Barta24

মঙ্গলবার, ২৫ জুন ২০১৯, ১১ আষাঢ় ১৪২৬

English Version

‘পাকিস্তানকে অবশ্যই হারাবে ভারত’

‘পাকিস্তানকে অবশ্যই হারাবে ভারত’
বিরাট কোহলির দলকেই এগিয়ে রাখছেন কপিল দেব
সিনিয়র করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

সন্দেহ নেই এটিই বিশ্বকাপ ক্রিকেটের রাউন্ড রবিন লিগের সবচেয়ে আলোচিত ম্যাচ। টুর্নামেন্ট শুরুর আগে থেকেই চলছে এই ম্যাচ নিয়ে নানা হিসাব-নিকাশ। চলছে কথার যুদ্ধ। ভারত-পাকিস্তানের ক্রিকেট লড়াই দেখার অপেক্ষায় গোটা বিশ্ব! এই লড়াইয়ের আগে বৃহস্পতিবার নিউজিল্যান্ডের মুখোমুখি বিরাট কোহলির দল।

তবে ভারতীয় ক্রিকেট ভক্তদের চোখ আগামী রোববারের ম্যাচে। ওল্ড ট্র্যাফোর্ডের ভারত-পাকিস্তান মহারণ ঘিরে উত্তেজনা বেড়েই চলেছে দুই দেশের সীমান্তে। অনেকে তো এটাও বলছেন-বিশ্বকাপ চাইনা এই ম্যাচটা জিততে পারলেই হবে!

বিশ্বকাপের অফিসিয়াল সম্প্রচার সংস্থা স্টার স্পোর্টস এই ম্যাচকে ঘিরে অনেক আগেই শুরু করে দিয়েছে প্রচারণা। গত বিশ্বকাপে আলোচনা তৈরি করা ‘মওকা মওকা’ বিজ্ঞাপনকে আরও একটু মশলা দিয়ে নিয়ে এসেছে স্টার স্পোর্টস! থেমে নেই পাকিস্তানও। দেশটির টেলিভিশন চ্যানেলে প্রচার করা হযচ্ছে ভারতীয় বিমানসেনা অভিনন্দন বর্তমানকে নিয়ে তৈরি করা বিদ্রুপাত্মক প্রোমোশনাল। যিনি আটক হয়েছিলেন পাকিস্তানের হাতে।

সব মিলিয়ে ভারত-পাকিস্তান ম্যাচকে ঘিরে উত্তেজনা তুঙ্গে। পুলওয়ামা জঙ্গি হামলার পর বিশেষ করে এই ম্যাচটি শুধু নিছকই ক্রিকেট ম্যাচে আটকে নেই।

চির শত্রুর দুই লড়াইয়ের আগে অবশ্য কাগজ-কলমের হিসাবে এগিয়ে ভারতই। বিশেষ করে সাম্প্রতিক সময়ে দুর্দান্ত খেলছে বিরাট কোহলির দল। এ কারণেই চোখ বন্ধ করে ভারতেই জয় দেখছেন ১৯৮৩ সালে দেশটিকে বিশ্বকাপ এনে দেওয়া ক্যাপ্টেন কপিল দেব। তার মতে পাকিস্তানকে অবশ্যই হারাবে ভারত।

কপিল দেব সাফ জানিয়ে রাখলেন, ‘দেখুন, আমি বাস্তবতার নিরিখেই বলছি-পাকিস্তানের পক্ষে অবশ্যই জয় তুলে নেবে ভারতীয় দল। আবারও বলছি-পাকিস্তানকে অবশ্যই হারাবে ভারত! এখন বিরাট কোহলিরা দারুণ ক্রিকেট খেলছে। বলতে আপত্তি নেই যখন আমি ক্রিকেট খেলতাম- তখন পাকিস্তানকেই ফেভারিট বলা হতো। এখন দৃশ্যপট পাল্টে গেছে। এখন পাকিস্তানের থেকে অনেক ভালো দল ভারত।’

তবে এই লড়াইয়ের আগে শিখর ধাওয়ানের ইনজুরি ভাবাচ্ছে দলকে। বিশেষ করে এমন একজন ইনফর্ম ওপেনারকে হারানোর ধাক্কা সামলে উঠা সহজ নয়। কপিল দেবও অবশ্য চোখ রাখছেন সামনে। সাবেক এই কিংবদন্তি ক্রিকেটার বলছিলেন, ‘সত্যি বলতে কী বিশ্বকাপের মতো বড় টুর্নামেন্টে চোট-আঘাত নিয়ে সমস্যা থাকবেই। একটি ঘটনায় হতাশ হওয়ার কিছু নেই। আমরা আশা করা করছি ওর পরিবর্তে যাকে দলে নেওয়া হবে, সে সেটা সুযোগটা কাজে লাগাবে।’

আপনার মতামত লিখুন :

ছুটির মেজাজে টাইগাররা, সপরিবারে প্যারিসে সাকিব

ছুটির মেজাজে টাইগাররা, সপরিবারে প্যারিসে সাকিব
স্ত্রী-সন্তান নিয়ে প্যারিসে যাচ্ছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব

আফগানিস্তানকে উড়িয়ে দিয়েই সোমবার রাতে সুখবরটা পেলেন মাশরাফি বিন মর্তুজারা। ছুটি মিলেছে পাঁচদিনের। কারণ পরের ম্যাচ সামনে লম্বা বিরতি। বিশ্বকাপে বাংলাদেশের পরের ম্যাচ ২ জুলাই। যেখানে প্রতিপক্ষ ভারত। তার আগে আপাতত ছুটির মেজাজেই সময় কাটবে টাইগারদের।

বিশ্বকাপে ব্যাট-বলে ঝড় তোলা সাকিব আল হাসান পেলেন পাঁচদিনের ছুটি। সোমবারের ম্যাচ শেষ হতেই আনুষ্ঠানিকভাবে এই তথ্য দিয়েছে বিসিবি। মিডিয়া ম্যানেজার রাবিদ ইমাম গণমাধ্যমে জানালেন- ২৯ জুন পর্যন্ত ছুটিতে থাকবে বাংলাদেশ ক্রিকেট দলের খেলোয়াড়রা। এরপর ৩০ জুন থেকে শুরু হবে ভারতের বিপক্ষে ম্যাচের প্রস্তুতি।

এরমধ্যে সাকিবের চোখ প্যারিসের। ছুটি কাটাতে স্ত্রী উম্মে শিশির আহমেদ আর কন্যা আলায়না হাসান অব্রিকে নিয়ে যাবেন ফ্রান্সের প্যারিসে। আইফেল টাওয়ারের শহরে সঙ্গী হবেন সাকিবের মা ও বাবাও। বিশ্বকাপ দেখতে তারা এরইমধ্যে চলে গেছেন ইংল্যান্ডে।

বাংলাদেশ ক্রিকেট দলের অন্যরাও নিজেদের মতো করে কাটাতে পারবেন ছুটি। তবে কে কোথায় যাচ্ছেন তা এখনো নিশ্চিত হয়নি।

সোমবার সাউদাম্পটনে আফগানদের ৬২ রানে হারানোর পর এখন খোশ মেজাজেই আছে দল।  ৭ ম্যাচ শেষে ৭ পয়েন্ট নিয়ে সেমি-ফাইনালের লড়াইয়ে টিকে আছেন মাশরাফিরা। বার্মিংহামে ভারতের ম্যাচের আগে চাঙ্গা হতেই এখন ছুটিতে যাচ্ছেন ক্রিকেটাররা।

ছুটির আগে পুরো দল ২৫ জুন মঙ্গলবার সাউদাম্পটন থেকে যাচ্ছে বার্মিংহামে। সেখানে চেক ইন করেই শুরু হবে ছুটি! সাকিব ছাড়া অন্যরা পাঁচদিন কিভাবে কাটাবেন সেটা সহসাই জানাবে বিসিবি।

বিকেলে নামছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ড-অস্ট্রেলিয়া

বিকেলে নামছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ড-অস্ট্রেলিয়া
অ্যারন ফিঞ্চদের মুখোমুখি ইয়ন মরগানের দল

ওয়ানডে বিশ্বকাপে আজ মঙ্গলবার মাঠের লড়াইয়ে নামবে অস্ট্রেলিয়া। বর্তমান চ্যাম্পিয়নদের প্রতিপক্ষ আজ হট ফেভারিট ইংল্যান্ড। জিতলেই সবার আগে সেমি-ফাইনালে উঠে যাবে অজিরা। আর স্বাগতিক ইংল্যান্ড জিতলে সেমি-ফাইনালের পথ আরো সহজ হয়ে যাবে তাদের।

দুই চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ড-অস্ট্রেলিয়া ম্যাচ আয়োজনে প্রস্তুত ক্রিকেটের তীর্থ কেন্দ্র লর্ডস। ক্রিকেটপ্রেমীরা দুদলের ম্যাচ টিভির পর্দায় উপভোগ করতে পারবেন আজ বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টা থেকে।

৬ ম্যাচে ৫ জয় (আফগানিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান, শ্রীলঙ্কা ও বাংলাদেশের বিপক্ষে) ও এক হারে (ভারতের বিপক্ষে) ১০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে এখন অস্ট্রেলিয়া। আজ জয়ের কোনো বিকল্প ভাবছে না সেমির স্বপ্নে বিভোর অধিনায়ক অ্যারন ফিঞ্চের দল।

৬ ম্যাচে ৪ জয় (দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তানের বিপক্ষে) ও ২ হারে (পাকিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে) ৮ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে ইংল্যান্ড। শেষ চারে পৌঁছানোর রাস্তা পরিষ্কার করতে জিততে চায় আজ ক্যাপ্টেন ইয়ন মরগানের দলও।

খেলা অনুরাগীদের জন্য রাতে থাকছে ফুটবল রোমাঞ্চ। ফিফা নারী বিশ্বকাপে ইতালিকে মোকাবেলা করবে চীন। নেদারল্যান্ডস লড়বে জাপানের নারীদের বিপক্ষে।

চলুন দেখে নেই টেলিভিশনের পর্দায় মঙ্গলবার কখন কী থাকছে-

ক্রিকেট
আইসিসি বিশ্বকাপ ২০১৯
ইংল্যান্ড-অস্ট্রেলিয়া
সরাসরি বিকেল সাড়ে ৩টা
বিটিভি, জিটিভি, মাছরাঙা, স্টার স্পোর্টস ওয়ান ও স্টার স্পোর্টস সিলেক্ট ওয়ান

ফুটবল
ফিফা নারী বিশ্বকাপ
ইতালি-চীন
সরাসরি রাত ১০টা
সনি টেন টু

নেদারল্যান্ডস-জাপান
সরাসরি রাত ১টা
সনি টেন টু

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র