Barta24

বুধবার, ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬

English Version

মন খারাপ মাশরাফির!

মন খারাপ মাশরাফির!
স্ত্রী সুমনা হক সুমিকে নিয়ে লন্ডনের একটি পার্কে একান্তে কথা বলছেন অধিনায়ক মাশরাফি / ছবি: ফেসবুক
ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম
নড়াইল


  • Font increase
  • Font Decrease

প্রথবার দেখলেই যে কারও মনে হতে পারে, চলচ্চিত্রের কোনো এক শুটিংয়ের ছবি। না এটি বাংলাদেশ ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক ও নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা এবং তার সহধর্মিনী সুমনা হক সুমির।

বিশ্বকাপ ক্রিকেটের প্রথম খেলায় জয়, দ্বিতীয় খেলায় পরাজয় ও তৃতীয় খেলায় পরাজয় এবং বৃষ্টির কারণে পয়েন্ট পেয়ে ক্রিকেট দলের সদস্যদের মধ্যে এক প্রকার হতাশা লক্ষ্য করা গেছে। মন খারাপ দলপতি মাশরাফি বিন মর্তুজারও।

তাই বলে মন খারাপ করে আর বসে থাকলে চলবে না। তাই তো আগামী খেলায় শক্তি যোগাতে স্ত্রী সুমনা হক সুমিকে নিয়ে লন্ডনের একটি পার্কে একান্তে কথা বলছেন অধিনায়ক মাশরাফি।

বুধবার (১২ জুন) বেলা ৩টার দিকে এমন একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রকাশ করেন সুমি। এ দম্পতির ছবি ফেসবুকে পেয়ে অনেকেই মন্তব্য করেছেন। আবার কেউ কেউ রসিকতাও করেছেন।

শিল্পী হেলেন নামে একজন লিখেছেন, ‘নাহ্ ছলেটাকে এবার একটু শাসন করতে হবে
আমার এততো সুন্দর বৌমাটাকে দূরে বসাতে দিল কি করে ...হ্যা।’

মুনিয়া ফৌজিয়া লিখেছেন, ‘এটা কি কোনো ক্যালেন্ডারের জন্য তোলা নাকি?’

উল্লেখ্য, বিশ্বকাপ ক্রিকেট খেলার জন্য মাশরাফি বিন মর্তুজা তার সহধর্মিনী সুমি ও সন্তানদের নিয়ে লন্ডনে অবস্থান করছেন।

আপনার মতামত লিখুন :

১৬৯৩ নারী ফুটবলারের চেয়ে দ্বিগুণ বেতন মেসির!

১৬৯৩ নারী ফুটবলারের চেয়ে দ্বিগুণ বেতন মেসির!
মেসির বিশাল বেতন নিয়ে উদ্বেগ জাতিসংঘের

লিওনেল মেসিকে নিয়ে সমালোচনা করার মতো মানুষের অভাব নেই। কোনো সংস্থা আর্জেন্টাইন ফুটবল জাদুকরকে নিয়ে সমালোচনামুখর হবে তা কিন্তু ভাবাই যায় না। অতীতে এমনটা না হলেও এবার তেমন তিক্ত অভিজ্ঞতার মুখোমুখি হতে হল বার্সার এ মেগাস্টারকে।

মেসির সমালোচনা করেছে জাতিসংঘের সহযোগী সংস্থা ইউনাইটেড ন্যাশনস উইমেন। পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী ফুটবল মহাতারকা মেসির প্রতি তাদের অভিযোগ তার মাঠের পারফরম্যান্স নিয়ে নয়। তার বিশাল অঙ্কের বেতনই বাধিয়েছে যত গন্ডগোল।

আসলে সেটাও কোনো সমস্যা নয়। সমস্যাটা নারী-পুরুষ ফুটবলারদের বেতন বৈষম্য। বৈষম্যের উদাহরণ টান গিয়ে মেসির বেতনের কথা উঠে এসেছে সংস্থাটির অভিযোগে।

নারী ফুটবল থেকে পুরুষ ফুটবলে বেতন বৈষম্যটা আকাশ-পাতাল তফাত। নারী ফুটবলকে সমান গুরুত্ব না দেওয়া ও বেতন বৈষম্যের কারণে চলতি বিশ্বকাপে দর্শক হয়ে আছেন অ্যাডা হ্যাজারবার্গ। যা নরওয়ের জন্য বড় এক ধাক্কা। কারণ হ্যাজারবার্গ শুধু এবারের ব্যালন ডি’অর জয়ীই নন, লিঁওর হয়ে টানা চারটি চ্যাম্পিয়নস লিগও জিতেছেন এ তারকা ফুটবলার।

বিশ্বে ক্লাব ফুটবল থেকে সবচেয়ে বেশি বেতন পান বার্সেলোনার মহা তারকা মেসি। কর ছাড়া বছরে তার বেতন ৮৪ মিলিয়ন ডলার।

জাতিসংঘের ফেসবুক পেজের এক ছবি পোস্ট করাতেই স্পষ্ট হয়েছে তা। ইউরোপের ৭টি সেরা লিগে খেলা ১৬৯৩ জন নারী ফুটবলারদের সবার যে বেতন পান। তার দ্বিগুণ পান মেসি একাই!

ওই নারী ফুটবলারদের মোট বাৎসরিক বেতন ৪২.৬ মিলিয়ন ডলার। আর মেসি একাই পান ৮৪ মিলিয়ন ডলার!

ফিফা নারী বিশ্বকাপ চলার সময় খেলাধুলায় মেয়েদের সমান বেতনের দাবি করে আন্দোলনের ডাক দিয়েছে ইউনাইটেড নেশনস উইমেন।

বেতন বৈষম্য নিয়ে এমনিতেই সরব নারী ফুটবলাররা। বিশ্বকাপের শেষ আটে উঠা যুক্তরাষ্ট্রের ২৮ জন ফুটবলার মামলা করেছেন তাদের ফুটবল ফেডারেশনের বিরুদ্ধে। ক্ষতিপূরণের দাবি বিশ্বকাপ শেষে সমাধানের আশ্বাস দিয়ে অ্যালেক্স মরগান,মেগান র‍্যাপিনু ও কার্লি লয়েডদের আপাতত শান্ত রেখেছে ফেডারেশন।


কিউইদের ‘সমস্যা’ দেখিয়ে দিলেন আজহার মাহমুদ

কিউইদের ‘সমস্যা’ দেখিয়ে দিলেন আজহার মাহমুদ
পাকিস্তানের বোলিং কোচ আজহার মাহমুদ

বার্মিংহামে নিউজিল্যান্ডকে হারানোর স্বপ্ন দেখছেন আজহার মাহমুদ। কেননা বিশ্বকাপে নিউজিল্যান্ডের বড় ম্যাচ জয়ের সামর্থ্য নিয়ে সন্দেহ আছে পাকিস্তানের এ বোলিং কোচের। আজ বুধবার কিউইদের বিপক্ষে মাঠে নামছে পাকিস্তান।

পাকিস্তানের হয়ে তিন বিশ্বকাপ খেলা সাবেক এ অলরাউন্ডার বলেন, ‌বিশ্বকাপের প্রথম দিকে ভালো খেলার রেকর্ড আছে নিউজিল্যান্ডের। কিন্তু টুর্নামেন্টের শেষ দিকে চাপে ভেঙে পড়ার নজিরও আছে তাদের। তাই পাকিস্তানের জয়ই ভাসছে এখন তার চোখে।  

পাকিস্তানের সাবেক এ তারকা ক্রিকেটার বলেন, ‌‌‘নিউজিল্যান্ডের ইতিহাসটাই এমন, বিশ্বকাপের মতো মেজর আসরের শুরুর দিকে তারা যখন জিতে তখন জিতেই চলে। কিন্তু যখন কোয়ার্টার ফাইনাল বা সেমি-ফাইনালে যখন কঠিন পরিস্থিতির সামনে দাঁড়ায়, তখন তারা আগের মতো ভালো খেলতে পারে না।’

তার প্রমাণ হিসেবে আজহার মাহমুদ জানান, নিউজিল্যান্ড এখনো বিশ্বকাপ জেতেনি। ছয় বার সেমিফাইনালে খেলেছে তারা। গতবার ফাইনালে অস্ট্রেলিয়ার সঙ্গে পেরে উঠেনি।  

খারাপ দিন সবারই আসে। মাহমুদের প্রত্যাশা আজ মাঠের লড়াইয়ে বাজে সময়টা অপেক্ষা করছে নিউজিল্যান্ডের জন্য, ‌‌‌‘বাজে সময় যে কোনো দলেরই আসতে পারে। প্রত্যেকেরই খারাপ দিন যায়। আশা করি আজ দিনটা খারাপ যাবে কিউইদের।’

বিশ্বকাপের এবারে আসরের সঙ্গে ১৯৯২ বিশ্বকাপের মিল খুঁজে পাচ্ছেন মাহমুদ। কিন্তু তার দল নাকি সেভাবে চ্যাম্পিয়ন হওয়ার কথা ভাবছে না। কারণ ১৯৯৯ বিশ্বকাপে একই অবস্থানে থেকে শিরোপা জিতেছিল অস্ট্রেলিয়া।  

ক্যাপ্টেন কেন উইলিয়ামসনের দল এখন পর্যন্ত হার মানেনি ইংল্যান্ড ও ওয়েলস বিশ্বকাপে।  ছয় ম্যাচে পাঁচ জয়ে ১১ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে তারা। ভারতের বিপক্ষে কিউইদের বড় ম্যাচটিই মাঠে গড়ায়নি বৃষ্টির কারণে।  

বিপরীতে শুরুটা বাজে খেলে এখন চাপে আছে পাকিস্তান। দক্ষিণ আফ্রিকাকে বিদায় করে অবশ্য সেমিফাইনালে খেলার আশা জিইয়ে রেখেছে অধিনায়ক সরফরাজ আহমেদের দল। শেষ চারে উঠতে হলে আজ এজবাস্টনে জয়ের কোনো বিকল্প নেই তাদের সামনে।   

আর ছয় ম্যাচে ২ জয় আর তিন হারে ৫ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে পাকিস্তান। শ্রীলঙ্কার বিপক্ষে তাদেরও একটি ম্যাচ মাঠে গড়ায়নি বৃষ্টির কারণে।  


এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র