Barta24

মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬

English Version

রাতে ভাল ঘুম হয়েছে উইলিয়ামসনদের

রাতে ভাল ঘুম হয়েছে উইলিয়ামসনদের
ফাইনালে পৌঁছে দারুণ খুশি কিউইরা
স্পোর্টস ডেস্ক
বার্তাটোয়েন্টিফোর.কম


  • Font increase
  • Font Decrease

সত্যি করে বলুন তো, নিউজিল্যান্ডের ইনিংস শেষে কে ভেবেছে, দুই দিন খেলে ৮ উইকেটে তোলা তাদের ২৩৯ রান ভারতকে বিশ্বকাপ থেকে ছিটকে দেওয়ার জন্য যথেষ্ট?

কিউইদের ড্রেসিং রুমের অনেকেই হয়তো এটা নিয়ে ভাবেনি। কিন্তু বিরাট কোহলিদের বিদায় করে নিউজিল্যান্ড ঠিকই ফাইনালের টিকিট কেটে ফেলেছে। কিন্তু কী ভাবে সম্ভব হল এটা?

পিচ খানিকটা ভেজা ছিল। কিছুটা আঠাল হয়ে পড়েছিল। যে কারণে স্ট্রোক খেলা কঠিন হয়ে পড়েছি। বাউন্ডারি হাঁকানো দুদলের জন্যই কঠিন হয়ে দাঁড়িয়েছিল। এ কঠিন লড়াইটাই ব্ল্যাক ক্যাপ শিবির জিতে নিয়েছে বুদ্ধিমত্তা আর মাঠের পারফরম্যান্স দিয়ে।

পিচটা ব্যাটিং বান্ধব ছিল না। যেখানে খেলাটা ছিল রীতিমতো চ্যালেঞ্জিং। ৩০০ রান করার মতো ছিল না। স্বীকার করে নিলেন উইলিয়ামসন, ‘৩০০ রানের ভালো একটা স্কোর গড়ার মতো উইকেট ছিল না এটি। ২৫০ রান হওয়ার মতো ছিল। আমরা এ ব্যাপারটা নিয়ে সতর্ক ছিলাম। তাই ভারতের ভয়ঙ্কর বোলিং আক্রমণের বিপক্ষে ২৪০-২৫০ তে পৌঁছানো চেষ্টা করেছি আমরা।’

কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন বলেন, ‘আমার মনে হয় ছেলেরা রাতে ভালো ঘুম দিয়েছে। শেষ চার ওভারে নিজেদের প্রয়োজনের ওপরই মনোযোগী ছিলাম আমরা। ৫ উইকেটে ২১১ রান সংগ্রহ করেই আমরা বুঝে যাই আমরা আমাদের লক্ষ্যে পৌঁছে গেছি। মাঠের লড়াইয়ে প্রতিদ্বন্দ্বিতা গড়ে যেটা আমরা অর্জন করার জন্য চেষ্টা করেছি।’

নিউজিল্যান্ডের উদ্বোধনী বোলারদের পারফরম্যান্স ছিল অসাধারণ। প্রথম পাওয়ারপ্লেতেই ২৪ রানেই তারা ভারতের চার উইকেট ফেলে দেয়। স্পিনার মিচেল স্যান্টনারের প্রথম আট ওভার থেকে আসে দুই উইকেট। বিপরীতে দেন মাত্র ১৫ রান। সঙ্গে ছিল দুটি মেডেন ওভার।

যদিও শেষ দিকে রবীন্দ্র জাজেদার মারমুখো ব্যাটিংয়ে তার বোলিং ফিগারটা খারাপ হয়ে যায়। সেটা বাদ দিলে কিউইদের জয়ে স্যান্টনারের ভূমিকা অগ্রগণ্য।

তাই স্যান্টনারের জয় গান গাইলেন ক্যাপ্টেন উইলিয়ামসন, ‘স্লো বোলারদের উপযোগী পিচে স্যান্টনারের স্পেলটা ছিল অসাধারণ। আমাদের ইনিংসেও দেখেছি। ভারতীয় স্পিনাররা ভালো করেছে। স্যান্টনার বিশ্ব মানের একজন বোলার। তাই আমাদের প্রত্যাশা ছিল সে ভালো করবে।’

উইলিয়ামসন প্রশংসা করেছেন দলীয় পারফরম্যান্সের, ‘এমন দুর্দান্ত পারফরম্যান্স দলের জন্য খুবই স্পেশাল। মাঠের লড়াই চলাকালে যেটা ছিল খুবই গুরুত্বপূর্ণ। পুরো ম্যাচে ব্যাট-বল হাতে ও ফিল্ডিংয়ে অনেকে অবদান রেখেছে। আজ (বুধবার) সেমি-ফাইনালের সীমা অতিক্রম করার পথে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে তারা।’
 
লিগ পর্বের শেষ দিকে পাকিস্তান, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের কাছে টানা তিন ম্যাচ হেরেও শেষ চারে জায়গা করে নেয় নিউজিল্যান্ড। সেমি-ফাইনালে উঠা যে কোনো দলের চেয়ে তাদের পারফরম্যান্স ছিল খারাপ। কিন্তু তারপরও ওয়ানডে ক্রিকেটের মহাযজ্ঞে এগিয়ে যাওয়ার পথ খুঁজে নিয়েছে টানা দুই বারের ফাইনালিস্টরা।

কিন্তু উইলিয়ামসন মনে করেন, যে কোনো দল যে কোনো শক্তিশালী প্রতিপক্ষকে হারানোর সামর্থ্য রাখে, ‘আমরা অনেক দেখেছি র‌্যাঙ্কিংয়ের নিচে থাকা দল ওপরে থাকা দলকে হারিয়ে দিয়েছে। যে কেউ যে কাউকে হারিয়ে দিতে পারে। এটাই ক্রিকেটের বৈশিষ্ট্য। কোনো নিশ্চয়তা নেই যে আপনি সব ম্যাচে জিততে পারবেন।’

আপনার মতামত লিখুন :

টিভিতে ঘরোয়া ফুটবলের রোমাঞ্চ

টিভিতে ঘরোয়া ফুটবলের রোমাঞ্চ
বাংলাদেশ প্রিমিয়ার লিগে সোমবার মাঠে নামছে চার দল

মঙ্গলবার টেলিভিশনের পর্দায় থাকছে ঘরোয়া ফুটবলের রোমাঞ্চ। বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) নোফেল স্পোর্টিং লড়বে সাইফ স্পোর্টিংয়ের সঙ্গে। ম্যাচটি সরাসরি টিভিতে দেখা যাবে বিকেল ৪টা থেকে। বিপিএলে দিনের অন্য ম্যাচে রহমতগঞ্জ লড়বে ব্রাদার্স ইউনিয়নের বিপক্ষে। ম্যাচটি টিভিতে সরাসরি সম্প্রচার হবে সন্ধ্যা ৭টা থেকে।

থাকছে টি-টুয়েন্টি ক্রিকেট রোমাঞ্চও। তামিলনাড়ু প্রিমিয়ার লিগের টানটান উত্তেজনাকর ক্রিকেট ম্যাচ উপভোগ করতে পারবেন ক্রিকেট প্রেমীরা। ক্রিকেট লড়াই সরাসরি সম্প্রচার হবে সন্ধ্যা ৭টা ৪৫ মিনিট থেকে।

দর্শকদের জন্য থাকছে তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ কাবাডির লড়াই। প্রো-কাবাডি লিগের হাইলাইটস টেলিভিশনের পর্দায় উপভোগ করতে পারবেন রাত ৮টা থেকে।

টেনিসপ্রেমীদের জন্য থাকছে উইম্বলডন চ্যাম্পিয়নশিপ হাইলাইটস।

চলুন দেখে নেই মঙ্গলবার টেলিভিশনের পর্দায় কখন কী থাকছে-

ফুটবল
বাংলাদেশ প্রিমিয়ার লিগ
নোফেল স্পোর্টিং-সাইফ স্পোর্টিং
সরাসরি বিকেল ৪টা

রহমতগঞ্জ-ব্রাদার্স ইউনিয়ন
সরাসরি সন্ধ্যা ৭টা
বাংলা টিভি

ক্রিকেট
তামিলনাড়ু প্রিমিয়ার লিগ
সরাসরি সন্ধ্যা ৭টা ৪৫ মিনিট
স্টার স্পোর্টস থ্রি

কাবাডি
ভিভো প্রো-কাবাডি লিগ
হাইলাইটস
রাত ৮টা
স্টার স্পোর্টস ওয়ান ও টু

টেনিস
উইম্বলডন, হাইলাইটস
রাত সাড়ে ১০টা
স্টার স্পোর্টস সিলেক্ট ওয়ান

ইংল্যান্ডকে উড়িয়ে শুরু জুনিয়র টাইগারদের

ইংল্যান্ডকে উড়িয়ে শুরু জুনিয়র টাইগারদের
দারুণ জয়ে ত্রিদেশীয় ক্রিকেটে শুরু বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের

জাতীয় ও বাংলাদেশ ‘এ’ দল ব্যর্থতার পথ ধরে হাঁটলেও সুখবর দিয়েছে অনূর্ধ্ব-১৯ দল। জুনিয়র টাইগাররা ত্রিদেশীয় যুব ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচেই দেখিয়েছে চমক! স্বাগতিক ইংল্যান্ডকে রীতিমতো হেসে-খেলে হারিয়েছে বাংলাদেশের যুবারা।

সোমবার উস্টারের কাউন্টি গ্রাউন্ডে দল তুলে নেয় ৬ উইকেটের দুর্দান্ত এক জয়।

ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২০০ রান করে ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দল। জবাবে নেমে ৩৮.১ ওভারে ৪ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পা রাখে সফরকারীরা। ৭১ বল হাতে রেখেই হাসি-মুখে মাঠ ছাড়েন তারা!

যদিও ম্যাচে টস ভাগ্যটা সঙ্গে ছিল না জুনিয়র টাইগারদের। তবে প্রতিপক্ষ ব্যাটসম্যানদের কখনোই ভয়ঙ্কর হয়ে উঠতে দেয়নি বাংলাদেশের বোলাররা। ৪৯ রানে প্রথম উইকেট হারায় ইংলিশরা। তারপর তানজিম হাসান সাকিবের বোলিং তোপে দ্রুত তিনটি উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে পড়ে দলটি।

নিয়মিত বিরতিতেই প্রতিপক্ষের উইকেট তুলে নেয় জুনিয়র টাইগাররা। এরমধ্যে যা একটু লড়লেন লুইস গোল্ডসওয়ার্থি ও কেসি অলড্রিজ। ৭৮ বলে ৫৮ রান তুলেন অলড্রিজ। আর ৬৯ রানে অপরাজিত গোল্ডসওয়ার্থি।

তানজিম ৪৯ রানে শিকার করেন চার উইকেট।

এরপর জবাব দিনে নেমে যদিও শুরুটা ভাল হয়নি বাংলাদেশের যুবাদের। চটজলদি সাজঘরের পথ ধরেন দুই ওপেনার তানজিদ হাসান (৯) ও প্রান্তিক নওরোজ (১৪)। ৩৬ রানে ফেরেন মাহমুদুল হাসান জয়।

তারপর পথ দেখালেন শাহাদাত হোসেন ও তৌহিদ হৃদয়। তাদের ১১৪ রানের জুটিতেই জয়টা অনায়াস হয়েছে। শাহাদাত করেন ৬০ বলে ৫৭। দলকে জয় এনে দিয়ে ৭০ রানে অপরাজিত হৃদয়।

এবার জুনিয়র টাইগারদের সামনে শক্তিশালী ভারত। তারাও হারিয়েছে ইংলিশ দলকে। বুধবার উস্টারের কাউন্টি গ্রাউন্ডে সেই ভারতীয় যুবাদের সঙ্গে লড়বে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।

সংক্ষিপ্ত স্কোর-

ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দল: ৫০ ওভারে ২০০/৭ (মোজলি ২০, ক্লার্ক ২৭, হেইন্স ৩, এভিসন ০, গোল্ডসওয়ার্থি ৬৯*, হিল ৫, বিন ৮, অলড্রিজ ৫৮, কিম্বার ২*; তানজিম ৪/৪৯, মৃত্যঞ্জয় ১/৩১)
বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল: ৩৮.১ ওভারে ২০৪/৪ (তানজিদ ৯, প্রান্তিক ১৪, মাহমুদুল ৩৬, হৃদয় ৭০, শাহাদাত ৫৭, আকবর ৯*; অলড্রিজ ২/৩০, কিম্বার ১/৩১, মোরলে ১/৪৪)
ফল: ৬ উইকেটে জয়ী বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র