Barta24

রোববার, ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬

English Version

ফেভারিটদের ফেভার করছে না বিশ্বকাপ!

ফেভারিটদের ফেভার করছে না বিশ্বকাপ!
এম. এম. কায়সার
স্পেশাল করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

আইসল্যান্ড, মেক্সিকো, সুইজারল্যান্ড-নামগুলোকে কি বিশ্বকাপ শুরুর আগে খুব বেশি আলোচনায় ছিল?

- মোটেও না।

জার্মানি, ব্রাজিল, আর্জেন্টিনা-এই নামগুলোই যে বিশ্বকাপ শুরুর অনেক আগে থেকেই এজেন্ডার শীর্ষে।

হট ফেভারিটের ট্যাগ নিয়ে খেলতে নেমেছে এবারের বিশ্বকাপে এই তিনটি দল। বিশ্বকাপ মানেই ব্রাজিল-আর্জেন্টিনা সবসময়ে ফেভারিটদের তালিকা। আর পারফরমেন্সের ধারাবাহিকতা, র‌্যাঙ্কিং এবং গেলবারের চ্যাম্পিয়ন-এই কৃতিত্বে জার্মানি এবারের বিশ্বকাপেও শীর্ষ বাছাই। বিশ্বকাপ ট্রফির অন্যতম বড় এক দাবিদার!

ফেভারিট তত্ত্বের সূত্র মেনেই বিশ্বকাপ বাজির বাজারেও এই তিন দলের মূল্য একটু বেশি চড়া। তবে ফুটবলের হিসেব-নিকেষ সবসময় এত সরলীকরণ মেনে চলে না। ব্রাজিল-সুইজারল্যান্ড ম্যাচের হিসেবেই যাই। খেলা শুরুর আগে এক জরিপে দেখানো হয় এই ম্যাচে ব্রাজিল জিতবে-এমন ধারণার পক্ষে ভোট জমা শতকরা ৮১ ভাগ। মাত্র ১৯ ভাগের ভোট পড়ে সুইজারল্যান্ডের পক্ষে।

অথচ ব্রাজিল সেই ম্যাচ জিততে পারেনি।

একই চিত্রের দেখা মিলল জার্মানি-মেক্সিকো ম্যাচেও। ফেভারিট তত্ত্বের উত্তাপ নিয়ে খেলতে নামে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি। সেই আঁচে প্রতিপক্ষকে নার্ভাস করার বদলে নিজেরাই যে পুড়লো-ম্যাচ হারল! শক্তিমান জার্মানি হার দিয়ে বিশ্বকাপ শুরু করবেÑ কে কখন কোথায় ভেবেছিল? কেউ ভাবেনি। আর তাই তো মেক্সিকো ম্যাচ ১-০ তে জিতে নেয়ার পরও মাঠে ফিফার অফিসিয়াল স্কোরলাইন দেখাচ্ছিল জার্মানি ৩ , মেক্সিকো ০! সম্ভবত আয়োজক সংস্থা ফিফাও এই ম্যাচে এমন ‘ঘটনের’ জন্য প্রস্তুত ছিল না! পরে অবশ্য ভুলটা দ্রুতগতিতে সংশোধন করে নেয় ফিফা।

ফেভারিট আর্জেন্টিনা, ব্রাজিল ও স্পেন ড্র করেছে তাদের প্রথম ম্যাচে। একটি করে পয়েন্ট হারিয়েছে। আর জার্মানি তো ম্যাচ হেরেই গেছে। বিশ্বকাপ শুরুর আগে যারা গ্রুপ পর্বের সম্ভাব্য চ্যাম্পিয়নদের ধরে হিসেবÑনিকেষ করে ভবিষৎবানি করেছিলেন, তারাও এখন নতুন করে বিশ্বকাপ অংক কষছেন।

আরেকবার প্রমানিত হল-ফুটবলে বীজগনিতের ফর্মূলা খাটে না!

হট ফেভারিটদের মধ্যে প্রথমেই ধাক্কাটা খায় আর্জেন্টিনা। ‘ডি’ গ্রুপে আর্জেন্টিনার তিন প্রতিপক্ষের মধ্যে সবচেয়ে সহজ দল হিসেবে মানা হচ্ছিল আইসল্যান্ডকে। বাছাই পর্বে ভাল পারফরমেন্স করেছে দলটি। কিন্তু বিশ্বকাপে প্রথমবারের মতো খেলতে আসা আইসল্যান্ড বিশ্বকাপে তাদের অভিষেক ম্যাচেই আর্জেন্টিনাকে আটকে দেবে- কে ভেবেছিল? তাও আবার ম্যাচের ... মিনিটে গোল করে এগিয়ে থাকা আর্জেন্টিনাকে? পেনাল্টি পেয়েও ম্যাচ জিততে পারেনি আর্জেন্টিনা।

- কেন পারেনি?

এই প্রশ্নের উত্তরে ফুটবলীয় ব্যাখাটা হলো- মেসির পাশে কার্যকর সঙ্গীর অভাব এবং আইসল্যান্ডের সুদক্ষ রক্ষণভাগ। আর ‘অ-ফুটবলীয়’ ব্যাখা; ফেভারিটদের সবসময় ‘ফেভার’ করে না বিশ্বকাপ!

যদি করতো, তাহলে আইসল্যান্ডের পোষ্টে এত গুলো শট নেয়ার পরও কেন আর্জেন্টিনা কেন গোল পাবে না। মেসিই বা কেন পেনাল্টি মিস করবেন? সুইজারল্যান্ডের রক্ষণভাগে ম্যাচের শেষ ২০ মিনিট আক্রমণের পর আক্রমণ করেও ব্রাজিল কেন গোলের দেখা পাবে না? পুরো ম্যাচের হিসেবটা ঠিক মনে নেই, ৮১ মিনিট পর্যন্ত ব্রাজিলের আক্রমণের যে তালিকা করেছিলাম, সেটা দেখাচ্ছে এই সময়ের মধ্যে সুইজারল্যান্ডের গোলমুখে ১৭ টা আক্রমণের চেষ্টা চালিয়েছে ব্রাজিল। কিন্তু কোন গোল নেই। পোষ্টের ছয় গজ দূর থেকে ভলি শট ফারমিনহো ক্রসপিচের ওপর দিয়ে উড়িয়ে মারেন। জেসুস বলে পা লাগালেই গোল-কিন্তু তিনি পা লাগাতেই পারেননি। মাত্র দশ গজ দূর থেকে নেইমার হেড নিয়ে বলটা সোজা গোলকিপারের হাতে তুলে দিলেন।

অথচ একটু কোনাকুনি হলেই সেটা গোল! নেইমারের বাড়ানো পাস থেকে গোলপোষ্টের মাত্র চারগজ দূরে দাড়ানো পাওলিনহো বলে পা লাগালেন কিন্তু সেই বলও জালে গেল না! মনে হচ্ছিল সুইজারল্যান্ডের গোলপোষ্ট যেন জীবন্ত হয়ে পেছনের দিকে সরে গেল!

কুটিনহোর সুন্দর গোলে রাশিয়া বিশ্বকাপে নিজেদের উপস্থিতির ঘোষণা দেয় ব্রাজিল। কিন্তু ম্যাচের শেষ বাঁশি যখন বাজে তখন মুখ ঢেকে মাঠ ছাড়তে দেখা গেল নেইমারকে-পয়েন্ট হারানোর হতাশায়, দুঃখে!

নিজেদের প্রথম ম্যাচের পর ঠিক একই চেহারায় মিলল মেসিকেও। তবে এই ‘প্রথম’এর লড়াইয়ে হাসলেন কেবল একজন- ক্রিশ্চিয়ানো রোনালদো। এক ম্যাচেই তিন গোল পেয়েছেন পর্তুগালের এই ফরোয়ার্ড। অবাক করার বিষয় হল এর আগে নিজের খেলা তিনটি বিশ্বকাপের ১৩ ম্যাচে রোনালদো গোল পেয়েছিলেন মাত্র ৩টি। আর এবারের বিশ্বকাপে পয়লা ম্যাচেই তিন গোল! বিশ্বকাপ মাত্র শুরু। কোন দল কতদুর যাবে- সেই ফাইনাল একাউন্টে সই করার সময় এখনো আসেনি। তবে একাউন্ট ওপেনিং করেই ক্রিশ্চিয়ানো রোনালদো জানান দিলেনÑ কে সেরা, বহু পুরানো এমন একটা বিতর্কের ট্র্যাকে তিনি ছুটছেন উসাইন বোল্টের গতিতে! 

আপনার মতামত লিখুন :

ফাইনাল কাণ্ডে আম্পায়ার ধর্মসেনার ভুল স্বীকার

ফাইনাল কাণ্ডে আম্পায়ার ধর্মসেনার ভুল স্বীকার
ভুল মানলেও অনুতপ্ত নন কুমার ধর্মসেনা

মার্টিন গাপটিলের অনাকাঙ্ক্ষিত ওভারথ্রোতে বাড়তি চার রান পেয়েও লাভ হতো না ইংল্যান্ডের। স্বাগতিকরা নয় বিশ্বসেরা হতো নিউজিল্যান্ডই। যদি না মাঠের আম্পায়ার কুমার ধর্মসেনা ভুল করে এক রান বাড়তি দিতেন। অবশেষে শ্রীলঙ্কান ওই আম্পায়ার নিজের ‘ভুল’ স্বীকার করে নিয়েছেন।

১৪ জুলাই লর্ডসের ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে দক্ষিণ আফ্রিকার আম্পায়ার মারাইস এরাসমাসের সঙ্গে দায়িত্ব পালন করা ধর্মসেনা বলেন, ‘টিভি রিপ্লে দেখার পর আমি মানছি ভুল হয়েছিল।’

ভুল মেনে নিলেও নিজের পক্ষে সাফাই গান ধর্মসেনা। শ্রীলঙ্কার সাবেক এ টেস্ট খেলোয়াড় সানডে টাইমসকে জানান, তার কাছে টেলিভিশন রিপ্লে দেখার সুযোগ ছিল না। যেখানে ধরা পড়ে ব্যাটসম্যানরা উইকেটের প্রান্ত সীমানা অতিক্রম করেননি, ‘মাঠে আমাদের জন্য টিভি রিপ্লের ব্যবস্থা ছিল না। তাই নিজের এ সিদ্ধান্তের জন্য আমি মোটেই অনুতপ্ত নই।’

মাঠের অন্য অফিসিয়ালদের সঙ্গে পরামর্শ করেই নাকি ছয় রানের সংকেত দিয়ে ছিলেন ধর্মসেনা, ‘কমিউনিকেশন সিস্টেমে আমি লেগ আম্পায়ারের (এরাসমাস) সঙ্গে পরামর্শ করেছি। যা অন্য আম্পায়াররা ও ম্যাচ রেফারি শুনেছেন।’

ধর্মসেনা আরো যোগ করেন, ‘ম্যাচ অফিসিয়ালরা টিভি রিপ্লে পরীক্ষা করতে পারেননি। তারা সবাই নিশ্চিত করেন ব্যাটসম্যানরা দ্বিতীয় রান পূর্ণ করেছেন। তখনই আমি আমার সিদ্ধান্তটা জানাই।’

ফাইনালের শেষ ওভারে গাপটিলের থ্রো স্টাম্পে না লেগে অলরাউন্ডার বেন স্টোকসের ব্যাট স্পর্শ করে ছুঁয়ে ফেলে বাউন্ডারি। কিন্তু দ্বিতীয় রান নেওয়ার সময় স্টোকস উইকেটের প্রান্ত সীমানাই স্পর্শ করেননি। কিন্তু তারপরও ধর্মসেনা ইংল্যান্ডকে পাঁচ রানের বদলে ছয় রান দিয়ে দেন।

আম্পায়ারদের ভুলটা প্রথম সবার নজরে আনেন অস্ট্রেলিয়ার সাবেক আম্পায়ার সাইমন টফেল। তিনি ফক্স স্পোর্টস অস্ট্রেলিয়াকে জানান, আম্পায়াররা পরিষ্কার ভুল করেছেন। কারণ ব্যাটসম্যানরা দ্বিতীয় রান পূর্ণই করেননি।

৫০ ওভার খেলা শেষে নিউজিল্যান্ডের সমান ২৪১ রান তুলে ম্যাচ টাই করে ফেলে ইংল্যান্ড। ফলে শ্বাসরুদ্ধকর ফাইনালের ভাগ্য গড়ায় সুপার ওভারে। সেখানে অবিশ্বাস্য ভাবে ইংল্যান্ডের সমান ১৫ রান তুলে টাই করে বসে নিউজিল্যান্ড। শেষে কিউইদের হৃদয় ভেঙে বাউন্ডারি হাঁকানোর হিসেবে এগিয়ে থেকে শিরোপা জিতে নেয় আয়োজকরা।

কোহলিই অধিনায়ক, ধোনি-হার্দিক বিশ্রামে

কোহলিই অধিনায়ক, ধোনি-হার্দিক বিশ্রামে
ধোনি ও হার্দিককে ছাড়াই মাঠে নামবেন কোহলি

ওয়েস্ট ইন্ডিজ সফরে ভারতের নেতৃত্বে কে থাকবেন? বিরাট কোহলি নাকি রোহিত শর্মা? এনিয়ে নানা গুঞ্জন উড়ে বেড়িয়েছে গণমাধ্যমে। কোহলিকে বিশ্রাম দিয়ে রোহিতের কাঁধে নেতৃত্বভার দেওয়ার কথাও শোনা গিয়েছিল। রটে ছিল নেতৃত্ব ভাগ করে দেওয়ার গুঞ্জনও। কিন্তু শেষমেশ সব গুঞ্জন উড়িয়ে দিয়ে ক্যারিবিয়ান সফরে তিন সংস্করণেই ভারতকে নেতৃত্ব দিচ্ছেন কোহলি।

শনিবারই খবর রটে যায়, ক্রিকেট থেকে এখনই অবসর নিচ্ছেন না মহেন্দ্র সিং ধোনি। যাচ্ছেন না উইন্ডিজ সফরেও। ক্রিকেট থেকে ছুটি নিয়ে যোগ দিচ্ছেন সেনাবাহিনীতে। বাস্তবে সেটাই হল। ক্যারিবিয়ান সফরের দলে নেই ধোনি। তবে চোট কাটিয়ে একদিনের ও টি-টুয়েন্টি দলে ফিরেছেন ওপেনার শিখর ধাওয়ান।

তবে তিন ধরণের ক্রিকেটেই বিশ্রাম দেওয়া হয়েছে হার্দিক পান্ডিয়াকে। সীমিত ওভারের সিরিজে নেই জাসপ্রিত বুমরাহ। খেলবেন শুধু লাল বলের ম্যাচে। তবে রিশব পান্থ তিন সংস্করণেই আছেন।

সীমিত ওভারের দলে নির্বাচকরা জায়গা করে দিয়েছেন এক ঝাঁক তরুণ ক্রিকেটারকে। টি-টুয়েন্টিতে জায়গা হয়নি কেদর যাদবের। প্রত্যাশা মাফিক টেস্টে রিশব পান্থের ব্যাক-আপ হিসেবে ডাক পেয়েছেন ঋদ্ধিমান সাহা। টেস্ট দলে উমেশ যাদবকে জায়গা করে দিতে ছিটকে গেছেন ভুবনেশ্বর কুমার।

৩ আগস্ট থেকে শুরু হওয়া সফরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিনটি করে টি-টুয়েন্টি ও ওয়ানডে এবং দুটি টেস্ট খেলবে ভারত।

টেস্ট দল: বিরাট কোহলি (অধিনায়ক), অজিঙ্কা রাহানে (সহ-অধিনায়ক), মায়াঙ্ক আগরওয়াল, লোকেশ রাহুল, চেতেশ্বর পূজারা, হনুমা বিহারী, রোহিত শর্মা, রিশব পান্থ, ঋদ্ধিমান সাহা, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, ইশান্ত শর্মা, মোহাম্মদ সামি, জাসপ্রিত বুমরাহ ও উমেশ যাদব।

ওয়ানডে দল: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, শ্রেয়াস আইয়ার, মনিশ পান্ডে, রিশব পান্থ, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, যুবেন্দ্র চাহাল, কেদর যাদব, মোহাম্মদ সামি, ভুবনেশ্বর কুমার, খলিল আহমেদ ও নবদীপ সাইনি।

টি-টুয়েন্টি দল: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, শ্রেয়াস আইয়ার, মনিশ পান্ডে, রিশব পান্থ, ক্রুনাল পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, ওয়াশিংটন সুন্দর, রাহুল চাহার, ভুবনেশ্বর কুমার, খলিল আহমেদ, দীপক চাহার ও নবদীপ সাইনি।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র