Barta24

সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬

English Version

মেসির গোলে ড্র নিয়ে মাঠ ছাড়ল আর্জেন্টিনা

মেসির গোলে ড্র নিয়ে মাঠ ছাড়ল আর্জেন্টিনা
আক্রমণে এগিয়ে থাকলেও দ্বিতীয় ম্যাচেও জয়ের দেখা পেলো না মেসির দল
সিনিয়র করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

সত্যিকার অর্থেই দুঃসময়ে আছে আর্জেন্টিনা ফুটবল দল। কোপা আমেরিকায় আগের ম্যাচেই কলম্বিয়ার কাছে হেরেছে দল। লাতিন আমেরিকান ফুটবলের শ্রেষ্টত্বের টুর্নামেন্টে দ্বিতীয় ম্যাচেও জয় অধরা দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। এবার প্যারাগুয়ে আটকে দিয়েছে তাদের।

বেলো হরিজন্তেতে বাংলাদেশ সময় বৃহস্পতিবার সকালে অনুষ্ঠিত ‘বি’ গ্রুপের ম্যাচে প্যারাগুয়ের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে আর্জেন্টিনা। ফের পয়েন্ট হারানোতে কোয়ার্টার ফাইনালে ওঠা কঠিন হয়ে গেল দলটির। যদি ও কিন্তুর উপর ঝুলে আছে আর্জেন্টিনার ভাগ্য!

এদিন ম্যাচে শুরুতে এগিয়ে যায় প্যারাগুয়ে। এরপর মহাতারকা লিওনেল মেসির গোলে রক্ষা। এক পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে আর্জেন্টিনা। আগের ম্যাচে ১৪ বারের চ্যাম্পিয়নরা ০-২ গোলে হারে কলম্বিয়ার কাছে। 

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/20/1560999482176.jpg

আগের ম্যাচে হতাশ করলেও এবার প্রত্যাশিত ভাল ফুটবল খেলেছে আর্জেন্টিনা। কিন্তু নিশানা খুঁজে নিতে বেগ পেতে হয় তাদের। মেসি প্যারাগুয়ের সীমানায় বারবারই বল নিয়ে গেলেও হতাশ হয়েছেন। শুরুতেই তছনছ করে দিয়েছিলেন প্রতিপক্ষের রক্ষণভাগ। কিন্তু জালে বল পাঠাতে পারেন নি তিনি।

কিন্তু ২৮তম মিনিটে অতি আক্রমণাত্মক ফুটবল খেলতে গিয়ে দল পিছিয়ে পড়ে ৩৭তম মিনিটে। সতীর্থ মিগেল আলমিরোনের কাছ থেকে পাস পেয়ে গোল তুলে নেন রিচার্ড সানচেস। হতাশায় ডুবে লিওনেল স্কালেনির দল।

প্রথমার্ধের বিরতির আগে ফের গোল হজম করতে যাচ্ছিল আর্জেন্টিনা। গনসালেসের পা থেকে বল ফেরাতে গিয়ে তাকে মারাত্মক ফাউল করেন গোলরক্ষক ফ্রাঙ্কো আরমানি। হলুদ কার্ড দেখতে হয় তাকে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/20/1560999535463.jpg

এরইমধ্যে ৫৭তম মিনিটে এসে স্বস্তির স্পট কিক থেকে সমতা ফেরায় আর্জেন্টিনা। মেসি গোল তুলে নেন। প্যারাগুয়ের ডি-বক্সে ডিফেন্ডার ইভান পিরিসের হাতে বল লাগলে ভিএআর প্রযুক্তিতে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। তারপর মেসির গোল (১-১)।

আর্জেন্টিনার হয়ে এটি মেসির ৬৮ নম্বর গোল। আন্তর্জাতিক ফুটবলে দেশের হয়ে সবচেয়ে বেশি গোল তারই।

অবশ্য ম্যাচটা হারতেও পারতো আর্জেন্টিনা। ৬১তম মিনিটে পেনাল্টি পায় প্যারাগুয়ে। ডি-বক্সে গনসালেসকে ফাউল করেন ডিফেন্ডার নিকোলাস ওতামেন্দি। কিন্তু গনজালেসের শট আটকে দেন গোলকিপার আরমানি। বড় বাঁচা বেঁচে যায় আর্জেন্টিনা। অবশেষে এক পয়েন্ট জুটল এবারের কোপা আমেরিকায়।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/20/1561001079528.jpg

তবে চাপের মুখেই থাকল আর্জেন্টিনা। এক হার ও এক ড্রয়ে  মেসির দল ও কাতারের পয়েন্ট ১। দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে বি গ্রুপের শীর্ষে কলম্বিয়া। দুই ড্রয়ে প্যারাগুয়ের পয়েন্ট ২। গ্রুপ পর্বের শেষ ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে লড়বে প্যারাগুয়ে। কাতারের সঙ্গে ম্যাচ আর্জেন্টিনার।

কলম্বিয়ার বিপক্ষে প্যারাগুয়ে জিতে গেলে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিশ্চিত হয়ে যাবে আর্জেন্টিনার। ম্যাচটি ড্র হলে কিংবা প্যারাগুয়ে হেরে গেলে কোয়ার্টার ফাইনালে উঠতে হলে কাতারে বিপক্ষে জিততেই হবে আর্জেন্টিনাকে।

আপনার মতামত লিখুন :

জ্ঞান ফিরতেই কোচের প্রশ্ন, ‘স্কোর কী?’

জ্ঞান ফিরতেই কোচের প্রশ্ন, ‘স্কোর কী?’
মাঠেই অজ্ঞান হয়ে যান ডাইনামো কোচ ইউজেন নেয়াগো (বাঁয়ে)

ইউনিভার্সিটাটিয়া ক্রাইওবার বিপক্ষে মাঠে লড়ছিল ক্লাব ডাইনামো বুখারেস্ট। ডাইনামো কোচ ইউজেন নেয়াগো বেঞ্চে বসেই উপভোগ করছিলেন শিষ্যদের খেলা। কিন্তু ক্লাব ফুটবলারদের বিক্ষিপ্ত পারফরম্যান্স দেখে দুশ্চিন্তায় পড়ে যান কোচ।

এতোটাই দুশ্চিন্তায় ছিলেন যে ম্যাচের ২৫ মিনিটের মাথায় হঠাৎ করেই শ্বাস-প্রশ্বাস বেড়ে যায় কোচ নেয়াগোর। এবং এক পর্যায়ে অজ্ঞান হয়ে পড়েন তিনি।

অনাকাঙ্ক্ষিত এ ঘটনায় থমকে যায় ন্যাশনাল অ্যারেনায় রোমানিয়ান লিগা ওয়ানের ম্যাচটি। ১৫ মিনিট ধরে চলে তার সেবা-শুশ্রুষা। পরে অ্যাম্বুলেন্সে করে বুখারেস্টের ফ্লোরিয়াস্কা হাসপাতালে নিয়ে যাওয়া হয় নেয়াগোকে।

হাসপাতালে জ্ঞান ফেরার পর চিকিৎসকদের কাছে ৫১ বছরের এ কোচের প্রশ্ন শুনলে আপনি অবাক হয়ে যাবেন! সবাইকে তাজ্জব বানিয়ে তিনি জানতে চান ‘স্কোর কী?’ তবে উত্তরে ভালো খবর পাননি তিনি। কারণ রোববারের ম্যাচে তার দল যে হেরে গেছে ২-০ গোলে। আসলে এ ব্যাপারটা আঁচ করতে পেরেই অসুস্থ হয়ে পড়েন তিনি।

সন্দেহ করা হচ্ছে, কোচ নেয়াগো হার্ট অ্যাটাকের শিকার হয়ে ছিলেন। তবে চিকিৎসকরা স্পষ্ট করে কিছু জানাননি। তারা শুধু জানিয়েছেন, তিনি এখন ভালো আছেন। কঠিন পরিস্থিতি সামলে সবার সঙ্গে যোগাযোগ করতে পারছেন। তবে দুই দিনের নিবিড় পর্যবেক্ষণে থাকতে হবে তাকে।

এর আগে ২০১৬ সালে ডাইনামো বুখারেস্টের মিডফিল্ডার প্যাট্রিক একেং হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মাঠেই মারা যান।

রাজশাহী কিংসেই থাকছেন ক্লুজনার

রাজশাহী কিংসেই থাকছেন ক্লুজনার
বিপিএলে দল পাল্টাচ্ছেন না কোচ ল্যান্স ক্লুজনার

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) গত আসরে রাজশাহী কিংসের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করেন ল্যান্স ক্লুজনার। ডিসেম্বরে অনুষ্ঠেয় বিপিএলের আগামী আসরেও একই দলে থাকছেন তিনি। মানে রাজশাহীতেই থেকে যাচ্ছেন দক্ষিণ আফ্রিকার সাবেক এ তারকা অলরাউন্ডার।

টুর্নামেন্টের আগামী আসরকে সামনে রেখে রাজশাহী কিংসের সঙ্গে ক্লুজনার ইতোমধ্যে চুক্তি নবায়ন করেছেন। খবরটা নিশ্চিত করে ফ্র্যাঞ্চাইজিটি নিজেদের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে এক টুইটে জানায়, “রাজশাহী কিংস খুশীর সঙ্গে ঘোষণা করছে যে ল্যান্স ‘দ্য জুলু’ ক্লুজনার বিপিএলের আগামী মৌসুমে আমাদের প্রধান কোচ হিসেবে থেকে যাচ্ছেন।”

ক্লুজনারের অধীনে পঞ্চম হয়ে বিপিএলের গত আসর শেষ করে রাজশাহী। ১২ ম্যাচে ৬ জয় ও ৬ হারে ১২ পয়েন্ট নিয়েও প্লে-অফের টিকিট পায়নি তারা। কিন্তু তাদের সমান পয়েন্ট নিয়েও চতুর্থ দল হিসেবে শেষ দিকে শেষ চারে জায়গা করে নেয় ঢাকা ডায়নামাইটস। শুধু রান-রেটে পিছিয়ে থাকায় স্বপ্ন ভেঙে যায় রাজশাহীর। তবে সন্দেহ নেই, সেই দুর্ভাগ্যটা ভুলে এবার নতুন করে সামনে এগিয়ে যাবে তারা।

রাজশাহীতে ক্লুজনারের পূর্বসূরী ছিলেন নিউজিল্যান্ডের ড্যানিয়েল ভেট্টোরি। কিন্তু গত আসরটা পিছিয়ে গেলে দায়িত্ব ছেড়ে দেন সাবেক এ কিউই অধিনায়ক। এই সুযোগে তার উত্তরসূরি হিসেবে দলে যোগ দেন ক্লুজনার।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র