Barta24

বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ২ শ্রাবণ ১৪২৬

English Version

এবার ভালো শুরু হলে বড় ইনিংস আসছে: তামিম

এবার ভালো শুরু হলে বড় ইনিংস আসছে: তামিম
বড় ইনিংস খেলার অপেক্ষায় তামিম ইকবাল
এম. এম. কায়সার
স্পোর্টস এডিটর
বার্তা২৪.কম
টন্টন
ইংল্যান্ড থেকে


  • Font increase
  • Font Decrease

ভালো শুরু মানে তামিমের ব্যাটে বড় রান। নিজের ব্যাটিংকে এভাবেই গড়ে নিচ্ছেন তামিম ইকবাল। এই বিশ্বকাপেও সেই ব্যাটিংয়ের ধরণ নিয়েই খেলছেন বাংলাদেশের এই ওপেনার। কিন্তু ভালো শুরু করার পরও নিজের ইনিংস লম্বা করতে পারছেন না-তিন ম্যাচের প্রতিটিতেই একই দৃশ্য!

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওভালে ২৯ বলে ১৬ রান করে আউট। একই মাঠে নিউজিল্যান্ড ম্যাচে ৩৮ বলে ২৪ রান তুলে ফিরলেন। কার্ডিফে ইংল্যান্ডের বিপক্ষে ২৯ বল খেলে ১৫ রানে শেষ তার ইনিংস।

উইকেটে জমে গিয়েও অল্প রানে ফিরে আসা। তামিম ইকবালের ব্যাটিং ধাঁতের সঙ্গে এটা যায় না।

-তামিম নিজে কি ভাবছেন?

তামিম বললেন-‘আমার ব্যাটিং গ্রাফ জানাচ্ছে, খেলতে নামলে হয় আমি খুব দ্রুত আউট হয়ে যাই। আর যদি তাড়াতাড়ি আউট না হই; ১০ ওভার পর্যন্ত টিকে গেলে আমার ইনিংসটা সাধারণত বড়ো হয়। কিন্তু এই বিশ্বকাপের তিনটা ম্যাচে আমি ব্যাটিংয়ের কঠিন কাজটা করে আসার পর আউট হয়ে গেছি। যখন ব্যাটিংয়ে আমার নিজেকে মেলে ধরার কথা ছিলো, তখনই আমি আউট। ব্যাটিংয়ের শুরুর সাত/আট ওভারের চ্যালেঞ্জ জেতার পর এভাবে আউট হওয়া নিয়ে আমি নিজেও হতাশ।’

নিজের ব্যাটিংয়ের সবচেয়ে বড়ো সমালোচক তামিম ইকবাল নিজেই। ব্যাটিংয়ের কোথায় তার ভুল হচ্ছে? কোথায় ফাইন টিউনের প্রয়োজন-এটা নিজেই বুঝে নিয়ে সেই অনুযায়ী হোমওয়ার্ক করেন বাংলাদেশের এই ওপেনার। পেছনের তিন ম্যাচে নিজের ইনিংসের বিশ্লেষণ প্রসঙ্গে দায়টা নিজের কাঁধেই নিলেন তামিম-‘এই তিন ম্যাচের দুটোতে আমি যে কায়দায় আউট হয়েছি তাতে বলতে পারেন আমি উইকেট থ্রো করে এসেছি। এভাবে আউট নিয়ে আমি নিজেই হতাশ।’

তবে এসব হতাশাকে সঙ্গী করে রাখতে রাজি নন তামিম। নতুন দিনে, নতুন প্রতিপক্ষের বিপক্ষে নিজেকে নতুন করে মেলে ধরতে চান। শনিবার নেট অনুশীলনের ব্যাটিংয়ে দারুণ দক্ষতা দেখালেন। ব্যাটিং কোচ নেইল ম্যাকেঞ্জির সঙ্গে নিজের ব্যাটিং পরিকল্পনা নিয়েও আলাদা সেশন করেছেন। সেই আত্মবিশ্বাস থেকেই তামিম আশা দিচ্ছেন-‘এবার ভালো শুরু হলে, আমি সেটাকে গনায় রাখার মতোই খেলবো!’

আরেকবার একটু মনে করিয়ে দেই-তামিমের ১১ ওয়ানডে সেঞ্চুরির সর্বশেষ দুটি কিন্তু ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই!






আপনার মতামত লিখুন :

আফগানিস্তানের বিপক্ষে খেলছেন রুবেল-সাব্বির

আফগানিস্তানের বিপক্ষে খেলছেন রুবেল-সাব্বির
আফগান ‘এ’ দলের মুখোমুখি রুবেল ও সাব্বির

শ্রীলঙ্কা সফরের আগে দেশের মাঠেই পরীক্ষা দিতে হচ্ছে জাতীয় দলের চার ক্রিকেটারের। এ কারণেই বুধবার শুরু প্রস্তুতি ক্যাম্পে নেই রুবেল হোসেন, সাব্বির রহমান, এনামুল হক বিজয় ও মোহাম্মদ মিঠুন। তারা খেলবেন আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে ম্যাচে।

চট্টগ্রামে সফরকারী আফগান দলের সঙ্গে প্রথম ওয়ানডেতে বাংলাদেশ ‘এ’ দলের হয়ে খেলবেন এই চার ক্রিকেটার। বুধবার রুবেল, সাব্বির, এনামুল হক আর মিঠুনকে রেখেই প্রথম ওয়ানডের দল ঘোষণা করেছেন নির্বাচকরা।

ইংল্যান্ড বিশ্বকাপে ড্রেসিংরুমেই বেশি সময় কেটেছে রুবেল, সাব্বির ও মিঠুনের। এ কারণেই তাদের ম্যাচটি খেলার সুযোগ করে দিলেন নির্বাচকরা। এনামুল দলে ফিরেছেন বছর খানেক পর। আন্তর্জাতিক ম্যাচের আগে তার ফিটনেসটাও থেকে নিতে চাইছে টিম ম্যানেজম্যান্ট।

দলে এই চার ক্রিকেটার ছাড়া রয়েছেন অভিজ্ঞ ইমরুল কায়েস, ফরহাদ রেজা। সঙ্গে আছেন আবু হায়দার রনি, মেহেদি হাসানকেও।

শুক্রবার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে।

প্রথম ওয়ানডের বাংলাদেশ ‘এ’ দল-
ইমরুল কায়েস, এনামুল হক, আফিফ হোসেন, রুবেল হোসেন, সাব্বির রহমান, মোহাম্মদ মিঠুন, ফরহাদ রেজা, আবু জায়েদ চৌধুরী, ফজলে মাহমুদ, মোহাম্মদ নাঈম শেখ, নাজমুল ইসলাম অপু, আবু হায়দার, মিনহাজুল আবেদীন আফ্রিদি ও মেহেদি হাসান।

 

আফগানদের বিপক্ষে ম্যাচে শুরু বিশ্বকাপ বাছাই

আফগানদের বিপক্ষে ম্যাচে শুরু বিশ্বকাপ বাছাই
ফুটবল দলের সামনে নতুন চ্যালেঞ্জ

কাতার-২০২২ ফুটবল বিশ্বকাপের বাছাই পর্বে এবার বাংলাদেশের সামনে নতুন চ্যালেঞ্জ। জামাল ভুঁইয়ার দল তৃতীয় পর্বে উঠার লড়াইয়ে নামবে আগামী ১০ সেপ্টেম্বর। লাওসকে টপকে দল এরইমধ্যে পেয়েছে দ্বিতীয় পর্বের টিকিট।

বুধবার মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে অনুষ্ঠিত হয় বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডের ড্র। এবার লড়াইয়ে গ্রুপ পর্বে আটটি ম্যাচ খেলবে বাংলাদেশ। লড়াই হবে হোম ও অ্যাওয়ে ভিত্তিতে।

গ্রুপ ‘ই’তে বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান, ভারত, ওমান ও বিশ্বকাপের স্বাগতিক কাতার। এশিয়ার ৪০ দেশকে বাছাই পর্বে ভাগ করা হয়েছে ৮ গ্রুপে। প্রতি গ্রুপে থাকছে- ৫ দেশ। গ্রুপের চ্যাম্পিয়ন দলই পা রাখবে তৃতীয় রাউন্ডে। ৮ গ্রুপের সেরা চার রানারর্স আপ দলও পাবে পরের রাউন্ডের টিকিট।

আরও পড়ুন : বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের চার প্রতিপক্ষ

৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে বিশ্বকাপ বাছাইয়ে দ্বিতীয় পর্বের লড়াই। ম্যাচ চলবে ২০২০ সালের ৯ জুন পর্যন্ত।

চলুন দেখে নেই বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশ ফুটবল দলের ম্যাচগুলোর সূচি-

১০ সেপ্টেম্বর

আফগানিস্তান

বাংলাদেশ

১০ অক্টোবর

বাংলাদেশ

কাতার

১৫ অক্টোবর

ভারত

বাংলাদেশ

১৪ নভেম্বর

ওমান

বাংলাদেশ

২৬ মার্চ,২০২০

বাংলাদেশ

আফগানিস্তান

৩১ মার্চ, ২০২০

কাতার

বাংলাদেশ

৪ জুন, ২০২০

বাংলাদেশ

ভারত

৯ জুন, ২০২০

বাংলাদেশ

ওমান

 

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র