Barta24

বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬

English

ক্যারিয়ারের শেষ ওয়ানডেতেও গেইলের ব্যাটে 'ঝড়'

ক্যারিয়ারের শেষ ওয়ানডেতেও গেইলের ব্যাটে 'ঝড়'
ব্যাটের মাথায় হেলমেট পরিয়ে প্যাভিলিয়নের দিকে ক্রিস গেইল, ছবি: সংগৃহীত
স্পোর্টস এডিটর
বার্তাটোয়েন্টিফোর.কম


  • Font increase
  • Font Decrease

ব্যাটিংয়ে নামার আগে দলের সবাই ক্রিস গেইলের সঙ্গে একবার করে হ্যান্ডশেক করলেন। ক্যারিয়ারে আর কখনোই যে ওয়ানডে ক্রিকেটে গেইলের সঙ্গ পাওয়ার উপায় নেই!

এটি ছিল ক্রিস গেইলের শেষ আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ। বিদায়ের ঘোষণা আগেই দিয়েছিলেন গেইল। ক্যারিয়ারের শেষ ওয়ানডেতেও সেই চিরচেনা ব্যাটিং ঝড় দেখা গেলো গেইলের ব্যাটে। ৪১ বলে ৭২ রানের ঝড়ো ইনিংস খেললেন। তার ৮ বাউন্ডারি ও ৫ ছক্কার ঝড়ে এলোমেলো হয়ে গেল ভারতের শুরুর বোলিং। এভিন লুইস ও গেইলের ওপেনিং জুটিতে পোর্ট অব স্পেনে সিরিজের তৃতীয় এবং শেষ ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজ তুলল মাত্র ১০.৫ ওভারে ১১৫ রান!

এভিন লুইস ৩ ছক্কা ও ৫ বাউন্ডারিতে ২৯ বলে ৪৩ রান তুলে ফিরলেন। গেইল অন্যপ্রান্তে ঠিকই তার হাফসেঞ্চুরি তুলে নিলেন। মাত্র ৩০ বলে এল তার হাফসেঞ্চুরি।

ক্যারিয়ারের শেষ ওয়ানডেতেও গেইলের ব্যাটে 'ঝড়'

জীবনের শেষ ওয়ানডে ম্যাচ। তাই এই হাফসেঞ্চুরির আনন্দ একটু অন্যভাবে উদযাপন করলেন গেইল। ছক্কা হাঁকিয়ে হাফসেঞ্চুরি পুরো করার পর হেলমেট খুললেন। ব্যাটকে সোজা আকাশের দিকে তাক করলেন। সেই ব্যাটের মাথায় হেলমেট পরিয়ে দিলেন। ঠিক যেন মনে হলো ব্যাটকে মুকুট পরালেন ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের 'দ্য এন্টারটেইনার' ক্রিস গেইল!

হাফসেঞ্চুরির পর গেইলের ব্যাটে ঝড়ের মাত্রা যেন আরও বেড়ে গেল। যাকে সামনে পাচ্ছেন তাকেই উড়িয়ে মারছেন। পাঠিয়ে দিচ্ছেন গ্যালারিতে। একহাতে ছক্কা হাঁকানোর দৃশ্যেরও দেখা মিলল। মনে হচ্ছিলো শেষটা হয়টা সেঞ্চুরির আলোয় আলোকিত করেই বিদায় নেবেন গেইল।

ক্যারিয়ারের শেষ ওয়ানডেতেও গেইলের ব্যাটে 'ঝড়'

কিন্তু সেঞ্চুরির স্বপ্ন জাগিয়ে ফিরলেন ৭২ রানে। মোহাম্মদ খলিলের বলে একটু আগেভাগে শট খেললেন। ব্যাটে ঠিকমতো এলো না বলটা। ক্যাচ উঠল। বিরাট কোহলি কিছুটা সরে এসে ক্যাচটা হাতে নিলেন। গেইলের ওয়ানডে ক্যারিয়ার থেমে গেলো সেখানেই; ৪১ বলে ৭২ রানে।

অবশ্য ততক্ষণে ওয়েস্ট ইন্ডিজ এই ম্যাচে বড় স্কোরের পথে ছোটার শক্ত পুঁজি পেয়ে গেছে। ১১.৪ ওভারে ওয়েস্ট ইন্ডিজের স্কোরবোর্ডে জমা তখন ২ উইকেটে ১২১ রান।
গেইল আউট হয়ে ড্রেসিংরুমে ফেরার সময় ভারতের ক্রিকেটাররা ছুটে এসে তার সঙ্গে হ্যান্ডশেক করেন। কেউ এসে পিঠ ছাপড়ে দেন। পুরো গ্যালারি উঠে দাঁড়িয়ে হাততালি দিয়ে গেইলকে গুডবাই জানাল।

মাঠ ছাড়ার সময় গেইল আরেকবার হেলমেট খুলে ব্যাটের মাথায় রাখলেন। 'মুকুট' পরানো সেই ব্যাটকে উঁচিয়ে ধরলেন। ধীরপায়ে ফিরলেন ড্রেসিংরুমে। বিদায়ের একটা দুঃখ আছে। কিন্তু মুখে ঠিকই সেই পরিচিত হাসি ধরে রাখলেন। এই ম্যাচে গেইলের জার্সি নাম্বার ছিল ৩০১। গেইলের ওয়ানডে ম্যাচের সংখ্যা ওটাই।

সত্যিকারের একজন 'এন্টারটেইনার'তো এভাবেই বিদায় নেন!

ধন্যবাদ স্টাইলিস্ট ক্রিস গেইল। ক্রিকেট আনন্দ থেকে সবকিছুর জন্যই!

আরও পড়ুন: গুডবাই গেইল, ‘দ্য এন্টারটেইনার!’

আপনার মতামত লিখুন :

কোচের সঙ্গে নির্বাচকও হচ্ছেন মিসবাহ!

কোচের সঙ্গে নির্বাচকও হচ্ছেন মিসবাহ!
মিকি আর্থারের জায়গায় মিসবাহকে চায় পিসিবি

অনুশীলন ক্যাম্প নিয়ে ব্যস্ত পাকিস্তান ক্রিকেট দল। লাহোরের ন্যাশনাল ক্রিকেট একাডেমিতে এখন চলছে ১৭ দিনের জাতীয় ক্যাম্প। অবশ্য কোচ ছাড়াই চলছে এই আয়োজন। মিকি আর্থারের বিদায়ের পর এখনো হেড কোচ পায়নি পাকিস্তান। তবে ক্যাম্পে সরফরাজ আহমেদদের তত্ত্বাবধায়ক হিসেবে আছেন সাবেক অধিনায়ক মিসবাহ-উল-হক।

অনেকটা কোচের ভূমিকাতেই আছেন তিনি। ঠিক এমন সময় গুঞ্জন-হেড কোচ হতে যাচ্ছেন মিসবাহ। তাকে নিয়ে আগ্রহী পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। দেশের সবচেয়ে সফল টেস্ট অধিনায়ককেই জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব দিতে চায় তারা। সব মিলিয়ে প্রধান কোচের পাশাপাশি প্রধান নির্বাচকও করতে চায় পিসিবি।

যদিও মিসবাহ দায়িত্ব নেবেন কীনা তা নিয়েও আছে সংশয়। লাহোরে জাতীয় ক্যাম্পের তত্ত্বাবধায়ক হতেও শুরুতে রাজি ছিলেন না তিনি। তবে এখন দায়িত্বটা নিয়ে বেশ সিরিয়াস মিসবাহ। চোট লুকিয়ে বিদেশী ফ্র্যাঞ্চাইজি লিগে খেলা ক্রিকেটারদের একহাত নেবেন। বিশেষ করে ফকর জামান আর বাবর আজমের মত ক্রিকেটাররা ফিটনেস সমস্যায় জর্জরিত। তাদের দেশের বাইরে খেলার ছাড়পত্র দেওয়ায় ক্ষুব্ধ মিসবাহ।

সাবেক অধিনায়কের এমন কড়া মনোভাব পছন্দ হয়েছে পিসিবির। এ কারণেই কোচের পদেও এখন তাকে বসাতে চাইছে দেশটির ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা। এখন অবশ্য কোচ নির্বাচনের পথেই আছে পিসিবি। ২৩ আগস্ট কোচের পদে আবেদনের শেষ দিন!

টেস্ট ম্যাচে মাঠে ৬ দেশ

টেস্ট ম্যাচে মাঠে ৬ দেশ
অ্যাশেজের তৃতীয় টেস্টে মাঠে নামছে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড

অ্যাশেজ সিরিজের দুটি ম্যাচ শেষ। আজ বৃহস্পতিবার (২২ আগস্ট) বিকাল চারটায় হেডিংলিতে মাঠে গড়াচ্ছে তৃতীয় টেস্ট। লর্ডসে নাটকীয়তামাখা দ্বিতীয় টেস্ট ড্র হলেও পাঁচ ম্যাচের সিরিজে ১-0 তে এগিয়ে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। তাই যে করেই হোক এ ম্যাচের মধ্য দিয়ে সিরিজে সমতায় ফিরতে চায় ইংল্যান্ড অধিনায়ক জো রুট। আর অজি টিম পেইন চান আরো একধাপ সামনে এগিয়ে যেতে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অধীনে প্রথম টেস্ট খেলতে আজ মাঠে নামছে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ। নাম ও নম্বর সম্বলিত নতুন জার্সি গায়ে জড়িয়ে জয় দিয়ে বিশেষ রাতটা রাঙিয়ে নিতে চান ক্যাপ্টেন বিরাট কোহলি ও জেসন হোল্ডারের দল। ম্যাচ শুরু সন্ধ্যা সাড়ে ৭টা।

শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডের মধ্যকার দ্বিতীয় ও শেষ টেস্ট মাঠে গড়াচ্ছে আজ। প্রথম টেস্ট জিতে আত্মবিশ্বাসের তুঙ্গে আছে লঙ্কানরা। এখন সিরিজটাই জিতে নিতে চায় স্বাগতিকরা। আর কিউইরা সমতা নিয়ে শেষ করতে চায় সিরিজ। সকাল সাড়ে দশটা থেকে উপভোগ করা যাবে দুদলের লড়াই। সব মিলিয়ে আজ বৃহস্পতিবার টেস্ট ম্যাচ খেলতে মাঠে ৬ দেশ!

ক্রিকেট প্রেমীদের জন্য থাকছে টুয়েন্টি রোমাঞ্চ। টিভিতে দেখা যাবে কর্ণাটক প্রিমিয়ার লিগের লড়াই।

দর্শকদের জন্য থাকছে কাবাডির লড়াইও। প্রো-কাবাডি লিগের ম্যাচ সরাসরি দর্শকরা টেলিভিশনের পর্দায় উপভোগ করতে পারবেন রাত ৮টা থেকে। 

চলুন দেখে নেই বৃহস্পতিবার টেলিভিশনের পর্দায় কখন কী থাকছে-

ক্রিকেট
অ্যাশেজ সিরিজ
ইংল্যান্ড-অস্ট্রেলিয়া
তৃতীয় টেস্ট, প্রথম দিন
সরাসরি বিকেল ৪টা
সনি সিক্স

ওয়েস্ট ইন্ডিজ-ভারত
প্রথম টেস্ট, প্রথম দিন
সরাসরি সন্ধ্যা সাড়ে ৭টা
সনি টেন ওয়ান ও সনি টেন ওয়ান এইচডি

শ্রীলঙ্কা-নিউজিল্যান্ড
দ্বিতীয় টেস্ট, প্রথম দিন
সরাসরি সকাল সাড়ে ১০টা
সনি ইএসপিএন

ক্রিকেট
কর্ণাটক প্রিমিয়ার লিগ
সরাসরি বিকাল সাড়ে ৩টা ও সন্ধ্যা সাড়ে ৭টা
স্টার স্পোর্টস থ্রি

কাবাডি
প্রো-কাবাডি লিগ
সরাসরি রাত ৮টা
স্টার স্পোর্টস টু

ব্যাডমিন্টন
ওয়ার্ল্ড ট্যুর
সরাসরি দুপুর ১টা
স্টার স্পোর্টস ওয়ান

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র