Barta24

বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ২ শ্রাবণ ১৪২৬

English Version

ভারত-পাকিস্তান ম্যাচ পণ্ড হলেই ১৬৬ কোটি টাকা লোকসান

ভারত-পাকিস্তান ম্যাচ পণ্ড হলেই ১৬৬ কোটি টাকা লোকসান
ভারত-পাকিস্তান ম্যাচেও চোখ রাঙাচ্ছে ইংলিশ সামারের বৃষ্টি
সিনিয়র করেসপন্ডেন্ট বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

শঙ্কার খবরটা গত কিছুদিন ধরেই ভাসছে বাতাসে। বৃষ্টিতে ভেসে যেতে পারে এবারের বিশ্বকাপে রাউন্ড রবিন লিগের সবচেয়ে লোভনীয় ম্যাচ! ভারত-পাকিস্তান ম্যাচে চোখ রাঙাচ্ছে ইংলিশ সামারের বৃষ্টি। বিশ্বকাপ মাঠে গড়ানোর পর থেকেই উৎপাত শুরু। এখন অব্দি বাতিল হয়েছে চারটি ম্যাচ।

কিন্তু বিরাট কোহলি-সরফরাজ আহমেদদের ম্যাচ বাতিল হলে সর্বনাশ আয়োজক, স্পন্সর আর টেলিভিশন সম্প্রচারক চ্যানেলের। ম্যাচটা পরিত্যক্ত হয়ে গেলে মোটা অঙ্কের অর্থ লোকসান হয়ে যাবে।

এমনিতে ভারত-পাকিস্তান ম্যাচ মানেই বিশ্ব ক্রিকেটের সেরা দ্বৈরথ। দুই দেশের রাজনৈতিক বৈরিতায় ম্যাচটি ঘিরে এখন উত্তেজনা তুঙ্গে। অথচ এমন জিভে জল আনা ম্যাচেই কীনা বৃষ্টির খবরদারির ইঙ্গিত। ক্রিকেট যুদ্ধে রোববার মুখোমুখি হবে এই দুই দেশ।

শঙ্কার খবর-ম্যানচেস্টারে শনিবারও থেমে থেমে বৃষ্টি হচ্ছে। আবহাওয়া দপ্তর আগেই জানিয়েছে- ম্যাচের দিন রোববার স্থানীয় সময় দুপুরের পরে নেমে আসতে পারে অঝোর ধারা। দ্বিতীয় ইনিংসে বৃষ্টির ইঙ্গিত আছে।

ঠিক এ অবস্থায় চিন্তায় পড়ে গেছে বিমা প্রতিষ্ঠানগুলো। ম্যাচটি পরিত্যক্ত হলে মোটা অঙ্কের আর্থিক লোকসান গুনতে হবে। এরইমধ্যে চারটি ম্যাচ বাতিলের পর বড় অঙ্কের আর্থিক ক্ষতিপূরণ দিতে হয়েছে বিমা প্রতিষ্ঠানগুলোকে।

টস ছাড়াই ইংল্যান্ড বিশ্বকাপে পণ্ড হয়েছে তিনটি ম্যাচ। এজন্য স্টেকহোল্ডারদের ১৮০ কোটি রুপি ক্ষতিপূরণ দিতে হয়েছে বিমা প্রতিষ্ঠানগুলোকে। আর্থিক দিক থেকে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে বিশ্বকাপের সম্প্রচারক চ্যানেল স্টার স্পোর্টসের।

জানা গেছে-বিজ্ঞাপন ও অন্যান্য খাতে প্রায় ১৪০ কোটি রুপি লোকসান দাবি করেছে স্টার স্পোর্টস। এ অবস্থায় বিমা প্রতিষ্ঠানগুলো এত বড় লোকসানের ঝুঁকি নিতে চাইছে না। ভারত-পাকিস্তান ম্যাচ বাতিল হলে বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৬৬ কোটি টাকা লোকসান হয়ে যাবে। লোকসান গুনতে হবে স্টার স্পোর্টসের বিজ্ঞাপনদাতা প্রতিষ্ঠান কোকাকোলা, উবার, এমআরএফ টায়ার ও ওয়ানপ্লাসকে।

এই ম্যাচে বিজ্ঞাপন থেকেই ১৩৭.৫ কোটি রুপি আয়ের পরিকল্পনা করেছে স্টার স্পোর্টস। ম্যাচ চলাকালীন স্টার স্পোর্টসে বিজ্ঞাপনের জন্য প্রতি সেকেন্ডের দাম আড়াই লাখ রুপির বেশি উঠেছে।

তাছাড়া টিকিট বিক্রি থেকে যে অর্থ এসেছে তাতেও বড় ক্ষতি হয়ে যাবে আইসিসির। জানা গেছে, লোভনীয় এই ম্যাচের টিকিট পেতে সর্বোচ্চ ৬০ হাজার রুপিও খরচ করেছেন ভক্তরা। এখন সবার একটাই প্রার্থনা মাঠে বৃষ্টি নয়- রোববার জয় হোক ক্রিকেটেরই!

আপনার মতামত লিখুন :

আফগানিস্তানের বিপক্ষে খেলছেন রুবেল-সাব্বির

আফগানিস্তানের বিপক্ষে খেলছেন রুবেল-সাব্বির
আফগান ‘এ’ দলের মুখোমুখি রুবেল ও সাব্বির

শ্রীলঙ্কা সফরের আগে দেশের মাঠেই পরীক্ষা দিতে হচ্ছে জাতীয় দলের চার ক্রিকেটারের। এ কারণেই বুধবার শুরু প্রস্তুতি ক্যাম্পে নেই রুবেল হোসেন, সাব্বির রহমান, এনামুল হক বিজয় ও মোহাম্মদ মিঠুন। তারা খেলবেন আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে ম্যাচে।

চট্টগ্রামে সফরকারী আফগান দলের সঙ্গে প্রথম ওয়ানডেতে বাংলাদেশ ‘এ’ দলের হয়ে খেলবেন এই চার ক্রিকেটার। বুধবার রুবেল, সাব্বির, এনামুল হক আর মিঠুনকে রেখেই প্রথম ওয়ানডের দল ঘোষণা করেছেন নির্বাচকরা।

ইংল্যান্ড বিশ্বকাপে ড্রেসিংরুমেই বেশি সময় কেটেছে রুবেল, সাব্বির ও মিঠুনের। এ কারণেই তাদের ম্যাচটি খেলার সুযোগ করে দিলেন নির্বাচকরা। এনামুল দলে ফিরেছেন বছর খানেক পর। আন্তর্জাতিক ম্যাচের আগে তার ফিটনেসটাও থেকে নিতে চাইছে টিম ম্যানেজম্যান্ট।

দলে এই চার ক্রিকেটার ছাড়া রয়েছেন অভিজ্ঞ ইমরুল কায়েস, ফরহাদ রেজা। সঙ্গে আছেন আবু হায়দার রনি, মেহেদি হাসানকেও।

শুক্রবার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে।

প্রথম ওয়ানডের বাংলাদেশ ‘এ’ দল-
ইমরুল কায়েস, এনামুল হক, আফিফ হোসেন, রুবেল হোসেন, সাব্বির রহমান, মোহাম্মদ মিঠুন, ফরহাদ রেজা, আবু জায়েদ চৌধুরী, ফজলে মাহমুদ, মোহাম্মদ নাঈম শেখ, নাজমুল ইসলাম অপু, আবু হায়দার, মিনহাজুল আবেদীন আফ্রিদি ও মেহেদি হাসান।

 

আফগানদের বিপক্ষে ম্যাচে শুরু বিশ্বকাপ বাছাই

আফগানদের বিপক্ষে ম্যাচে শুরু বিশ্বকাপ বাছাই
ফুটবল দলের সামনে নতুন চ্যালেঞ্জ

কাতার-২০২২ ফুটবল বিশ্বকাপের বাছাই পর্বে এবার বাংলাদেশের সামনে নতুন চ্যালেঞ্জ। জামাল ভুঁইয়ার দল তৃতীয় পর্বে উঠার লড়াইয়ে নামবে আগামী ১০ সেপ্টেম্বর। লাওসকে টপকে দল এরইমধ্যে পেয়েছে দ্বিতীয় পর্বের টিকিট।

বুধবার মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে অনুষ্ঠিত হয় বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডের ড্র। এবার লড়াইয়ে গ্রুপ পর্বে আটটি ম্যাচ খেলবে বাংলাদেশ। লড়াই হবে হোম ও অ্যাওয়ে ভিত্তিতে।

গ্রুপ ‘ই’তে বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান, ভারত, ওমান ও বিশ্বকাপের স্বাগতিক কাতার। এশিয়ার ৪০ দেশকে বাছাই পর্বে ভাগ করা হয়েছে ৮ গ্রুপে। প্রতি গ্রুপে থাকছে- ৫ দেশ। গ্রুপের চ্যাম্পিয়ন দলই পা রাখবে তৃতীয় রাউন্ডে। ৮ গ্রুপের সেরা চার রানারর্স আপ দলও পাবে পরের রাউন্ডের টিকিট।

আরও পড়ুন : বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের চার প্রতিপক্ষ

৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে বিশ্বকাপ বাছাইয়ে দ্বিতীয় পর্বের লড়াই। ম্যাচ চলবে ২০২০ সালের ৯ জুন পর্যন্ত।

চলুন দেখে নেই বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশ ফুটবল দলের ম্যাচগুলোর সূচি-

১০ সেপ্টেম্বর

আফগানিস্তান

বাংলাদেশ

১০ অক্টোবর

বাংলাদেশ

কাতার

১৫ অক্টোবর

ভারত

বাংলাদেশ

১৪ নভেম্বর

ওমান

বাংলাদেশ

২৬ মার্চ,২০২০

বাংলাদেশ

আফগানিস্তান

৩১ মার্চ, ২০২০

কাতার

বাংলাদেশ

৪ জুন, ২০২০

বাংলাদেশ

ভারত

৯ জুন, ২০২০

বাংলাদেশ

ওমান

 

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র