Barta24

বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ২ শ্রাবণ ১৪২৬

English Version

মায়ের দুশ্চিন্তা দূর করতেই খেলে গেছেন হাশমতউল্লাহ

মায়ের দুশ্চিন্তা দূর করতেই খেলে গেছেন হাশমতউল্লাহ
পুরোপুরি ফিট না হয়েও মায়ের জন্য খেললেন হাশমতউল্লাহ শহীদি
স্পোর্টস ডেস্ক
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

ইংল্যান্ডের বিপক্ষে মার্ক উডের বাউন্সারের আঘাত খেয়েও খেলে গেছেন হাশমতউল্লাহ শহীদি। পেয়েছেন দাপটে এক হাফ-সেঞ্চুরি। কিন্তু ক্রিকেট অনুুরাগীদের মনে কী ভয়ই না ধরিয়ে দিয়ে ছিলেন এ আফগান ক্রিকেটার। বল হেলমেটে আঘাত হানার পরপরই মাঠে শুয়ে পড়েন তিনি। যা মনে করিয়ে দিয়েছিল ২০১৪ সালের নভেম্বরে শেফিল্ড শিল্ডের এক ম্যাচে শন অ্যাবটের বাউন্সারের আঘাতে অস্ট্রেলিয়ার ক্রিকেটার ফিলিপ হিউজের মৃত্যুর কোলে ঢলে পড়ার কালো স্মৃতি।

মেডিকেল টিমের সেবা নিয়ে পুরোপুরি ফিট না হয়েও খেলার জন্য দাঁড়িয়ে যান হাশমতউল্লাহ। সাহসিকতার জন্য গ্যালারির দর্শকরা তাকে করতালির মাধ্যমে অভিনন্দনও জানান। তবে অনেকেই অবাক হয়ে যান। তাদের একটাই জিজ্ঞাসা ছিল, শক্তপোক্ত বাউন্সারের আঘাত সহ্য করেও এতো দ্রুত কীভাবে উঠে দাঁড়ালেন তিনি?

ক্রিকেট প্রেমীদের সে প্রশ্নের উত্তর দিয়েছেন হাশমতউল্লাহ নিজেই, ‘মার জন্য খুব দ্রুত উঠে দাঁড়িয়ে ছিলাম। গত বছর বাবাকে হারিয়েছি। তাই মা-কে দুশ্চিন্তায় ফেলতে চাইনি। আমার পুরো পরিবার খেলাটি উপভোগ করেছে। এমনকি আমার বড় ভাই বসে ছিলেন গ্যালারিতেই। তাদের কপালে চিন্তার ভাঁজ ফেলতে চাইনি।’

মাথায় বাউন্সারের আঘাত পাওয়ার পর আইসিসির চিকিৎসক এবং আফগান ফিজিওরা হাশমতউল্লাহকে মাঠ ছাড়ার পরামর্শ দেন। পরামর্শ না মেনে দলের হয়ে মাঠে লড়ে যান এ বাঁ-হাতি ব্যাটসম্যান।

ক্রিকেট ময়দানের লড়াইয়ে পরিবারের সঙ্গে দলের কথাও ভেবেছেন এ আফগান টপ-অর্ডার ব্যাটসম্যান, “আমার হেলমেট মাঝ বরাবর ভেঙে গিয়েছিল। আইসিসির চিকিৎসক ও আমাদের ফিজিও এসে বলল, ‘চল মাঠ থেকে বের হই।’ আমি তাদেরকে বলেছিলাম, ‘এ মুহূর্তে দলকে ছেড়ে যেতে পারব না। আমাকে দলের দরকার।’ তাই আমি ব্যাট হাতে খেলে গেছি।”

হাশমতউল্লাহ ব্যাট হাতে দৃঢ়তার প্রমাণও দিয়েছেন। নিজেদের ইনিংসের ৩০তম ওভারে ইংলিশ পেসার মার্ক উডের ক্ষিপ্রগতির বাউন্সারে চোট পেয়েও খেলে গেছেন ৪৫.৫ ওভার পর্যন্ত। জোফরা আর্চারের বলে বোল্ড হওয়ার আগে ৭৬ রানের দুরন্ত এক ইনিংস খেলেন এ তারকা ব্যাটসম্যান।

আপনার মতামত লিখুন :

আফগানিস্তানের বিপক্ষে খেলছেন রুবেল-সাব্বির

আফগানিস্তানের বিপক্ষে খেলছেন রুবেল-সাব্বির
আফগান ‘এ’ দলের মুখোমুখি রুবেল ও সাব্বির

শ্রীলঙ্কা সফরের আগে দেশের মাঠেই পরীক্ষা দিতে হচ্ছে জাতীয় দলের চার ক্রিকেটারের। এ কারণেই বুধবার শুরু প্রস্তুতি ক্যাম্পে নেই রুবেল হোসেন, সাব্বির রহমান, এনামুল হক বিজয় ও মোহাম্মদ মিঠুন। তারা খেলবেন আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে ম্যাচে।

চট্টগ্রামে সফরকারী আফগান দলের সঙ্গে প্রথম ওয়ানডেতে বাংলাদেশ ‘এ’ দলের হয়ে খেলবেন এই চার ক্রিকেটার। বুধবার রুবেল, সাব্বির, এনামুল হক আর মিঠুনকে রেখেই প্রথম ওয়ানডের দল ঘোষণা করেছেন নির্বাচকরা।

ইংল্যান্ড বিশ্বকাপে ড্রেসিংরুমেই বেশি সময় কেটেছে রুবেল, সাব্বির ও মিঠুনের। এ কারণেই তাদের ম্যাচটি খেলার সুযোগ করে দিলেন নির্বাচকরা। এনামুল দলে ফিরেছেন বছর খানেক পর। আন্তর্জাতিক ম্যাচের আগে তার ফিটনেসটাও থেকে নিতে চাইছে টিম ম্যানেজম্যান্ট।

দলে এই চার ক্রিকেটার ছাড়া রয়েছেন অভিজ্ঞ ইমরুল কায়েস, ফরহাদ রেজা। সঙ্গে আছেন আবু হায়দার রনি, মেহেদি হাসানকেও।

শুক্রবার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে।

প্রথম ওয়ানডের বাংলাদেশ ‘এ’ দল-
ইমরুল কায়েস, এনামুল হক, আফিফ হোসেন, রুবেল হোসেন, সাব্বির রহমান, মোহাম্মদ মিঠুন, ফরহাদ রেজা, আবু জায়েদ চৌধুরী, ফজলে মাহমুদ, মোহাম্মদ নাঈম শেখ, নাজমুল ইসলাম অপু, আবু হায়দার, মিনহাজুল আবেদীন আফ্রিদি ও মেহেদি হাসান।

 

আফগানদের বিপক্ষে ম্যাচে শুরু বিশ্বকাপ বাছাই

আফগানদের বিপক্ষে ম্যাচে শুরু বিশ্বকাপ বাছাই
ফুটবল দলের সামনে নতুন চ্যালেঞ্জ

কাতার-২০২২ ফুটবল বিশ্বকাপের বাছাই পর্বে এবার বাংলাদেশের সামনে নতুন চ্যালেঞ্জ। জামাল ভুঁইয়ার দল তৃতীয় পর্বে উঠার লড়াইয়ে নামবে আগামী ১০ সেপ্টেম্বর। লাওসকে টপকে দল এরইমধ্যে পেয়েছে দ্বিতীয় পর্বের টিকিট।

বুধবার মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে অনুষ্ঠিত হয় বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডের ড্র। এবার লড়াইয়ে গ্রুপ পর্বে আটটি ম্যাচ খেলবে বাংলাদেশ। লড়াই হবে হোম ও অ্যাওয়ে ভিত্তিতে।

গ্রুপ ‘ই’তে বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান, ভারত, ওমান ও বিশ্বকাপের স্বাগতিক কাতার। এশিয়ার ৪০ দেশকে বাছাই পর্বে ভাগ করা হয়েছে ৮ গ্রুপে। প্রতি গ্রুপে থাকছে- ৫ দেশ। গ্রুপের চ্যাম্পিয়ন দলই পা রাখবে তৃতীয় রাউন্ডে। ৮ গ্রুপের সেরা চার রানারর্স আপ দলও পাবে পরের রাউন্ডের টিকিট।

আরও পড়ুন : বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের চার প্রতিপক্ষ

৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে বিশ্বকাপ বাছাইয়ে দ্বিতীয় পর্বের লড়াই। ম্যাচ চলবে ২০২০ সালের ৯ জুন পর্যন্ত।

চলুন দেখে নেই বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশ ফুটবল দলের ম্যাচগুলোর সূচি-

১০ সেপ্টেম্বর

আফগানিস্তান

বাংলাদেশ

১০ অক্টোবর

বাংলাদেশ

কাতার

১৫ অক্টোবর

ভারত

বাংলাদেশ

১৪ নভেম্বর

ওমান

বাংলাদেশ

২৬ মার্চ,২০২০

বাংলাদেশ

আফগানিস্তান

৩১ মার্চ, ২০২০

কাতার

বাংলাদেশ

৪ জুন, ২০২০

বাংলাদেশ

ভারত

৯ জুন, ২০২০

বাংলাদেশ

ওমান

 

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র