Barta24

বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬

English Version

চার পেসার ফর্মূলায় ফিরছে বাংলাদেশ!

চার পেসার ফর্মূলায় ফিরছে বাংলাদেশ!
উইন্ডিজের বিপক্ষে পরির্তন আসছে বাংলাদেশ একাদশে
এম. এম. কায়সার
স্পোর্টস এডিটর
বার্তা২৪.কম
টন্টন
ইংল্যান্ড থেকে


  • Font increase
  • Font Decrease

আগেরদিন স্পিন কোচ সুনীল জোসি বলেছেন-‘স্পিন আমাদের মুল অস্ত্র।’ বাংলাদেশও তাদের এই স্পিন শক্তি নিয়েই একাদশ সাজায়। সাম্প্রতিক সময়ের বেশিরভাগ ম্যাচের মতো চলতি বিশ্বকাপের পেছনের তিন ম্যাচে সেই পরিকল্পনার পথেই হাঁটে বাংলাদেশ।

তবে টন্টনে ১৭ জুন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচে চিরায়িত এই চিন্তা-চেতনা থেকে বেরিয়ে আসতে চলেছে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একজন স্পিনার কমিয়ে বাড়তি পেসারকে একাদশে রেখে দল গড়ার কৌশল নিতে চলেছে দল।

পরিস্থিতির দাবি মেটাতেই এই পরিবর্তিত পরিকল্পনার চিন্তা করছে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট। সেই সূত্রই বার্তা২৪কে জানিয়েছে-‘এই মাঠের অন্য ম্যাচগুলো আমরা বিশ্লেষণ করছি। মাঠের আকার-আকৃতি এবং উইকেটের আচরণ সবকিছু বিবেচনা করে যা বোঝা যাচ্ছে তাতে এখানে অবশ্যই পেস বোলাররা বাড়তি সুবিধা পাবে। ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে আমরাও একাদশে চারজন পেসার খেলানোর কথা চিন্তা করছি। তবে এখনো এটা চুড়ান্ত হয়নি। সম্ভাবনার তালিকায় রয়েছে পুরো ব্যাপারটা।’

টন্টনের উইকেট পেস বোলারদের সহায়ক, সেটা জানা কথা। এই মাঠের পাকিস্তান-অস্ট্রেলিয়া ম্যাচেই সেই প্রমাণটা মিলেছে। ওয়েস্ট ইন্ডিজও এবারের বিশ্বকাপে বোলিংয়ে পেসারদের ওপরই বেশি আস্থা রাখছে। পাকিস্তানের বিপক্ষে ম্যাচে তারা পাঁচজন বোলার ব্যবহার করেছে। সবাই পেসার। অস্ট্রেলিয়ার বিপক্ষে উইন্ডিজ স্পিনার অ্যাশলে নার্স শুধুমাত্র ৫ ওভার বল করার সুযোগ পান। বাকি ৪৫ ওভার উইন্ডিজ পেস বোলাররা করে। ইংল্যান্ডের বিরুদ্ধে সাউদাম্পটনের ম্যাচেও ওয়েস্ট ইন্ডিজ ৪ পেস বোলার একাদশে রাখে।

-টন্টনে বাংলাদেশও কি একাদশে চার ফর্মূলার পথে হাঁটছে?

এই প্রশ্নের উত্তরে বাংলাদেশ বোলিং কোচ ওয়ালস জানান-‘আমি এখনো এখানকার উইকেট দেখিনি। দেখতে হবে এখানে বল কেমন ক্যারি করে। আমরা যদি চার পেস বোলার নিয়ে খেলার পরিকল্পনা স্থির করি, তবে কোনো সমস্যা নেই। রুবেল নেটে বোলিং অনুশীলনে আছে।’

২০১৫ সালের বিশ্বকাপের পরপর দ্বিপাক্ষিক সিরিজগুলোতে বাংলাদেশের সাফল্যের অন্যতম কারিগর ছিলো চার পেসার ফর্মূলা। এবারের বিশ্বকাপেও টন্টনে ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ থেকে সেই চার পেসার ফর্মূলায় তাহলে ফিরে যাচ্ছে বাংলাদেশ?

এই প্রশ্নের চুড়ান্ত উত্তরের জন্য ম্যাচের আগের দিন পর্যন্ত অপেক্ষায় থাকবে বাংলাদেশ। ১৭ জুনের ম্যাচ শুরুর আগে এই মাঠে অনুশীলনে উইকেটে গুনাগুন বিচার-বিশ্লেষণ করার সুযোগ থাকছে। স্থানীয় কিউরেটরদের সঙ্গে কথাবার্তা বলাও সেই সুযোগের ‘প্যাকেজে’ থাকছে!

চলতি বিশ্বকাপে পেছনের তিন ম্যাচে বাংলাদেশ তিন পেসার নিয়ে খেলেছে। চার পেসারের ফর্মূলায় একাদশ গড়তে চাইলে দলের চতুর্থ পেসার তাহলে রুবেল হোসেন।

-কার পরিবর্তে?

সম্ভবত মোহাম্মদ মিথুন!

আপনার মতামত লিখুন :

আফগানিস্তানের বিপক্ষে খেলছেন রুবেল-সাব্বির

আফগানিস্তানের বিপক্ষে খেলছেন রুবেল-সাব্বির
আফগান ‘এ’ দলের মুখোমুখি রুবেল ও সাব্বির

শ্রীলঙ্কা সফরের আগে দেশের মাঠেই পরীক্ষা দিতে হচ্ছে জাতীয় দলের চার ক্রিকেটারের। এ কারণেই বুধবার শুরু প্রস্তুতি ক্যাম্পে নেই রুবেল হোসেন, সাব্বির রহমান, এনামুল হক বিজয় ও মোহাম্মদ মিঠুন। তারা খেলবেন আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে ম্যাচে।

চট্টগ্রামে সফরকারী আফগান দলের সঙ্গে প্রথম ওয়ানডেতে বাংলাদেশ ‘এ’ দলের হয়ে খেলবেন এই চার ক্রিকেটার। বুধবার রুবেল, সাব্বির, এনামুল হক আর মিঠুনকে রেখেই প্রথম ওয়ানডের দল ঘোষণা করেছেন নির্বাচকরা।

ইংল্যান্ড বিশ্বকাপে ড্রেসিংরুমেই বেশি সময় কেটেছে রুবেল, সাব্বির ও মিঠুনের। এ কারণেই তাদের ম্যাচটি খেলার সুযোগ করে দিলেন নির্বাচকরা। এনামুল দলে ফিরেছেন বছর খানেক পর। আন্তর্জাতিক ম্যাচের আগে তার ফিটনেসটাও থেকে নিতে চাইছে টিম ম্যানেজম্যান্ট।

দলে এই চার ক্রিকেটার ছাড়া রয়েছেন অভিজ্ঞ ইমরুল কায়েস, ফরহাদ রেজা। সঙ্গে আছেন আবু হায়দার রনি, মেহেদি হাসানকেও।

শুক্রবার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে।

প্রথম ওয়ানডের বাংলাদেশ ‘এ’ দল-
ইমরুল কায়েস, এনামুল হক, আফিফ হোসেন, রুবেল হোসেন, সাব্বির রহমান, মোহাম্মদ মিঠুন, ফরহাদ রেজা, আবু জায়েদ চৌধুরী, ফজলে মাহমুদ, মোহাম্মদ নাঈম শেখ, নাজমুল ইসলাম অপু, আবু হায়দার, মিনহাজুল আবেদীন আফ্রিদি ও মেহেদি হাসান।

 

আফগানদের বিপক্ষে ম্যাচে শুরু বিশ্বকাপ বাছাই

আফগানদের বিপক্ষে ম্যাচে শুরু বিশ্বকাপ বাছাই
ফুটবল দলের সামনে নতুন চ্যালেঞ্জ

কাতার-২০২২ ফুটবল বিশ্বকাপের বাছাই পর্বে এবার বাংলাদেশের সামনে নতুন চ্যালেঞ্জ। জামাল ভুঁইয়ার দল তৃতীয় পর্বে উঠার লড়াইয়ে নামবে আগামী ১০ সেপ্টেম্বর। লাওসকে টপকে দল এরইমধ্যে পেয়েছে দ্বিতীয় পর্বের টিকিট।

বুধবার মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে অনুষ্ঠিত হয় বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডের ড্র। এবার লড়াইয়ে গ্রুপ পর্বে আটটি ম্যাচ খেলবে বাংলাদেশ। লড়াই হবে হোম ও অ্যাওয়ে ভিত্তিতে।

গ্রুপ ‘ই’তে বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান, ভারত, ওমান ও বিশ্বকাপের স্বাগতিক কাতার। এশিয়ার ৪০ দেশকে বাছাই পর্বে ভাগ করা হয়েছে ৮ গ্রুপে। প্রতি গ্রুপে থাকছে- ৫ দেশ। গ্রুপের চ্যাম্পিয়ন দলই পা রাখবে তৃতীয় রাউন্ডে। ৮ গ্রুপের সেরা চার রানারর্স আপ দলও পাবে পরের রাউন্ডের টিকিট।

আরও পড়ুন : বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের চার প্রতিপক্ষ

৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে বিশ্বকাপ বাছাইয়ে দ্বিতীয় পর্বের লড়াই। ম্যাচ চলবে ২০২০ সালের ৯ জুন পর্যন্ত।

চলুন দেখে নেই বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশ ফুটবল দলের ম্যাচগুলোর সূচি-

১০ সেপ্টেম্বর

আফগানিস্তান

বাংলাদেশ

১০ অক্টোবর

বাংলাদেশ

কাতার

১৫ অক্টোবর

ভারত

বাংলাদেশ

১৪ নভেম্বর

ওমান

বাংলাদেশ

২৬ মার্চ,২০২০

বাংলাদেশ

আফগানিস্তান

৩১ মার্চ, ২০২০

কাতার

বাংলাদেশ

৪ জুন, ২০২০

বাংলাদেশ

ভারত

৯ জুন, ২০২০

বাংলাদেশ

ওমান

 

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র