Barta24

বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ২ শ্রাবণ ১৪২৬

English Version

ব্রাজিল-বলিভিয়া ম্যাচ দিয়ে পর্দা উঠছে কোপার

ব্রাজিল-বলিভিয়া ম্যাচ দিয়ে পর্দা উঠছে কোপার
শনিবার ভোরে শুরু বিশ্বের সবচেয়ে পুরনো মহাদেশীয় ফুটবল আসর কোপা আমেরিকা
স্পোর্টস ডেস্ক
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

দেশের মাটিতে বসতে যাচ্ছে কোপা আমেরিকা। কিন্তু আয়োজক ব্রাজিল দলে নেই প্রাণভোমরা নেইমার। গোড়ালির চোট লাতিন আমেরিকার সর্বোচ্চ এ ফুটবল আসরে দর্শক বানিয়ে দিয়েছে পিএসজির এ তারকাকে। নেইমার দলে না থাকায় টুর্নামেন্টে নিশ্চিত চাপ নিয়েই খেলতে হবে ব্রাজিলকে। ৬ জুন কাতারের বিপক্ষে ২-০ গোলের জয়ের ম্যাচে চোট পান নেইমার।

ক্রীড়াপ্রেমীদের উন্মাদনায় ভাসাতে প্রস্তুত বিশ্বের সবচেয়ে পুরনো মহাদেশীয় এ ফুটবল আসর। শনিবার ভোরে পর্দা উঠছে ৪৬তম কোপা আমেরিকার। আসরের উদ্বোধনী ম্যাচে স্বাগতিক ব্রাজিল মুখোমুখি হবে বলিভিয়ার। সাওপাওলোর এস্তাদিও দো মোরুম্বিতে ‘এ’ গ্রুপে দুদলের ম্যাচ মাঠে গড়াবে বাংলাদেশ সময় শনিবার ভোর সাড়ে ৬টায়।

হোম কন্ডিশনের সুবিধা তো পাবেই সেলেসাও শিবির। নেইমার দলে না থাকলেও কোচ তিতে জয় দিয়ে শুরু করতে চান। স্বাগতিক ব্রাজিলের কোপায় শিরোপা খড়া কাটিতে দিতে দৃঢ়প্রতিজ্ঞ তিনি। তা বাস্তবে রূপ দিতে ১২ বছরের মধ্যে প্রথম বারের মতো ছিনিয়ে নিতে চান কোপা শিরোপা।

কোপা আমেরিকার তৃতীয় সর্বোচ্চ সফল দল ব্রাজিল। আট বারের চ্যাম্পিয়নরা সবশেষ শিরোপা জিতেছিল ২০০৭ সালে ভেনেজুয়েলা আসরে। তিতের দল এখন দুরন্ত ফর্মে। গত দশ ম্যাচ খেলে হারেনি কোনো টিতেই। তাই ১৯৬৩ সালে একমাত্র কোপা শিরোপা জয়ী বলিভিয়ার বিপক্ষে টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে পরিষ্কার ভাবে এগিয়ে ব্রাজিল।

বিপরীতে ব্রাজিলের প্রতিপক্ষ লা ভার্দে আছে বাজে ফর্মে। গত পাঁচ ম্যাচ খেলে জিতেছে মাত্র একটি। হার মেনেছে পাঁচটিতেই। তাই অ্যান্ডারডগ হিসেবেই কোপা আমেরিকায় প্রতিদ্বন্দ্বিতা করতে যাচ্ছে বলিভিয়া।

বলিভিয়ার বিপক্ষে মুখোমুখি লড়াইয়েও এগিয়ে ব্রাজিল। কোচ এদুয়ার্দো ভিলেগাসের দলের বিপক্ষে সবশেষ পাঁচ ম্যাচের চারটিতেই তিতের দল জিতেছে কোনো গোল হজম না করেই।

মাঠের লড়াইয়ে নেইমার না থাকলেও তৈরী হয়ে আছেন আলবিসেলেস্তে মহাতারকা লিওনেল মেসি। আর্জেন্টাইন এ ফুটবল জাদুকর মরিয়া হয়ে আছেন শিরোপা উপহার দিতে।

কোপা আমেরিকার এ আসরেই তিন ফাইনালে (২০১৪ বিশ্বকাপ, ২০১৫ ও ২০১৬ কোপা আমেরিকা) হারের দুঃস্বপ্নটা ভুলে যেতে চান এলএম টেন। দুর্ভাগ্যটা বিদায় করে বার্সা সুপারস্টার জাতীয় দলের জার্সিতে কাটাতে চান শিরোপা খড়া।

অন্য দিকে হামেস রদ্রিগেজও প্রস্তুত আছেন কলম্বিয়ার হয়ে ফের মেজর কোনো টুর্নামেন্টে আলো ছড়াতে।

আপনার মতামত লিখুন :

আফগানিস্তানের বিপক্ষে খেলছেন রুবেল-সাব্বির

আফগানিস্তানের বিপক্ষে খেলছেন রুবেল-সাব্বির
আফগান ‘এ’ দলের মুখোমুখি রুবেল ও সাব্বির

শ্রীলঙ্কা সফরের আগে দেশের মাঠেই পরীক্ষা দিতে হচ্ছে জাতীয় দলের চার ক্রিকেটারের। এ কারণেই বুধবার শুরু প্রস্তুতি ক্যাম্পে নেই রুবেল হোসেন, সাব্বির রহমান, এনামুল হক বিজয় ও মোহাম্মদ মিঠুন। তারা খেলবেন আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে ম্যাচে।

চট্টগ্রামে সফরকারী আফগান দলের সঙ্গে প্রথম ওয়ানডেতে বাংলাদেশ ‘এ’ দলের হয়ে খেলবেন এই চার ক্রিকেটার। বুধবার রুবেল, সাব্বির, এনামুল হক আর মিঠুনকে রেখেই প্রথম ওয়ানডের দল ঘোষণা করেছেন নির্বাচকরা।

ইংল্যান্ড বিশ্বকাপে ড্রেসিংরুমেই বেশি সময় কেটেছে রুবেল, সাব্বির ও মিঠুনের। এ কারণেই তাদের ম্যাচটি খেলার সুযোগ করে দিলেন নির্বাচকরা। এনামুল দলে ফিরেছেন বছর খানেক পর। আন্তর্জাতিক ম্যাচের আগে তার ফিটনেসটাও থেকে নিতে চাইছে টিম ম্যানেজম্যান্ট।

দলে এই চার ক্রিকেটার ছাড়া রয়েছেন অভিজ্ঞ ইমরুল কায়েস, ফরহাদ রেজা। সঙ্গে আছেন আবু হায়দার রনি, মেহেদি হাসানকেও।

শুক্রবার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে।

প্রথম ওয়ানডের বাংলাদেশ ‘এ’ দল-
ইমরুল কায়েস, এনামুল হক, আফিফ হোসেন, রুবেল হোসেন, সাব্বির রহমান, মোহাম্মদ মিঠুন, ফরহাদ রেজা, আবু জায়েদ চৌধুরী, ফজলে মাহমুদ, মোহাম্মদ নাঈম শেখ, নাজমুল ইসলাম অপু, আবু হায়দার, মিনহাজুল আবেদীন আফ্রিদি ও মেহেদি হাসান।

 

আফগানদের বিপক্ষে ম্যাচে শুরু বিশ্বকাপ বাছাই

আফগানদের বিপক্ষে ম্যাচে শুরু বিশ্বকাপ বাছাই
ফুটবল দলের সামনে নতুন চ্যালেঞ্জ

কাতার-২০২২ ফুটবল বিশ্বকাপের বাছাই পর্বে এবার বাংলাদেশের সামনে নতুন চ্যালেঞ্জ। জামাল ভুঁইয়ার দল তৃতীয় পর্বে উঠার লড়াইয়ে নামবে আগামী ১০ সেপ্টেম্বর। লাওসকে টপকে দল এরইমধ্যে পেয়েছে দ্বিতীয় পর্বের টিকিট।

বুধবার মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে অনুষ্ঠিত হয় বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডের ড্র। এবার লড়াইয়ে গ্রুপ পর্বে আটটি ম্যাচ খেলবে বাংলাদেশ। লড়াই হবে হোম ও অ্যাওয়ে ভিত্তিতে।

গ্রুপ ‘ই’তে বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান, ভারত, ওমান ও বিশ্বকাপের স্বাগতিক কাতার। এশিয়ার ৪০ দেশকে বাছাই পর্বে ভাগ করা হয়েছে ৮ গ্রুপে। প্রতি গ্রুপে থাকছে- ৫ দেশ। গ্রুপের চ্যাম্পিয়ন দলই পা রাখবে তৃতীয় রাউন্ডে। ৮ গ্রুপের সেরা চার রানারর্স আপ দলও পাবে পরের রাউন্ডের টিকিট।

আরও পড়ুন : বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের চার প্রতিপক্ষ

৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে বিশ্বকাপ বাছাইয়ে দ্বিতীয় পর্বের লড়াই। ম্যাচ চলবে ২০২০ সালের ৯ জুন পর্যন্ত।

চলুন দেখে নেই বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশ ফুটবল দলের ম্যাচগুলোর সূচি-

১০ সেপ্টেম্বর

আফগানিস্তান

বাংলাদেশ

১০ অক্টোবর

বাংলাদেশ

কাতার

১৫ অক্টোবর

ভারত

বাংলাদেশ

১৪ নভেম্বর

ওমান

বাংলাদেশ

২৬ মার্চ,২০২০

বাংলাদেশ

আফগানিস্তান

৩১ মার্চ, ২০২০

কাতার

বাংলাদেশ

৪ জুন, ২০২০

বাংলাদেশ

ভারত

৯ জুন, ২০২০

বাংলাদেশ

ওমান

 

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র