Barta24

বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ২ শ্রাবণ ১৪২৬

English Version

সেই ম্যাচের আগে ঘুমাতেই পারেননি হরভজন!

সেই ম্যাচের আগে ঘুমাতেই পারেননি হরভজন!
হরভজনের মতে কিছুটা চাপে থাকবে ভারতই
স্পোর্টস ডেস্ক
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে বিশ্বকাপে এখনো হার মানেনি ভারত। অভিজ্ঞ স্পিনার হরভজন সিংয়ের আত্মবিশ্বাস- আরো একবার দুরন্ত পারফরম্যান্স উপহার দিতে যাচ্ছে অধিনায়ক বিরাট কোহলির বাহিনী। রোববার ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে অধিনায়ক সরফরাজ আহমেদের পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে ভারত।

উত্তেজনাকর ভারত-পাকিস্তান ম্যাচে দুদলের ক্রিকেটাররাই নিজেদের সেরা পারফরম্যান্স উপহার দিবে। তবে আইসিসি শোপিচ ইভেন্টে নিজেদের দাপটে রেকর্ডের জন্যই ভারতের খেলোয়াড়দের ওপর বাড়তি চাপ থাকবে বলে মনে করেন হরভজন, ‘একজন খেলোয়াড় হিসেবে আপনি সব সময় পাকিস্তানের বিপক্ষে ভালো খেলতে চাইবেন। তাই চাপটা এখানে একটু বেশি। এটা কেবল ভারতীয় খেলোয়াড়দের জন্যই প্রযোজ্য নয়। সমানভাবে তা কাজ করবে পাকিস্তানি ক্রিকেটারদের ওপরও।’

বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ময়দানের লড়াইয়ে এখনো অজেয় ভারত। দুরন্ত রেকর্ডটা ধরে রাখতে চায় ভারত। রোববারের হাইভোল্টেজ ভারত-পাকিস্তান দ্বৈরথের আগে এনিয়ে হরভজন বলেন, ‘ভারতীয় ক্রিকেটারদের ওপর একটু বেশি চাপ থাকবে। কারণ পাকিস্তানের বিপক্ষে বিশ্বকাপের মুখোমুখি লড়াইয়ে আমাদের রেকর্ডটা ভালো। আমরা এর পরিবর্তন দেখতে চাই না।’

হরভজন সতর্ক করে বলেন, ভারতের তারকা ক্রিকেটাররা হয়তো নির্ঘুম রাতই কাটাবেন। পাকিস্তানের বিপক্ষে বহুল প্রত্যাশিত ম্যাচ বলে কথা। যে খেলা নিয়ে আবেগ কাজ করে মাঠে, গ্যালারি আর দেশের মাটিতে। বিশ্ব ক্রিকেটের অন্যতম ভয়ানক প্রতিপক্ষের বিপক্ষে মাঠে নামাটা সব সময়ই চাপের। সেই তিক্ত অভিজ্ঞতা মাঠে থেকেই হজম করেছেন ভারতের সাবেক এ তারকা বোলার।

ভারত-পাকিস্তানের মধ্যকার রাজনৈতিক উত্তেজনা প্রতিবেশী দুদেশের বৈরিতাকে অন্য পর্যায়ে নিয়ে গেছে। এমন সময়ে দুদলের মহারণের এ ম্যাচ নিয়ে সবার আগ্রহটা একটু বেশিই।

ক্যারিয়ারের ২৩৬ ওয়ানডের মধ্যে ৩৮ বছরের এ স্পিনার পাকিস্তানের বিপক্ষে মাঠে নামেন ১৭ বার। তার দৃষ্টিতে ঘরের মাটিতে ২০১১ বিশ্বকাপ সেমি-ফাইনালই ছিল দুদলের সব চেয়ে বড় ম্যাচ। সে ম্যাচের আগে রাতে ঘুমাতেই পারেননি হরভজন। কারণ জানতেন ম্যাচে হারলে ভারতীয় জনগণ কতটা ভয়ানক হয়ে উঠতে পারেন। যেমনটা হয়েছিল ২০০৩ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে বাজে খেলার কারণে।

আপনার মতামত লিখুন :

আফগানিস্তানের বিপক্ষে খেলছেন রুবেল-সাব্বির

আফগানিস্তানের বিপক্ষে খেলছেন রুবেল-সাব্বির
আফগান ‘এ’ দলের মুখোমুখি রুবেল ও সাব্বির

শ্রীলঙ্কা সফরের আগে দেশের মাঠেই পরীক্ষা দিতে হচ্ছে জাতীয় দলের চার ক্রিকেটারের। এ কারণেই বুধবার শুরু প্রস্তুতি ক্যাম্পে নেই রুবেল হোসেন, সাব্বির রহমান, এনামুল হক বিজয় ও মোহাম্মদ মিঠুন। তারা খেলবেন আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে ম্যাচে।

চট্টগ্রামে সফরকারী আফগান দলের সঙ্গে প্রথম ওয়ানডেতে বাংলাদেশ ‘এ’ দলের হয়ে খেলবেন এই চার ক্রিকেটার। বুধবার রুবেল, সাব্বির, এনামুল হক আর মিঠুনকে রেখেই প্রথম ওয়ানডের দল ঘোষণা করেছেন নির্বাচকরা।

ইংল্যান্ড বিশ্বকাপে ড্রেসিংরুমেই বেশি সময় কেটেছে রুবেল, সাব্বির ও মিঠুনের। এ কারণেই তাদের ম্যাচটি খেলার সুযোগ করে দিলেন নির্বাচকরা। এনামুল দলে ফিরেছেন বছর খানেক পর। আন্তর্জাতিক ম্যাচের আগে তার ফিটনেসটাও থেকে নিতে চাইছে টিম ম্যানেজম্যান্ট।

দলে এই চার ক্রিকেটার ছাড়া রয়েছেন অভিজ্ঞ ইমরুল কায়েস, ফরহাদ রেজা। সঙ্গে আছেন আবু হায়দার রনি, মেহেদি হাসানকেও।

শুক্রবার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে।

প্রথম ওয়ানডের বাংলাদেশ ‘এ’ দল-
ইমরুল কায়েস, এনামুল হক, আফিফ হোসেন, রুবেল হোসেন, সাব্বির রহমান, মোহাম্মদ মিঠুন, ফরহাদ রেজা, আবু জায়েদ চৌধুরী, ফজলে মাহমুদ, মোহাম্মদ নাঈম শেখ, নাজমুল ইসলাম অপু, আবু হায়দার, মিনহাজুল আবেদীন আফ্রিদি ও মেহেদি হাসান।

 

আফগানদের বিপক্ষে ম্যাচে শুরু বিশ্বকাপ বাছাই

আফগানদের বিপক্ষে ম্যাচে শুরু বিশ্বকাপ বাছাই
ফুটবল দলের সামনে নতুন চ্যালেঞ্জ

কাতার-২০২২ ফুটবল বিশ্বকাপের বাছাই পর্বে এবার বাংলাদেশের সামনে নতুন চ্যালেঞ্জ। জামাল ভুঁইয়ার দল তৃতীয় পর্বে উঠার লড়াইয়ে নামবে আগামী ১০ সেপ্টেম্বর। লাওসকে টপকে দল এরইমধ্যে পেয়েছে দ্বিতীয় পর্বের টিকিট।

বুধবার মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে অনুষ্ঠিত হয় বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডের ড্র। এবার লড়াইয়ে গ্রুপ পর্বে আটটি ম্যাচ খেলবে বাংলাদেশ। লড়াই হবে হোম ও অ্যাওয়ে ভিত্তিতে।

গ্রুপ ‘ই’তে বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান, ভারত, ওমান ও বিশ্বকাপের স্বাগতিক কাতার। এশিয়ার ৪০ দেশকে বাছাই পর্বে ভাগ করা হয়েছে ৮ গ্রুপে। প্রতি গ্রুপে থাকছে- ৫ দেশ। গ্রুপের চ্যাম্পিয়ন দলই পা রাখবে তৃতীয় রাউন্ডে। ৮ গ্রুপের সেরা চার রানারর্স আপ দলও পাবে পরের রাউন্ডের টিকিট।

আরও পড়ুন : বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের চার প্রতিপক্ষ

৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে বিশ্বকাপ বাছাইয়ে দ্বিতীয় পর্বের লড়াই। ম্যাচ চলবে ২০২০ সালের ৯ জুন পর্যন্ত।

চলুন দেখে নেই বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশ ফুটবল দলের ম্যাচগুলোর সূচি-

১০ সেপ্টেম্বর

আফগানিস্তান

বাংলাদেশ

১০ অক্টোবর

বাংলাদেশ

কাতার

১৫ অক্টোবর

ভারত

বাংলাদেশ

১৪ নভেম্বর

ওমান

বাংলাদেশ

২৬ মার্চ,২০২০

বাংলাদেশ

আফগানিস্তান

৩১ মার্চ, ২০২০

কাতার

বাংলাদেশ

৪ জুন, ২০২০

বাংলাদেশ

ভারত

৯ জুন, ২০২০

বাংলাদেশ

ওমান

 

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র