Barta24

শুক্রবার, ১৯ জুলাই ২০১৯, ৪ শ্রাবণ ১৪২৬

English Version

বিশ্ববিদ্যালয়ের কাজই হলো নতুন জ্ঞান সৃষ্টি

বিশ্ববিদ্যালয়ের কাজই হলো নতুন জ্ঞান সৃষ্টি
অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম/ ছবি: বার্তা২৪.কম
স্টাফ করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেছেন, ‘বিশ্ববিদ্যালয়ের কাজই হলো গবেষণার মাধ্যমে নতুন জ্ঞান সৃষ্টি করা। দেশকে এগিয়ে নিতে পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের গবেষণা কর্মের প্রতি মনযোগী হওয়া উচিত। শিক্ষার্থীরা যদি তাদের শিক্ষাজীবনেই কিছু ভালো গবেষণা কাজ করে ফেলতে পারে তবে কর্মক্ষেত্রে একধাপ এগিয়ে যাবে।’

বৃহস্পতিবার (১১ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের যন্ত্রকৌশল বিভাগের সেমিনার কক্ষে ইনস্টিটিউট অব ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার্স (আইইইই)-২০১৮ উদযাপন উপলক্ষ্যে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উপাচার্য বলেন, ‘আইইইই পেশাজীবী প্রকৌশলীদের একটি আন্তর্জাতিক সংগঠন। চুয়েটের শিক্ষার্থীরা তাদের অ্যাকাডেমিক কার্যক্রমের পাশাপাশি এ ধরণের আন্তর্জাতিক সংগঠনের সাথে নিজেদের সম্পৃক্ত রেখেছে, তা সত্যিই প্রশংসার দাবিদার। এ পরিধিকে বিস্তৃত করতে চুয়েটে অনেক আধুনিক ল্যাব ও যন্ত্রপাতি সুবিধা রয়েছে। শিক্ষার্থীদের উচিত এসবের সদ্ব্যবহার করা।’

অনুষ্ঠানের প্রথমে কেক কেটে দিনব্যাপি কর্মসূচির শুরু করার পর অনলাইন ভিত্তিক ম্যাগাজিনের উদ্বোধন করেন উপাচার্য। এ সময় মেমো ও লোগো প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়।

বিশ্ববিদ্যালয়ের আইইইই শাখার কাউন্সিলর ও ইলেকট্রনিক্স এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ইটিই) বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম এতে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী দেলোয়ার হোসেন, যন্ত্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. জামাল উদ্দীন আহম্মদ, ইটিই বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ আহসান উল্লাহ ও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী।

আপনার মতামত লিখুন :

লন্ডনের উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী

লন্ডনের উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ছবি: সংগৃহীত

সরকারি সফরে লন্ডনের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার (১৯ জুলাই) সকাল সাড়ে ৯টায় প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট লন্ডনের উদ্দেশে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়ন করে।

ফ্লাইটটি লন্ডন স্থানীয় সময় শুক্রবার বিকাল ৩টা ৫৫ মিনিটে হিথরো আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে।

প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, 'সফরকালে প্রধানমন্ত্রী ২০ জুলাই লন্ডনে আয়োজিত ইউরোপের দেশগুলোতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতদের একটি সম্মেলনে যোগ দেবেন।'

প্রেসসচিব আরও বলেন, 'প্রধানমন্ত্রী বাংলাদেশি ডাক্তারদের পরামর্শ অনুযায়ী লন্ডনে চোখের চিকিৎসাও গ্রহণ করবেন।'

আগামী ৫ আগস্ট প্রধানমন্ত্রী দেশে ফিরে আসবেন বলে আশা করা হচ্ছে।

চকবাজার থেকে মাদক ব্যবসায়ী গ্রেফতার

চকবাজার থেকে মাদক ব্যবসায়ী গ্রেফতার
চকবাজার থেকে এক মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‌্যাব, ছবি: সংগৃহীত

রাজধানীর চকবাজার এলাকার আগানবাব দেউরি থেকে এক মাদক ব্যবসায়ীকে আটক করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। বৃহস্পতিবার (১৮ জুলাই) রাত পৌনে ১১টার দিকে আগারবাগ দেউরির মেসার্স আইআর ট্রেডিংয়ের সামনের রাস্তায় অভিযান চালিয়ে ৩৯ পিস ইয়াবা, ২টি মোবাইল সেট ও নগদ সাত হাজারসহ এক মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‌্যাব। গ্রেফতারকৃত মাদক ব্যবসায়ীর নাম মো. আমির হোসেন অনিক (২৬)। সে ওই এলাকার বাসিন্দা।

র‌্যাব-১০ এর একটি দল গোপনসূত্রে চকবাজার এলাকায় মাদক দ্রব্য ক্রয়-বিক্রয়ের খবর পায় পরে অভিযান চালিয়ে তাকে আটক করে র‌্যাব। তার বিরুদ্ধে চকবাজার থানায় নিয়মিত মামলা রুজু করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র