Barta24

শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬

English

শ্রীলঙ্কা-নিউজিল্যান্ড

ধনাঞ্জয়ার জাদু কাটিয়ে টেলরে রক্ষা কিউইদের

ধনাঞ্জয়ার জাদু কাটিয়ে টেলরে রক্ষা কিউইদের
পাঁচ উইকেট শিকারী ধনাঞ্জয়ার সঙ্গে সতীর্থদের আনন্দ ভাগাভাগি, ছবি: সংগৃহীত
স্পোর্টস ডেস্ক
বার্তাটোয়েন্টিফোর.কম


  • Font increase
  • Font Decrease

আকিলা ধনাঞ্জয়ার স্পিন বিষে নীল হতে বসেছিল নিউজিল্যান্ড। দলীয় স্কোরটা ২০০ ছোঁয় কী না সেটা নিয়ে দেখা দিয়েছিল আশঙ্কা। কিন্তু শুরুর ধাক্কা সামলে উঠে ব্যাট হাতে লড়ে যাচ্ছে সফরকারীরা। ‍বৃষ্টি বিঘ্নিত প্রথম দিন শেষে ৫ উইকেট হারিয়ে ২০৩ রান তুলেছে ব্ল্যাক ক্যাপস শিবির।

অথচ বুধবার গল টেস্টের প্রথম দিন টস জিতে অধিনায়ক দিমুথ করুনারত্নের শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাটিংয়ে নেমেই মহাবিপদে পড়ে যায় কিউইরা। সাত রানের ব্যবধানে প্রথম তিন উইকেট হারিয়ে প্রায় পথ হারিয়েই ফেলেছিল অতিথি দলের ব্যাটসমানরা। দলীয় স্কোর তখন ৭১।

চতুর্থ উইকেটে রস টেলর ও হেনরি নিকোলসের ১০০ রানের জুটিতে বিপদ কাটিয়ে উঠে কেন উইলিয়ামসনের দল। হার না মানা ৮৬* রানের ইনিংস খেলে এখনো ১৯তম টেস্ট সেঞ্চুরির সামনে দাঁড়িয়ে টেলর। তবে নিকোলস সাজঘরে ফিরেছেন ৪২ রান নিয়ে।

দ্বিতীয় দিন ৮ রান নিয়ে উইকেটে টেলরকে সঙ্গ দিবেন মিচেল স্যান্টনার।

প্রথম দিন নিউজিল্যান্ডের পাঁচটি উইকেটই নিয়েছেন স্পিনার আকিলা ধনাঞ্জয়া। তবে ২২ ওভারে খরচ করেন ৫৭ রান।

বৃষ্টির কারণে প্রথম খেলা হয়েছে মাত্র ৬৮ ওভার।

আপনার মতামত লিখুন :

বিশ্বকাপের পর সাকিব অনুশীলনে, এই প্রথম

বিশ্বকাপের পর সাকিব অনুশীলনে, এই প্রথম
বোলিং কোচ চার্লস ল্যাঙ্গাভেল্টের সঙ্গে অনুশীলনে সাকিব

একটু দেরিতে যারা মাঠে এলেন উৎসুক সেই সাংবাদিকদের সবারই একই প্রশ্ন। একই খোঁজ-সাকিব কি অনুশীলনে আসেননি?

এসেছেন। সবার আগে ব্যাটিং অনুশীলন সেরে সাকিব ততক্ষণে ড্রেসিংরুমে বিশ্রামেও চলে গেছেন। সূচি অনুযায়ী শনিবার, ২৪ আগস্ট মিরপুরের ক্রিকেটারদের কন্ডিশনিং ক্যাম্পে ফিটনেস এবং ফিল্ডিং অনুশীলনের কথাই ছিলো। কিন্তু কন্ডিশনিং ক্যাম্পে দারুণ সিরিয়াস সব ক্রিকেটার। ফিটনেস এবং ফিল্ডিং সেশন শেষে বেশ কয়েকজন লম্বা সময় ধরে ব্যাটিং অনুশীলনেও মনোযোগ দিলেন।

সেই ‘ক্লাসের’ সবচেয়ে মনোযোগী ছাত্র সাকিব আল হাসান। আজকাল যে ব্যাট হাতেই বেশি চমক দেখাচ্ছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। শেষ হওয়া বিশ্বকাপেই সেই প্রমাণ রেখেছেন সাকিব।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/24/1566641313415.jpg

৫ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র ম্যাচের টেস্ট সিরিজ। সেই টেস্টেও যেন ব্যাট হাতে নিজেকে ‘হেভিওয়েট’ হিসেবে মেলে ধরা যায়- সেই পরিকল্পনা নিয়েই ব্যাটিংয়ে বাড়তি মনোযোগ বাংলাদেশ টেস্ট দলের অধিনায়কের।

বিশ্বকাপ শেষে শ্রীলঙ্কা সফরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে যাননি সাকিব। বিশ্রাম চেয়েছিলেন। বিসিবি তাকে সেই বিশ্রামের অনুমোদন দেয়। ঈদের আগেভাগে শুরু হওয়া কন্ডিশনিং ক্যাম্পেও যোগ দিতে পারেননি হজ পালনের কারণে। পবিত্র হজ পালন শেষে দেশে ফিরে দিন কয়েকের জন্য সাকিব আমেরিকা যান। সেখানেই তার স্ত্রী-কন্যা রয়েছে। পরিবারকে সময় দেয়ার পর এবার পুরোপুরি মনোযোগী হতে যাচ্ছেন ক্রিকেটে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/24/1566641328886.jpg
 
বিশ্বকাপের পর এই প্রথম সাকিবকে দেখা গেলো জাতীয় দলের ক্যাম্পে, অনুশীলনে, টিম ম্যানেজমেন্টের সঙ্গে বৈঠকেও।

লম্বা সময় ধরে সাকিব ব্যাটিং করলেও ফিল্ডিং সেশনে যোগ দেননি। দলের থিঙ্ক ট্যাঙ্কদের সঙ্গে বৈঠক করেন। নতুন কোচ এবং বাকি কোচিং স্টাফদের সঙ্গে পরিচিত হন।

সেপ্টেম্বরেই পাকিস্তান সফরে যাচ্ছে শ্রীলঙ্কান দল

সেপ্টেম্বরেই পাকিস্তান সফরে যাচ্ছে শ্রীলঙ্কান দল
লাহোরে একই সঙ্গে ক্যামেরাবন্দি শ্রীলঙ্কা ও পাকিস্তান দল, ছবি: সংগৃহীত

এক দশকের মধ্যে সবচেয়ে দীর্ঘতম দ্বিপাক্ষিক ক্রিকেট সিরিজ আয়োজন করতে যাচ্ছে পাকিস্তান। এবং তা ঘরের মাঠেই। আগামী সেপ্টেম্বরে তাদের মেহমান হচ্ছেন শ্রীলঙ্কান ক্রিকেটাররা।

পাকিস্তান সফরে তিনটি করে ওয়ানডে ও টি-টুয়েন্টি ম্যাচ খেলবে শ্রীলঙ্কা। ২৭, ২৯ সেপ্টেম্বর ও ২ অক্টোবর ওয়ানডে ম্যাচ তিনটি হবে করাচির ন্যাশনাল স্টেডিয়ামে। আর ৫, ৭ ও ৯ অক্টোবর টি-টুয়েন্টি ম্যাচ তিনটির আয়োজক শহর লাহোর।

তার মানে ১৮ মাসের মধ্যে প্রথম কোনো আন্তর্জাতিক ক্রিকেট সিরিজ হতে যাচ্ছে পাকিস্তানে।

অক্টোবরে পাকিস্তান-শ্রীলঙ্কার মধ্যে দুটি টেস্ট খেলার কথা ছিল। পাকিস্তান ম্যাচ দুটি নিজেদের দেশেই খেলতে চেয়েছিল। কিন্তু শ্রীলঙ্কা তাতে সায় দেয়নি। তাই টেস্ট দুটি ডিসেম্বর পর্যন্ত স্থগিত রাখা হয়েছে। তবে সন্দেহ নেই আসন্ন সীমিত ওভারের সিরিজ পাকিস্তানে টেস্ট ক্রিকেট ফেরানোর ট্রায়াল হিসেবে কাজ করবে।

এর আগে শ্রীলঙ্কান ক্রীড়ামন্ত্রী হারিন ফার্নান্ডো জানিয়ে ছিলেন, চলতি বছরের শেষ দিকে পাকিস্তান সফরে যাচ্ছে লঙ্কান টিম। দেশটিতে টেস্ট খেলার মতো পরিস্থিতি এখনো তৈরি হয়নি। সফরে সীমিত ওভারের ম্যাচ খেলবে তারা।

শুক্রবার পিসিবি চেয়ারম্যান এহসান মানি ও এসএলসি প্রেসিডেন্ট শাম্মি সিলভার মধ্যে ফোন আলাপের পর ঠিক হয় শ্রীলঙ্কার সফরসূচি। অতিথি দল শ্রীলঙ্কা করাচিতে পৌঁছবে ২৫ সেপ্টেম্বর। সফর শেষে দেশে ফিরবে ১০ অক্টোবর।

২০১৫ সালে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে পাকিস্তান সফরে গিয়ে ছিল জিম্বাবুয়ে। ২০১৭ সালে পিএসএল ফাইনাল পাকিস্তানে হওয়ার পর দেশটিতে আন্তর্জাতিক ক্রিকেট ফেরার পথ সুগম হয়।

লাহোরে ২০০৯ সালের মার্চে সন্ত্রাসী হামলার শিকার হওয়ার পর শ্রীলঙ্কা প্রথমবার পাকিস্তান সফরে গিয়েছিল ২০১৭ সালে। অক্টেবরে একটি টি-টুয়েন্টি খেলে তারা।

২০১৯ সালের ২১ এপ্রিল ইস্টার সানডেতে শ্রীলঙ্কায় ভয়াবহ বোমা হামলায় ২৫০ জন নিহত ও আহত হয় ৫০০ জনের অধিক। ফলে বিদেশী দলের আগমন নিয়ে শঙ্কায় পড়ে গিয়েছিল শ্রীলঙ্কা।

কিন্তু তারপরও মর্মান্তিক সেই ঘটনার এক মাস পর ৫০ ওভারের ম্যাচ খেলতে শ্রীলঙ্কা সফরে যায় পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দল। সেসুবাদেই দুদেশের ক্রিকেট বোর্ডের মধ্যে সম্পর্কটা হয় দৃঢ়। যার ফলশ্রুতিতে হচ্ছে এ সফর।

শ্রীলঙ্কার পাকিস্তান সফরসূচি

প্রথম ওয়ানডে - ২৭ সেপ্টেম্বর, করাচি
দ্বিতীয় ওয়ানডে - ২৯ সেপ্টেম্বর, করাচি
তৃতীয় ওয়ানডে - ২ অক্টোবর, করাচি

প্রথম টি-টুয়েন্টি - ৫ অক্টোবর, লাহোর
দ্বিতীয় টি-টুয়েন্টি - ৭ অক্টোবর, লাহোর
তৃতীয় টি-টুয়েন্টি - ৯ অক্টোবর, লাহোর

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র