোগ নেব। সকল ধরনের হয়রানি, দুর্নীতি বন্ধে দেশের সকল অফিসে সিসিটিভি ক্যামেরার অধীনে আনা হবে। একইসাথে গুরুত্বপূর্ণ কিছু জায়গায় রেকর্ডিং সংরক্ষণের ব্যবস্থা নিব। আশা করব, এই মন্ত্রণালয়কে নিয়ে জনগণের দুর্ভোগ কমে আসবে।

কাজের পরিকল্পনা তুলে ধরে তিনি আরও বলেন, আমি কাউকে দুর্নীতি করতে দেব না, কোনো ব্যর্থতার দায়ভার নিয়ে বসে থাকব না। যেদিন কোনো অন্যায়, স্বজনপ্রীতি স্পর্শ করবে সেদিন দায়িত্ব ছেড়ে দিব। আমি এই মন্ত্রণালয়কে টপ ফাইভে নিয়ে যাব।

চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি কলিম সরওয়ারের সভাপতিত্বে এবং সাংবাদিক এজাজ মাহমুদের এতে সমন্বয়ক করেন।

অনুষ্ঠানে চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শুকলাল দাশ, সাংবাদিক ইউনিয়নের সভাপতি নাজিমুদ্দীন শ্যামল, সাধারণ সম্পাদক হাসান ফেরদৌসসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

 

আপনার মতামত লিখুন :

সিলেটে বেড়েছে পাসের হার, জিপিএ-৫

সিলেটে বেড়েছে পাসের হার, জিপিএ-৫
সিলেট শিক্ষা বোর্ড

 

এইচএসসি ও সমমান পরীক্ষায় পাসের হার ও জিপিএ-৫ উভয় ক্ষেত্রেই এবার ভালো ফল করেছে সিলেট শিক্ষা বোর্ড। এ বোর্ডে পাসে হার ৬৭ দশমিক শূন্য ৫ শতাংশ। গত বছর পাসের ছিল ৬২ দশমিক ১১ শতাংশ।

একই সঙ্গে গত বছরের থেকে এবার জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যাও বেড়েছে। সিলেট বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন এক হাজার ৯৪ জন। গত বছর  জিপিএ-৫  পেয়েছিলেন ৮৭৩ জন বলে জানান সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কবির আহমদ।

এ বছর সিলেট ৭৬ হাজার ২৫১ শিক্ষার্থী এইচএসসি পরীক্ষা দিয়েছেন। এর মধ্যে মেয়ে ৪১ হাজার ৬০২ জন এবং ছেলে ৩৪ হাজার ৬৪৯ জন ।

পরীক্ষায় অংশগ্রহণকারীর মধ্যে পাস করেছে ৫১ হাজার ১২৪ জন। এদের মধ্যে ছেলে ২২ হাজার ৪৯০ জন এবং মেয়ে ২৮ হাজার ৬৩৪ জন।

এ বছর বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছেন ৯৪৪ জন, মানবিক বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ৯১ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ৫৯ জন।

পাসের হারে এগিয়ে কুমিল্লা বোর্ড, পিছিয়ে চট্টগ্রাম

পাসের হারে এগিয়ে কুমিল্লা বোর্ড, পিছিয়ে চট্টগ্রাম
ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজে ফলাফল দেখছে শিক্ষার্থীরা/ ছবি: সুমন শেখ

২০১৯ সালের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এবারের পরীক্ষায় পাসের হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ ও জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে ৪৭ হাজার ২৮৬ জন পরীক্ষার্থী।

প্রকাশিত ফলাফলে দেখা যায়, এবার পাসের হারের শতকরা হিসাবে সবচেয়ে এগিয়ে কুমিল্লা শিক্ষা বোর্ড। আর সবেচেয়ে পিছিয়ে আছে চট্টগ্রাম শিক্ষা বোর্ড।

বুধবার (১৭ জুলাই) দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন শিক্ষামন্ত্রী। এর আগে সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী সহ সংশ্লিষ্ট বোর্ড প্রধানরা।

ফলাফলের বোর্ডভিত্তিক পরিসংখ্যান থেকে দেখা যায়, ঢাকা বোর্ডে পাসের হার ৭১ দশমিক ০৯ শতাংশ, রাজশাহী বোর্ডে ৭৬ দশমিক ৩৮ শতাংশ, কুমিল্লা বোর্ডে ৭৭ দশমিক ৭৪ শতাংশ, যশোর বোর্ডে ৭৫ দশমিক ৬৫ শতাংশ, চট্টগ্রাম বোর্ডে ৬২ দশমিক ১৯ শতাংশ, বরিশাল বোর্ডে ৭০ দশমিক ৬৫ শতাংশ, সিলেট বোর্ডে ৬৭ দশমিক ০৫ শতাংশ ও দিনাজপুর বোর্ডে পাসের হার ৭১ দশমিক ৭৮ শতাংশ।

এছাড়া মাদরাসা শিক্ষা বোর্ডে পাস করেছে ৮৮ দশমিক ৫৬ শতাংশ, কারিগরি শিক্ষাবোর্ড থেকে পাস করেছে ৮২ দশমিক ৬২ শতাংশ ও ডিআইবিএস (ঢাকা)-এ পাসের হার ৬০ শতাংশ।

আরও পড়ুন: পাসের হারে এগিয়ে মেয়েরা

আরও পড়ুন: এইচএসসিতে পাসের হার ৭৩.৯৩%

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র